বুধবার ১৭ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Parenting: ক্রমাগত তুলনা করলে কীভাবে প্রভাবিত হয় শিশুমন? কী মত থেরাপিস্টের?

নিজস্ব সংবাদদাতা | ০৮ ফেব্রুয়ারী ২০২৪ ১৫ : ০৭


আজকাল ওয়েবডেস্ক: পাশের বাড়ির অমুক খেলাধুলা, পড়াশোনা সবকিছুতেই ফার্স্ট। আর তুই কিছুই পারিস না। দেখ তো ও কত ভাল ! ৯ এর দশকে এমন কোনও সন্তান নেই যাঁরা এই ধরনের মন্তব্য শুনে বড় হয়নি। এখন সোশ্যাল মিডিয়ার যুগে বদলেছে অনেক কিছুই। বদলে যায়নি শুধু সন্তানদের নিয়ে এই তুলনার বিষয়টি। এখনও অনেক বাবা-মায়েরাই হয়তো মনে করেন যে অন্য লোকের সন্তানেরা শিক্ষা, খেলা, এক্সট্রা কারিকুলার এবং সাধারণভাবে জীবনের ক্ষেত্রে নিজেদের সন্তানের থেকে এগিয়ে। যেখানে আসল সত্য হল প্রত্যেক সন্তানই বিশেষ প্রতিভা, আবেগ এবং ক্ষমতা নিয়ে জন্মায়। অভিভাবকের উচিত তাকে সঠিক উপায়ে লালন করা। সেক্ষেত্রে কয়েকটি বিষয় নজরে রাখা জরুরি।
১. নিজস্ব লক্ষ্যকে অগ্রাধিকার দিন
আমাদের প্রত্যেকের জীবনে আলাদা আলাদা স্বপ্ন, লক্ষ্য এবং উচ্চাকাঙ্ক্ষা থাকে। সকলে এক পথে হেঁটে সফলতা পান না। ডায়েরি বা নোটপ্যাডে লিখুন আপনি কী চান এবং কেন চান। যা চাইছেন সেগুলো কী আপনাকে সত্যি খুশি করবে নাকি আপনাকে বাহ্যিক সুখ দেবে।
২. সোশ্যাল মিডিয়ার প্রভাব
সোশ্যাল মিডিয়া সাইটগুলি থেকে বিরতি নিন। একটি সীমা নির্ধারণ করুন। সোশ্যাল মিডিয়া ব্যবহার করার সময়, মনে রাখবেন যে সেখানে ভাগ করা বিষয়বস্তু প্রায়শই সম্পূর্ণ সত্যি নয়।
৩.অতিরিক্ত চিন্তা করবেন না সন্তানের ভবিষ্যৎ নিয়ে
লোকে কী বলবে - সেই ভাবনা থেকে দূরে থাকুন। আপনার সন্তানকে ডাক্তার কিংবা ইঞ্জিনিয়ার হতেই হবে - এমন বোঝা চাপিয়ে দেবেন না। এতে ওদের মনে চাপ পড়ে।
৪. ইতিবাচক থাকুন
আমরা প্রায়শই ইতিবাচক বিষয় উপেক্ষা করে নেতিবাচক দিকে মনোনিবেশ করি। অভাব নিয়ে ভাবি। কী পেয়েছি সেটার হিসাব করি না। যার ফলে সন্তানের থেকে অধিক প্রত্যাশা তৈরি হয়।



বিশেষ খবর

নানান খবর

Charlie Chaplin Birthday 2024 #charliechaplin #birthday #BirthAnniversary #aajkaalonline

নানান খবর

সোশ্যাল মিডিয়া