বুধবার ২৪ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

RALLY: ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কলকাতা থেকে ঢাকা সাইকেলে পাড়ি

Sumit | ১৫ ফেব্রুয়ারী ২০২৪ ১৯ : ৩৪


আজকাল ওয়েবডেস্ক: ফেব্রুয়ারি মাস হল ভাষা আন্দোলনের মাস। সামনেই ২১ ফেব্রুয়ারি-আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। তাই, বাংলা কখনও হয় না ভাগ, বাংলা ভাষায় আমরা এক। বাংলা কখনও হয় না ভাগ, মুক্তিযুদ্ধেও আমরা এক। এই স্লোগানকে সামনে রেখে কলকাতা থেকে সাইকেল চালিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা দিয়েছে একদল ভাষাপ্রেমী মানুষ। উদ্দেশ্য বাংলা ভাষাকে উজ্জীবিত করা, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো। 
কলকাতা প্রেস ক্লাবের সামনে থেকে এই পর্বের সূচনা হয়। হান্ড্রেড মাইলস, ভাষা সূত্র সংস্থার তরফে আয়োজিত এই কাজে ১৩ জন অংশ নিয়েছেন। এই প্রতিনিধি দলে চিকিৎসক, দিনমজুর, কলেজ শিক্ষার্থী থেকে সরকারি চাকরিজীবীরাও আছেন। এই প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন স্বরজিত রায়। কলকাতা-সোদপুর-বারাসাত-বনগাঁ-পেট্রাপোল স্থল সীমান্ত বন্দর পেরিয়ে এই সাইকেল মিছিল ২০ ফেব্রুয়ারি ঢাকা পৌঁছাবে। পরদিন একুশে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দিন ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাবেন প্রতিনিধি দলের সদস্যরা। 
অনির্বাণ সাহা বলেন, বাংলাদেশের সঙ্গে আমাদের একটা বন্ধুত্ব সম্পর্ক রয়েছে। আমরা সেই সম্পর্কটাকে আরও ভাল করার চেষ্টা করি। একুশে ফেব্রুয়ারি ভাষা দিবস, সেদিন ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হবে। এছাড়াও দুই দেশের মধ্যে বন্ধুত্ব সম্পর্ক আরও ভালো হবে- এটাই আমাদের যাত্রার মূল উদ্দেশ্য।" 
সুদীপ দাস বলেন, "ভাষা আন্দোলনে যারা শহীদ হয়েছিলেন তাঁদের স্মৃতির প্রতি সম্মান জানানোর জন্যই আমাদের এই যাত্রা। আমরা কলকাতা প্রেস ক্লাব থেকে বাংলাদেশের ঢাকা শহীদ মিনার পর্যন্ত যাত্রা করব। আমরা ১৩ জন এই যাত্রায় বাংলাদেশ যাচ্ছি।"






বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া