বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Healthy Lifestyle: মেজাজ হারাচ্ছেন ঘন ঘন? মস্তিষ্কের বয়স বাড়ছে না তো? কী দাবি করছেন থেরাপিস্ট

নিজস্ব সংবাদদাতা | ১৭ ফেব্রুয়ারী ২০২৪ ১৪ : ৪১


আজকাল ওয়েবডেস্ক: 
প্রত্যেকটা জন্মদিন জানান দেয়, আমরা পরিণত হচ্ছি, আমাদের বয়স বাড়ছে। বড় হওয়ার এই প্রক্রিয়ার সঙ্গে বাড়ে মস্তিষ্কের বয়সও। বিষয়টা অদ্ভুত মনে হতে পারে প্রাথমিকভাবে। মস্তিষ্ক তো শরীরেরই অঙ্গ। আলাদা করে সেটির বয়স বাড়ছে কীভাবে?
খেয়াল করলে দেখবেন, বয়স্করা কঠিন তথ্য অনেক সময়ে মনে রাখতে পারেন না। যেমন একটি রেস্তোরাঁর নাম, যেখানে তিনি আগে কখনও গিয়েছিলেন। বা বাড়ির চাবি, মশলার কৌটো, মাঝে মধ্যে বাড়ির মধ্যেই হারিয়ে ফেলেন। থেরাপিস্টদের দাবি, মস্তিষ্কের বয়স বাড়লেই এমনটা হয়।
 
তবে আশার কথা, মস্তিষ্ককে সুস্থ রাখতে এবং অকালে বার্ধক্য থেকে রক্ষা করতে প্রতিদিনের কয়েকটি অভ্যাস বেশ কার্যকরী। সেগুলো কী কী?
১. অবসর জীবনে কিংবা মা হওয়ার পরে অনেক সময়ে সামাজিক যোগাযোগ কমে যায়। এছাড়াও অনেক পরিস্থিতি রয়েছে, যা আমাদের সামাজিকতা বজায় রাখার ক্ষেত্রে চ্যালেঞ্জিং হয়ে ওঠে। বা আমাদের জীবনকে প্রভাবিত করে। আমরা যখন নতুন কোনও মানুষের সঙ্গে পরিচিত হই আমাদের মস্তিষ্কের কোষ উদ্দীপিত হয়। যা মস্তিষ্কের বার্ধক্য আটকাতে ইতিবাচক প্রভাব ফেলে।
২. ছোটবেলায় নাচ, গান, আঁকা, সাঁতার সব শিখেছেন। কিন্তু এখন অফিসের কাজ সামলাতে গিয়ে আর কিছুই করেন না। কিংবা অবসর কাটে শুধুমাত্র টিভি দেখে বা পছন্দের যেকোনও একটি কাজে। এই যে প্রতিনিয়ত এক কাজ করে চলেছে মস্তিষ্ক, তাতে কর্মদক্ষতা কমতে থাকে।
৩. আরও একটি বিষয় যেটা অধিকাংশেই এড়িয়ে যান, তা হল স্ট্রেস। প্রত্যেকেরই মানসিক চাপ হয়। শরীর হয়তো তা মানিয়েও নেয়। কিন্তু প্রতিনিয়ত যদি মানসিক চাপ হয়, তখন সেটি ক্রনিক স্ট্রেস হয়ে যায়। এবং মস্তিষ্ককে প্রভাবিত করে।
৪. সারাদিনে যদি পর্যাপ্ত ঘুম না হয়, তবে মস্তিষ্ক, শরীর প্রভাবিত হয়। দিনের পর দিন যদি আপনার ঘুমের ব্যাঘাত ঘটে, তবে জটিলতা বাড়বে।
৫. বয়স হলেও চালিয়ে যেতে হবে শরীরচর্চা। না হলেই বাড়বে সমস্যা। রোজ একটু হাঁটুন। এতে শরীরের বয়স হলেও মন থাকবে চনমনে।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া