শুক্রবার ১২ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Child Cancer: শিশুদের ক্যান্সার নিয়ে কতটা সচেতনতা প্রয়োজন আজকের বিশ্ব ?

নিজস্ব সংবাদদাতা | ১৪ ফেব্রুয়ারী ২০২৪ ২২ : ২৪


আজকাল ওয়েবডেস্ক: ক্যান্সার -একটি অত্যন্ত ভয়ঙ্কর রোগ এবং সারা বিশ্বে মৃত্যুর একটি প্রধান কারণ। যেকোনও পরিবারের জন্য সবচেয়ে বড় দুঃস্বপ্নের যদি তাদের প্রিয় সন্তান ক্যান্সারে আক্রান্ত হয়। দুর্ভাগ্যবশত, প্রতি বছর, ০-১৯ বছর বয়সের মধ্যে আনুমানিক ৪০০০০০ শিশু এবং কিশোর-কিশোরী ক্যান্সারে আক্রান্ত হয়। ছোটদের ক্যান্সার নিয়ে তেমন সচেতনতা বিশ্বজুড়ে নেই তেমন। ক্যান্সার মোকাবিলা করা আরও কঠিন যখন রোগ অজান্তেই শরীরে জাঁকিয়ে বসতে থাকে। শৈশব ক্যান্সার সম্পর্কিত চ্যালেঞ্জগুলি মোকাবিলা করতে এবং এই ভয়ঙ্কর রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য ১৫ফেব্রুয়ারী আন্তর্জাতিক শৈশব ক্যান্সার দিবস (ICCD) হিসাবে চিহ্নিত করা হয়েছে।
গবেষণা মতে, ক্যান্সারের বিকাশ ঘটে যখন কোষে একটি জেনেটিক পরিবর্তন হয়। যা পরে টিউমারে পরিণত হয় এবং পরবর্তী পর্যায়ে শরীরের অন্যান্য অংশকে প্রভাবিত করতে শুরু করে। চিকিত্সা না করা হলে এটি মারাত্মক প্রভাব ফেলতে পারে। সারা বিশ্বে প্রতি বছর ৪ লাখেরও বেশি শিশু ক্যান্সারে আক্রান্ত হয়। কিন্তু তাদের মধ্যে মাত্র অর্ধেক ক্ষেত্রে রোগ সনাক্ত করা সম্ভব হয়। নিম্ন ও মধ্যম আয়ের দেশের ৭০% এবং উচ্চ-আয়ের দেশগুলির ২০% ক্ষেত্রে শিশুর ক্যান্সার নিরাময় হয় না। দাবি সমীক্ষার।
 বিশ্বব্যাপী সচেতনতা বৃদ্ধি, শিশু এবং কিশোর-কিশোরীদের জন্য উন্নত চিকিত্সার পরামর্শ দেওয়া এবং এই রোগে আক্রান্ত পরিবারগুলির জন্য বর্ধিত সহায়তার প্রয়োজনীয়তা তুলে ধরতে এই বিশেষ দিনটি উদযাপন করা হয়। ক্যান্সারে আক্রান্ত সকল শিশুর চিকিৎসা এবং যত্নের জন্য আরও ন্যায়সঙ্গত ব্যবস্থার প্রয়োজনীয়তা তুলে ধরে এই দিনটি ।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া