রবিবার ১৪ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Diet: আপনার ডায়েটে কী ম্যাগনেসিয়াম আছে? এখনই যোগ করুন আর দেখুন ম্যাজিক!

নিজস্ব সংবাদদাতা | ০৯ ফেব্রুয়ারী ২০২৪ ২০ : ৪৩


আজকাল ওয়েবডেস্ক: ম্যাগনেসিয়াম একটি গুরুত্বপূর্ণ খনিজ। সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য প্রয়োজনীয় ৩০০টি শারীরবৃত্তীয় প্রক্রিয়াকে প্রভাবিত করে এই খনিজ।  হাড়ের স্বাস্থ্যকে সমর্থন করা থেকে শুরু করে পেশীর কার্যকারিতা, বিপাক নিয়ন্ত্রণ- ম্যাগনেসিয়াম-সমৃদ্ধ খাবারগুলি শরীর ভাল রাখার জন্য খুবই গুরুত্বপূর্ণ।
হাড়ের গঠন এবং ঘনত্বের জন্য সমানভাবে প্রয়োজনীয় এই খনিজ উপাদান। এটি শরীরে ক্যালসিয়ামের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং ভিটামিন ডি-কে সক্রিয় করে।  অনেকেই জানেন না যে ম্যাগনেসিয়াম হার্টের স্বাস্থ্যকে নিয়ন্ত্রণে রাখতে কার্যকরী ভূমিকা পালন করে। এটি রক্তনালীগুলিকে শিথিল করে রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ম্যাগনেসিয়াম হার্টের ছন্দকেও সমর্থন করে এবং কার্ডিয়াক পেশী কোষের ঝিল্লি জুড়ে আয়নগুলির চলাচলকে প্রভাবিত করে অ্যারিথমিয়া প্রতিরোধ করে। গবেষণায় দেখা গেছে যে কম ম্যাগনেসিয়ামের মাত্রা, উচ্চ রক্তচাপ, হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকির সঙ্গে সম্পর্কিত।
 
ম্যাগনেসিয়ামের আরেকটি গুরুত্বপূর্ণ দিক হল মানসিক স্বাস্থ্য বজায় রাখা। এটি নিউরোট্রান্সমিটারসংশ্লেষণে জড়িত এনজাইমগুলির জন্য একটি কোফ্যাক্টর হিসাবে কাজ করে। ম্যাগনেসিয়ামের ঘাটতি মাইগ্রেন এবং অনিদ্রার মতো পরিস্থিতিকে জোরালো করে। এটি প্রোটিনের সংশ্লেষণ এবং পেশী কোষের মধ্যে ইলেক্ট্রোলাইট ভারসাম্য রক্ষণাবেক্ষণ করে। পর্যাপ্ত ম্যাগনেসিয়াম স্তর সঠিক পেশী ফাংশন, এবং শক্তিকে সমর্থন করে। ম্যাগনেসিয়ামের ঘাটতি পেশী দুর্বলতা, ক্র্যাম্প, খিঁচুনি এবং দুর্বল কর্মক্ষমতার দিকে পরিচালিত করতে পারে।
 
ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবারের মধ্যে রয়েছে সবুজ শাকসবজি, বাদাম এবং বীজ, গোটা শস্য , ডাল এবং কিছু ফল (যেমন কলা এবং অ্যাভোকাডো)।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া