মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Sreela Majumder: স্মরণসভায় বিশিষ্টদের বক্তব্যে আক্ষেপের সুর, যোগ্য সম্মান পাননি শ্রীলা মজুমদার?

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: শ্যামশ্রী সাহা ০৯ ফেব্রুয়ারী ২০২৪ ১৯ : ৪২


ক্যান্সারের সঙ্গে দীর্ঘ লড়াই শেষ হয় ২৭ জানুয়ারি। ৬৫ বছর বয়সে প্রয়াত হন অভিনেত্রী শ্রীলা মজুমদার। মাত্র ১৬ বছর বয়সে মৃণাল সেনের ‘পরশুরাম’ ছবির হাত ধরে তাঁর চলচ্চিত্র জীবন শুরু। তাঁর অভিনয়ের স্বাক্ষর রেখে গিয়েছেন মৃণাল সেনের একাধিক ছবিতে। তাঁর কাজল কালো চোখের ভাষায় জীবন্ত হয়ে উঠত চরিত্রেরা। শ্যাম বেনেগাল, প্রকাশ ঝা, বুদ্ধদেব দাশগুপ্ত, উৎপলেন্দু চক্রবর্তীর ছবিতে কাজ করেছেন অভিনেত্রী। অসুস্থ অবস্থাতেই কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘পালান’-এ গুরুত্বপূর্ণ চরিত্রে কাজ করেন শ্রীলা। পছন্দ করতেন অন্য ধারার বাংলা ছবিতে কাজ করতে। বাংলা ছবির জগতে শ্রীলা মজুমদার একজন ব্যতিক্রমী অভিনেত্রী। তাঁর চলে যাওয়া এক অপূরণীয় ক্ষতি, এক যুগের অবসান। 
শুক্রবার নন্দনে শ্রীলা মজুমদারের স্মৃতিতে এক স্মরণসভার আয়োজন করে ‘সিনেমাথেক’। উপস্থিত ছিলেন টালিগঞ্জের বিশিষ্ট ব্যক্তিত্বরা। তাঁদের ভারাক্রান্ত বক্তব্যে ছিল আক্ষেপের সুর।উঠে এসেছে একটাই প্রশ্ন, শ্রীলা কি তাঁর যোগ্য সম্মান পেলেন? 
অভিনেত্রীর সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক ঋতুপর্ণা সেনগুপ্তর। মৃত্যুসংবাদ পেয়ে ছুটে গিয়েছিলেন অভিনেত্রী। স্মরণসভায় অভিনেত্রীর কথায় একই আক্ষেপ। বলেন, ‘’ইন্ডাস্ট্রি থেকে অনেক কিছু পাওয়ার ছিল শ্রীলা মজুমদারের।‘’ মুম্বই থেকে অভিনেত্রী-পরিচালক নন্দিতা দাশও ফোনবার্তায় ঋতুপর্ণা সেনগুপ্তকে জানিয়েছেন ‘’শ্রীলা মজুমদার তাঁর প্রাপ্য সম্মান পাননি।’’ স্মরণসভায় এই বার্তার উল্লেখ করেন ঋতুপর্ণা। অভিনেত্রী চৈতি ঘোষাল তাঁর পরিচালিত ছবি ‘নেভারমাইন্ড’-এ একটি চরিত্রের জন্য শ্রীলার কথা ভেবেছিলেন। সেই ভাবনা অপূর্ণ থেকে গেল । আক্ষেপ চৈতির। তবে, শ্রীলা মজুমদারের অভিনয় নিয়ে অতৃপ্তিই তাঁর অনুপ্রেরণা জানালেন অভিনেত্রী। শ্রীলা মজুমদারকে নিয়ে তথ্যচিত্র করতে চান জানালেন পরিচালক রেশমি মিত্র। 
স্মরণসভার শেষে মৃণাল সেন পরিচালিত ও শ্রীলা মজুমদার অভিনীত ‘আকালের সন্ধানে’ দেখানো হয়।অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রীলা মজুমদারের স্বামী ও পুত্র।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া