রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

কলকাতা | Techno India Olympiad: মেধার দীপ্তিতে ঝলমলে টেকনো আন্তঃ স্কুল কুইজ অলিম্পিয়াড

Kaushik Roy | ০২ ফেব্রুয়ারী ২০২৪ ১৩ : ৪৪Kaushik Roy


কৌশিক রায়: দীর্ঘ এক মাস ধরে চলা টেকনো আন্তঃ স্কুল কুইজ অলিম্পিয়াড শেষ হল জমজমাট ফাইনালের মধ্যে দিয়ে। রাজ্যের ১২টি জেলার প্রায় ২০০ স্কুল নিয়ে আয়োজিত হয়েছিল এই কুইজ প্রতিযোগিতা। শুধু বই পড়লেই হবে না, শিক্ষা নিতে হবে জীবন এবং সমাজ থেকে। দুর্দান্ত বুদ্ধিমত্তার প্রশ্নে ছাত্রছাত্রীদের পরীক্ষার মুখে ফেলে দিয়ে এই শিক্ষাই দিয়ে গেলেন শুক্রবারের অলিম্পিয়াড ফাইনালের সঞ্চালক ব্যারি ও"ব্রায়েন এবং রাইসা ও"ব্রায়েন। এদিন আলিপুরের ধনধান্য অডিটরিয়ামে আয়োজন করা হয়েছিল টেকনো গ্রুপ আয়োজিত আন্তঃ স্কুল কুইজ অলিম্পিয়াডের। প্রতিযোগতাকে জুনিয়র বিভাগ এবং সিনিয়র বিভাগে ভাগ করা হয়েছিল। দুটি বিভাগ থেকেই ফাইনালে উঠেছিল ছটি করে দল। এদিন ফাইনালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের অতিরিক্ত মুখ্য সচিব অত্রি ভট্টাচার্য, টেকনো ইন্ডিয়া গ্রুপের সিইও শঙ্কু বোস, সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির উপাচার্য ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায়, রেজিস্ট্রার সুমন চ্যাটার্জি এবং আরও বিশিষ্টজনেরা। প্রদীপ প্রজ্জ্বলন করে এদিন অনুষ্ঠানের সূচনা করেন শঙ্কু বোস, ব্যারি ও"ব্রায়েন এবং অন্যান্যরা।



শঙ্কু বোস এদিন উদ্বোধনী ভাষণ দিতে গিয়ে নিজেই মজে যান কুইজে। বেশ কিছুক্ষণ প্রশ্নোত্তর পর্ব চলে ছাত্রছাত্রীদের সঙ্গে। তারপরেই শুরু হয় মূল প্রতিযোগিতা। ক্লাস সিক্স থেকে ক্লাস এইট পর্যন্ত জুনিয়র লেভেলে ফাইনালে উঠেছিল শিলিগুড়ির বিড়লা দিব্যজ্যোতি স্কুল, বালুরঘাটের আত্রেয়ী ডিএভি পাবলিক স্কুল, আলিপুরদুয়ার টেকনো ইন্ডিয়া গ্রুপ পাবলিক স্কুল, হুগলি আরামবাগ বিবেকানন্দ অ্যাকাডেমি, বোলপুর নব নালন্দা, হলদিয়া অ্যাসেম্বলি অফ গড চার্চ। বাজার রাউন্ড, অডিও রাউন্ড, অডিও ভিজ্যুয়াল রাউন্ড ছাড়াও আরও বেশ কিছু কঠিন রাউন্ডের মধ্যে দিয়ে এদিন ফাইনালিস্টদের চ্যালেঞ্জের মুখে ফেলে দেন কুইজ মাস্টার ব্যারি ও"ব্রায়েন এবং তাঁর কন্যা। জমজমাট জুনিয়র লেভেলের ফাইনালে চ্যাম্পিয়ন হয় বালুরঘাটের আত্রেয়ী ডিএভি পাবলিক স্কুলের অরিত্র মণ্ডল এবং অভিপ্সিত ঘোষ। সিনিয়র লেভেলে প্রতিযোগিতা ছিল আরও কঠিন। কে মাথা ঠাণ্ডা রেখে বাজিমাত করতে পারবে এদিন ছিল তারই পরীক্ষা।

