বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | ED: ‌‌১০০ দিনের কাজের প্রকল্পে ‘‌দুর্নীতি’‌র তদন্তে একযোগে চার জেলায় তল্লাশি শুরু ইডির

Rajat Bose | ০৬ ফেব্রুয়ারী ২০২৪ ০৬ : ২৮Rajat Bose


আজকাল ওয়েবডেস্ক:‌ মঙ্গলবার একযোগে রাজ্যের চার জায়গায় হানা দিয়েছেন ইডি আধিকারিকরা। এখনও পর্যন্ত জানা গিয়েছে, ঝাড়গ্রামের এক সরকারি আধিকারিকের কোয়ার্টারে, হুগলির চুঁচুড়ায় এক ব্যবসায়ীর বাড়িতে এবং মুর্শিদাবাদের একটি জায়গায় তল্লাশি চলছে। সেই সঙ্গে তল্লাশি চলছে সল্টলেকের একটি আবাসনেও।
ইডি সূত্রে খবর, ১০০ দিনের কাজের দুর্নীতির তদন্তে এই তল্লাশি অভিযান চলছে। আগেই এই দুর্নীতির বিষয়ে মুর্শিদাবাদের বেলডাঙা থানায় দু’টি এবং হুগলির ধনেখালি থানায় একটি এফআইআর দায়ের হয়। তা ছাড়াও রাজ্যের অন্যান্য থানায় দু’টি এফআইআর দায়ের হয়। মোট পাঁচটি এফআইআর-এর ভিত্তিতে ইসিআইআর দায়ের করে তদন্ত শুরু করে ইডি। 
মঙ্গলবার বহরমপুরে পঞ্চায়েতে বিভিন্ন প্রকল্পে আর্থিক দুর্নীতি (‌১০০ দিনের কাজে)‌ দুর্নীতির তদন্ত এক পঞ্চায়েত কর্মীর বাড়িতে হানা দেন ইডি আধিকারিকেরা। মঙ্গলবার সকালে বহরমপুর শহরের বিষ্ণুপুর এলাকায় পঞ্চায়েত কর্মী রথীন দে (৪৮)– বাড়িতে পৌঁছে যান ইডির অফিসাররা। সকাল থেকে কেন্দ্রীয় বাহিনী ঘিরে রেখেছে তাঁর বাড়ি। বাড়ির ভেতরে চলছে তল্লাশি অভিযান। তাঁর বিরুদ্ধে প্রায় ২ কোটি টাকা আর্থিক তছরুপের অভিযোগ রয়েছে। ইডি সূত্রে জানা গেছে, বছর দুই আগে নওদা থানার কেদারচাঁদপুর–২ গ্রাম পঞ্চায়েতের এক্সিকিউটিভ অ্যাসিস্ট্যান্ট পদে কর্মরত ছিলেন রথীন দে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, পঞ্চায়েতে বিভিন্ন প্রকল্পে পুকুর খনন ও রাস্তা তৈরির কাজ সহ আরও কিছু প্রকল্পে ভুয়ো ‘‌জিও ট্যাগিং’‌ দেখিয়ে তিনি প্রায় দু’‌কোটি টাকা আত্মসাৎ করেছেন। সূত্রের খবর, ওই ব্যক্তি নিজের এবং নিজের বোনের অ্যাকাউন্টে ১০০ দিনের কাজের টাকা ধীরে ধীরে সরিয়ে নেন। তবে প্রশাসন এই ‘‌চুরি’‌র কথা জানতে পেরে দু’‌বছর আগেই নওদা এবং বেলডাঙা–২ ব্লকের তৎকালীন বিডিও অভিযুক্তর নামে নওদা থানায় এফআইআর করেন। তখনই তাঁকে সাসপেন্ড করা হয়। তাঁর বিরুদ্ধে চলছে বিভাগীয় তদন্ত। এরই মধ্যে মঙ্গলবার সকালে ইডি আধিকারিকরা হাজির হয়েছেন ওই পঞ্চায়েত কর্মীর বহরমপুরের বিষ্ণুপুর এলাকার বাড়িতে। বাড়ির ভেতর চলছে বিভিন্ন নথি সংগ্রহের কাজ। অন্যদিকে ইডি আধিকারিকরা মুর্শিদাবাদ জেলায় ১০০ দিনের কাজের প্রকল্পে নোডাল অফিসার এসকে পান–এর কলকাতার সল্টলেকের ফ্ল্যাট এবং বহরমপুরে মধুপুর এলাকায় ভাড়া বাড়িতে তল্লাশি শুরু করেছেন। পাশাপাশি ঝাড়গ্রামের একটি সরকারি আবাসনে হানা দিয়েছেন ইডি আধিকারিকেরা। জানা গেছে, জেলার সংখ্যালঘু দপ্তরের এক প্রশাসনিক আধিকারিককে জিজ্ঞাসাবাদ শুরু করেছে ইডি। মঙ্গলবার সকাল ৭টা নাগাদ ইডির ছ’জন আধিকারিকের একটি দল কেন্দ্রীয় বাহিনী নিয়ে হানা দেন ওই আধিকারিকের সরকারি আবাসনে। ঝাড়গ্রাম শহরের বাছুরডোবা এলাকায় রয়েছে ওই আবাসন। ওই আবাসন ঘিরে রয়েছেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। ঝাড়গ্রাম থানার পুলিশ খবর পেয়ে এলাকায় যান। কিন্তু পুলিশ আধিকারিকদের আবাসনের ভিতর ঢুকতে দেওয়া হয়নি। এছাড়া তল্লাশি চলছে চুঁচুড়ার এক ব্যবসায়ীর বাড়িতেও। জানা গিয়েছে, ওই ব্যবসায়ীর নাম সন্দীপ সাধুখাঁ। তাঁর একটি লজেন্স কারখানা রয়েছে। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

লাউড স্পিকার বাজিয়ে বিশ্বকর্মা পুজোর জলসা, বন্ধ করতে গিয়ে আক্রান্ত পুলিশ...

পুকুরে মাছ চাষের রমরমায় কমছে পদ্ম-চাষ, পুজোর আগে ভরসা কেবল হিমঘর! ভাবনা বাড়ছে মালদায় ...

ডিভিসির ছাড়া জলে জলমগ্ন হুগলির একাংশ, কোমর জলে বাড়িঘর, নৌকো করে চলছে কাজ...

দেশের শ্রেষ্ঠ পর্যটন গ্রামের শিরোপা ফের একবার মুর্শিদাবাদের দখলে...

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন



সোশ্যাল মিডিয়া



02 24