বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Lifestyle: সিঙ্গল মাদার হতে চাইলে নজর দিতে হবে এই কয়েকটি বিষয়ে!

নিজস্ব সংবাদদাতা | ১৪ ফেব্রুয়ারী ২০২৪ ২১ : ৪১


আজকাল ওয়েবডেস্ক: "সিঙ্গেল মাদার বাই চয়েস" হয়ে ওঠা এখন নতুন ট্রেন্ড । হিউম্যান ফার্টিলাইজেশন অ্যান্ড এমব্রায়োলজি অথরিটির (এইচএফইএ) তথ্য অনুযায়ী এই সংখ্যা আগের দশকের তুলনায় ২০১১-২০২১ এর মধ্যে ১০৯% বৃদ্ধি পেয়েছে। যুক্তরাজ্যের সমীক্ষা অনুযায়ী আইভিএফ-এর মাধ্যমে মহিলাদের মা হওয়ার সংখ্যা ১৭৮%বৃদ্ধি পেয়েছে।
আপনিও কী সিঙ্গল মাদার হতে চাইছেন ? তাহলে জেনে নিন আইভিএফ, আইইউআই (ইন্ট্রাউটারিন ইনসেমিনেশন) এবং আইসিআই (ইন্ট্রাসারভিকাল ইনসেমিনেশন) সম্পর্কে। যদিও আপনি কোন দেশে থাকেন এবং আপনার আর্থিক অবস্থা এই বিষয়ে অবশ্যই আলোচনাযোগ্য।
ইন্ট্রাউটারিন ইনসেমিনেশন
এই পদ্ধতিটি ইনফার্টিলিটি সেন্টারে দাতার শুক্রাণু দিয়ে পরিচালিত করা যেতে পারে। একটি ক্যাথেটারের মাধ্যমে মহিলার জরায়ুতে সরাসরি শুক্রাণু ইনজেকশনের মাধ্যমে প্রতিস্থাপিত করা হয়। সেক্ষেত্রে দাতার শুক্রাণুর খরচ ছাড়াও আই ইউ আই -এর প্রতি চক্রের জন্য ৮০০ থেকে ১৬০০ ডলার খরচ হতে পারে।
আইভিএফ
এই প্রক্রিয়া ক্লিনিকে সঞ্চালিত হয়। দাতার শুক্রাণু দিয়ে করা যেতে পারে। এক্ষেত্রে ডিম্বাশয় থেকে ডিম্বাণু অপসারণ করা হয় এবং একটি ল্যাবে শুক্রাণুর নমুনা দিয়ে তা নিষিক্ত করা হয়। নিষিক্ত ডিম্বাণু, জরায়ুতে স্থানান্তরিত হয়। এর এবং ওষুধ এবং ভ্রূণ সংরক্ষণের জন্য অতিরিক্ত খরচ হতে পারে।
 
ইন্ট্রাসারভিকাল ইনসেমিনেশন
Intracervical Insemination (ICI) হল সবচেয়ে সহজ এবং সবচেয়ে সাশ্রয়ী উর্বরতা চিকিত্সার বিকল্প। এটি Béa ফার্টিলিটি দ্বারা তৈরি একটি কিট ব্যবহার করে দাতার শুক্রাণুর সাহায্যে বাড়িতেই করা যেতে পারে। এবং প্রতি চক্রের জন্য ২৫০ ডলার খরচ হয়। আইসিআই একটি বিশেষভাবে ডিজাইন করা অ্যাপলিকেটর ব্যবহার করে করা হয় । এটি আইইউআই এবং আইভিএফ-এর তুলনায় কম আক্রমণাত্মক। কারণ এটির জন্য হরমোন উদ্দীপনার প্রয়োজন নেই ।
 
সারোগেসি
জরায়ুতে সমস্যা থাকলে সারোগেসি একটি বিকল্প। এক্ষেত্রে অন্য একজন মহিলা আপনার জন্য বাচ্চাকে গর্ভে ধারণ করে। ডোনারের স্পার্ম দিয়েও সারোগেসি হতে পারে।
দত্তক
অবিবাহিত মহিলাদের জন্য সিঙ্গল মাদার হওয়ার চূড়ান্ত বিকল্প হল দত্তক নেওয়া। এই প্রক্রিয়াটিও বেশ খরচ ও সময় সাপেক্ষ।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া