মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

পিচবোর্ডের প্রতিমা, পুরোহিত আসনে প্রমীলাগণ, বিদ্যার দেবী আরাধিত ব্রিটেনে সর্বত্র

Kaushik Roy | ১৪ ফেব্রুয়ারী ২০২৪ ১৯ : ২২





তমালিকা বসু, লন্ডন: হাতেখড়ি, হলুদ শাড়ি, পাঞ্জাবি-ধুতি, খিচুড়ি ভোগ, কুলের চাটনি- কলকাতা আর লন্ডনের সরস্বতী পুজোয় কোনো ফারাক নেই। শুধু দিনের তফাৎ, ভারতবর্ষে যখন মানুষ সরস্বতী ও ভ্যালেন্টাইন উৎসবে মুখর তখন, লন্ডন ও ব্রিটেনে এই পুজোর স্বাদ নিতে অপেক্ষা করতে হচ্ছে সপ্তাহান্ত পর্যন্ত। আগামী শনি ও রবিবার লন্ডন ও ইংল্যান্ডের বিভিন্ন প্রান্তে বাগদেবীর আরাধনার আয়োজন করা হয়েছে। কয়েক জায়গায় আয়োজকরা গত শনি ও রবিবার পুজো সেরে নিয়েছেন। মোটামুটি সব পুজোতেই বাসন্তি রংয়ের গাঁদার মালায় সুসজ্জিত ছিলেন দেবী। তবে প্রতিমার দিক থেকে সৃষ্টিশীল মনোভাব দেখিয়েছেন পুজো কর্তারা। যেমন লন্ডনের হ্যারোতে আয়োজিত সরস্বতী বন্দনার পুরোধা ছিল তথ্যপ্রযুক্তিতে কাজ করা কয়েকটি বাঙালি পরিবার। তাদের অন্যতম সদস্য রাজীব সাহার হাতে আঁকা শ্বেতশুভ্র দেবী সরস্বতীর ছবি ফ্রেমে বাঁধিয়ে পুজো হয়। কোনো পুরোহিত নয়, পরিবারগুলির মহিলা সদস্যরা মিলে দেবীর আরাধনা করেন, সরস্বতী মন্ত্র, মঙ্গলারতি, পুষ্পাঞ্জলি, শান্তির জল সবই হয় নিয়ম মেনে।




অন্যদিকে, আগামী শনিবার ইংল্যান্ডের সাদাম্পটনে পুজো করবে সাদাম্পটন বাঙালি সাংস্কৃতিক সংগঠন। এখানেও ডজনখানেক তথ্যপ্রযুক্তি কর্মী ও তাদের পরিবার পুজোর মূল উদ্যোক্তা। তাদের অন্যতম সদস্য ও প্রতিমা শিল্পী প্রিয়াঙ্কা মুখোপাধ্যায়। পিচবোর্ড, কাগজ, বাচ্চাদের খেলার ক্লে মডেল ও প্রভৃতি হাতের কাজের সামগ্রী দিয়ে তিন ফুট উচ্চতার প্রতিমা বানিয়েছেন তিনি। এর পর তাতে রং করা হবে, বসানো হবে পরচুলা এবং পরানো হবে শাড়ি। প্রিয়াঙ্কার প্রতিমা দেখে বোঝার জো নেই এটি মাটির প্রতিমা নয়। হাতে বানানো প্রতিমার গায়ের গয়নাও একদম চোখ ধাঁধানো।


সাদাম্পটনের এই পুজোর দায়িত্বে রয়েছেন পুরোহিত কৌশিক চক্রবর্তী। সংগঠনের অন্যতম মুখ্য সদস্য অয়ন মুখোপাধ্যায় জানান, ‘কলকাতার মৃৎ শিল্পীদের প্রতিমার কোনো তুলনা নেই কিন্তু দেশ থেকে এতদূর সবসময় ঠাকুর আনা কঠিন হয়ে যায়। বিশেষ করে পকেটের দিক থেকে। আমাদের প্রতিমা তৈরিতে আমরা যত সম্ভব জৈব পদার্থ রাখা ও প্লাস্টিক বর্জনের কথা মাথায় রেখেছি। আমরা শুধু সরস্বতী নয়, গত বছর লক্ষ্মী পুজোয় পিচবোর্ডের প্রতিমা বানিয়েছি। সেই সঙ্গে ডাকের সাজের মতো ঠাকুর মুকুট ও গয়না বানিয়েছি।’ সাদাম্পটনের এই সরস্বতী পুজো এবছর তৃতীয় বছরে পা দিল। ঠাকুর মূর্তি মূলত বড়রা তৈরি করলেও, প্যান্ডেলের সজ্জা কিন্তু ছোটদের হাত দিয়ে হয়। প্রিয়াঙ্কা জানিয়েছেন, এ বছর তাদের প্যান্ডেলে প্রতিমার পিছনে ইংরেজি ও বাংলা অক্ষর দিয়ে মন্ডপসজ্জা হবে। এখানে বেড়ে ওঠা প্রজন্মকে বড়দের ফেলে আসা শৈশবের এক ঝলক দেখাতেই এই প্রচেষ্টা।



বিশেষ খবর

নানান খবর

Charlie Chaplin Birthday 2024 #charliechaplin #birthday #BirthAnniversary #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া