শুক্রবার ১২ এপ্রিল ২০২৪

সম্পূর্ণ খবর

Tollywood: অবশেষে পর্দার ‘মুজিব’ শহরের বুকে, ‘বঙ্গবন্ধু’ কলকাতায় আসতেই প্রশংসার বানভাসি

নিজস্ব সংবাদদাতা | ২৬ অক্টোবর ২০২৩ ১৯ : ২৭


বাংলাদেশের ‘জাতির জনক’কে দেখার জন্য মুখিয়েই ছিল কলকাতা। বৃহস্পতিবার এদেশে মুক্তি পেল শ্যাম বেনেগালের বহু প্রতীক্ষিত ছবি ‘মুজিব: দ্য মেকিং অফ আ নেশন’। এদিন শহরে ছিল তার বিশেষ প্রদর্শন। সেখানেই উপস্থিত পর্দার ‘মুজিব’ আরেফিন শুভ। শহর উদ্বেল তাঁকে কাছাকাছি দেখে। ছবি দেখার পর তাঁর অভিনয়ের প্রশংসায় পঞ্চমুখ সবাই।

ছবিটিতে আন্তর্জাতিক মানের পরিচালক শুধুই শেখ মুজিবুর রহমানের জীবন বর্ণনা করেননি। বাংলাদেশের জন্মের প্রেক্ষিতে তাঁর গুরুত্ব, রাজনৈতিক ব্যক্তিত্ব মুজিবের পাশাপাশি তুলে ধরেছেন মহান নেতার এমন একটি দিক যা বিশ্বের কাছে আজও অজানা। দেশের পাশাপাশি পরিবারের প্রতি কতটা দায়বদ্ধ ছিলেন? এ ছবি তার জীবন্ত দলিল। স্বাধীনতা আন্দোলনের প্রেক্ষিতে ‘বঙ্গবন্ধু’র ব্যক্তিগত জীবন, তাঁর সংসার-সন্তান-স্ত্রী— সবাই গুরুত্বপূর্ণ জায়গা করে নিয়েছেন ছবিতে। যেমন, তাঁর স্ত্রী শেখ ফজিলাতুন্নেসাকে দর্শক মুজিবের চোখ দিয়ে দেখবেন। যাঁকে তিনি ভালবেসে রেণু নামে ডাকতেন। ছবিজুড়ে কথক হিসেবে উপস্থিতি তাঁর।

ছবিতে বাংলাদেশের তাবড় তারকা অভিনয় করেছেন। আরিফিন শুভ ছাড়াও রয়েছেন নুসরত ইমরোজ তিশা, নুসরত ফারিয়া, চঞ্চল চৌধুরী, রিয়াজ আহমেদ, ফজলুর রহমান বাবু, তৌকির আহমেদ এবং সিয়াম আহমেদ। চিত্রনাট্য লিখেছেন শামা জাইদি এবং অতুল তিওয়ারি। আকাশদীপ পান্ডে সিনেমাটোগ্রাফার। অসীম সিনহা সম্পাদনা করেছেন। শ্যাম কৌশলের পরিচালনায় অ্যাকশন দৃশ্য ক্যামেরাবন্দি হয়েছে। শিল্প নির্দেশনায় বিষ্ণু নিষাদ। প্রোডাকশন ডিজাইনার নীতীশ রায়। পিয়া বেনেগাল অভিনেতাদের নিজের হাতে তৈরি পোশাকে সাজিয়েছেন। সুরকার শান্তনু মৈত্র। 

ন্যাশনাল ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশন ইন্ডিয়া এবং বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশনের যৌথ প্রযোজনায় তৈরি ছবিটি ১৩ অক্টোবর বাংলাদেশে প্রথম মুক্তি পায়। এবং দেশের সমস্ত বক্স অফিস রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ে। বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী মুজিব-কন্যা শেখ হাসিনা তাঁর দেশ এবং দেশের জনককে নিয়ে তৈরি ছবি দেখে অভিভূত।



বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

সোশ্যাল মিডিয়া