অংশ নিয়েছিল হুগলি টেকনো ইন্ডিয়া গ্রুপ পাবলিক স্কুল, নবদ্বীপ বকুলতলা হাই স্কুল, কোলাঘাট টেকনো ইন্ডিয়া গ্রুপ পাবলিক স্কুল, জলপাইগুড়ি টেকনো ইন্ডিয়া গ্রুপ পাবলিক স্কুল, কোচবিহার জেনকিন্স স্কুল, শিলিগুড়ি জিডি গোয়েঙ্কা পাবলিক স্কুল। প্রথম রাউন্ডে ৫০ পয়েন্ট নিয়ে বকুলতলা হাই স্কুল এগিয়ে গেলেও দ্বিতীয় রাউন্ড থেকেই খেলা ঘুরিয়ে দেয় শিলিগুড়ির জিডি গোয়েঙ্কা পাবলিক স্কুল। একের পর এক প্রশ্নের সঠিক উত্তর দিয়ে অন্যদের থেকে অনেকটাই এগিয়ে যায় তারা। শেষ রাউন্ডে খেলা গড়ালে দেখা যায় ২০৫ পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হয়েছে জিডি গোয়েঙ্কার রনিত বথরা এবং কুশাগ্র ওম শর্মা। বকুলতলা এবং জেনকিন্সের পয়েন্ট সমান হওয়ায় দ্বিতীয় স্থানের জন্য খেলা গড়ায় টাইব্রেকারে। সঠিক উত্তর দিয়ে ৮৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থান অধিকার করে বকুলতলা হাই স্কুল। শুধু ছাত্রছাত্রীরাই নয়, এদিন প্রশ্ন উত্তরের খেলায় সামিল ছিলেন দর্শকরাও। সঠিক উত্তর দিতে পারলেই উপহার ছিল চকলেট।

ছবি: বিজয় সেনগুপ্ত




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

কলকাতায় তামিলনাড়ুর আদিযোগী শিব মূর্তি, জানুন কোথায় গেলে মিলবে দর্শন...

গণেশের বিয়ের আয়োজনে 'সবাই', কী করলেন দুই স্ত্রী!...

Sandip Ghosh: সন্দীপ ঘোষকে শোকজ করল রাজ্য মেডিক্যাল কাউন্সিল, তালিকায় নাম রয়েছে বিরূপাক্ষ, অভীকেরও...

RG Kar Incident: আরজি করের ঘটনায় প্রধান অভিযুক্তকে আদালতে পেশ, সিবিআই আইনজীবী কোথায়? প্রশ্ন তৃণমূলের...

শীঘ্রই আসছে...

Kumortuli: আরজি করের ঘটনার প্রভাব? পুজোর আগে খাঁ খাঁ করছে কুমোরটুলি, চিন্তায় মৃৎশিল্পীরা...

তবে কি জামিন দিয়ে দেব? আরজি কর মামলায় ক্ষুব্ধ বিচারকের প্রশ্ন...

RECLAIM THE NIGHT: মাস পেরিয়ে আবার রাত দখলের ডাক, সুপ্রিম কোর্টে শুনানির আগের দিন সুবিচার চাইতে আন্দোলন ...

ডিউটিতে পরিবর্তন, সরকারি হাসপাতালে রবিবারও হাজির থাকতে হচ্ছে সিনিয়র চিকিৎসকদের ...

বিরূপাক্ষকে সাসপেন্ড করল স্বাস্থ্যভবন, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত যোগ দিতে পারবেন না কাজে ...

সাগর দত্তে ধুন্ধুমার, কাউন্সিলরের বৈঠক চলাকালীন জোর করে ভেতরে ঢোকার চেষ্টা ...

আশা করছি কেন্দ্রীয় স্তরে এরকম কিছু ঘটলে পুরস্কার ফেরত দেবেন, রাজ্য সরকারের পুরস্কার ফেরত দেওয়া শিল্পীদের উদ্দেশ্যে ব্র...

তৎপর মমতা, বিজেপি শাসিত হরিয়ানায় খুন পরিযায়ী শ্রমিকের স্ত্রীকে চাকরি দিল বাংলার সরকার  ...

বৃহস্পতিবার বসছে না প্রধান বিচারপতির বেঞ্চ! আগামিকাল নাও হতে পারে আরজি কর মামলার শুনানি ...

সিঁথির মোড়ে আবাসনের তলায় মুখ থুবড়ে পড়ে দেহ, রক্তাক্ত যুবককে ঘিরে আতঙ্ক...

Kolkata Hotel: শহরের পাঁচতারা হোটেলে শ্লীলতাহানির শিকার দুই বোন! ঘটনায় গ্রেপ্তার ২...

Kolkata: ফের মা উড়ালপুলে দুর্ঘটনা, বাইক থেকে ছিটকে ফ্লাইওভারের নীচে পড়লেন আরোহী, ভর্তি হাসপাতালে ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



02 24