বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | India-South Africa: বুমরার হাফ ডজন, কেপটাউন টেস্ট জিতে সিরিজে সমতা ফেরাল ভারত

Sampurna Chakraborty | ০৪ জানুয়ারী ২০২৪ ১১ : ৫২Sampurna Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: কেপটাউন টেস্ট জিতে সিরিজে সমতা ফেরাল ভারত। প্রথম টেস্টে ধরাশায়ী হওয়ার পর দুরন্ত প্রত্যাবর্তন। ৭ উইকেটে দ্বিতীয় টেস্ট জিতল ভারত। জয়ের জন্য ৭৯ রান প্রয়োজন ছিল। ৩ উইকেট হারিয়ে জয়সূচক রানে পৌঁছে যায় রোহিতরা। একদিনের ক্রিকেটের মেজাজে শুরু করেন যশস্বী জয়েসওয়াল, রোহিত শর্মারা। ১২ ওভারে জয়সূচক রানে পৌঁছে যায় ভারত। বেশ কয়েকটা ক্যাচ ফেলে প্রোটিয়ারা। মাত্র দেড় দিনেই শেষ টেস্ট। প্রথম টেস্ট অন্তত তিনদিন গড়িয়েছিল। কিন্তু দ্বিতীয় সেশনেই শেষ কেপটাউন টেস্ট। চায়ের বিরতি পর্যন্তও গড়ায়নি। ১৩ বছর পর দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ ড্র ভারতের। ২০১০-১১ সালে শেষবার সিরিজ ১-১ এ অমীমাংসিত ছিল। তারপর থেকে শুধুমাত্র হারের সম্মুখীন হতে হয়েছে ভারতকে। 

প্রোটিয়াদের মাটিতে কমজোরী দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এবার সিরিজ জয়ের হাতছানি ছিল ভারতের সামনে। সুবর্ণ সুযোগ ছিল রোহিতদের। প্রোটিয়াদের টেস্ট ইতিহাসে এটাই সবচেয়ে কমজোরী দল। কিন্তু প্রথম টেস্টে তার ফায়দা তুলতে ব্যর্থ ভারত। তবে দ্বিতীয় তথা সিরিজ নির্ণায়ক টেস্টে দারুণ কামব্যাক। প্রথম ইনিংসে মাত্র ৫৫ রানে দক্ষিণ আফ্রিকাকে অলআউট করে দেয় ভারত। ৬ উইকেট নেন মহম্মদ সিরাজ। জোড়া উইকেট যশপ্রীত বুমরা এবং মুকেশ কুমারের। সবচেয়ে কম রানে বিপক্ষকে গুঁড়িয়ে দেওয়ার রেকর্ড ভারতের। ২৩.২ ওভারে ৫৫ রানে শেষ হয়ে যায় প্রোটিয়াদের ইনিংস। সর্বোচ্চ রান কাইলি ভেরেনের (১৫)। প্রথম ইনিংসে বড় লিড নেওয়ার সুযোগ থাকলেও সেটা কাজে লাগাতে পারেনি ভারত। ১৫৩ রানে অলআউট হয়ে যায় রোহিতরা। শুরুটা ভাল করলেও ৩৯ রানে ফেরেন ভারত অধিনায়ক। ৩৬ করেন শুভমন গিল। সর্বোচ্চ রান বিরাট কোহলির। কিন্তু অর্ধশতরানের আগে ৪৬ রানে আউট হন।

দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে লজ্জার রেকর্ড ভারতের। ০ রানে ছয় উইকেট হারায়। টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে এর আগে কখনও শূন্য রানে ৬ উইকেট পড়েনি। এই প্রথম বিনা রানে ছয় উইকেট হারায় ভারত। কেপটাউনে টেস্টের এক ইনিংসে সবচেয়ে বেশি শূন্য করার রেকর্ডও ভারতীয় ব্যাটারদের। এগারোজনের মধ্যে ছ"জন শূন্যতে আউট হয়। তবে লজ্জার জোড়া রেকর্ড সত্ত্বেও ভারতকে ম্যাচে রাখেন মহম্মদ সিরাজ, মুকেশ কুমাররা।‌ প্রথম দিনের শেষে ৬২ রানে ৩ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। একদিনে ২৩ উইকেট পড়ে। দ্বিতীয় দিনের শুরুতেই চার উইকেট তুলে ভারতকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দেন যশপ্রীত বুমরা। দ্বিতীয় ইনিংসে ভারতীয় পেসারের শিকার ৬ উইকেট। একা কুম্ভ রক্ষা করেন আইডেন মার্করাম। দলের এই পরিস্থিতিতে দুর্ধর্ষ শতরান। ১০৩ বলে ১০৬ রান করে আউট হন। ইনিংসে ছিল ২টি ছয়, ১৭টি চার। তাঁর ব্যাটে ভর করেই ভারতের জন্য ৭৯ রানের টার্গেট সেট করে দক্ষিণ আফ্রিকা। বিদায়ী টেস্টে ডাহা ব্যর্থ ডিন এলগার। দুই ইনিংসেই রান পাননি কেপটাউন টেস্টের অধিনায়ক। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...

দেখিয়ে দিলাম আমরা ম্যাচ উপহার দিতে আসিনি, বলেন মহমেডান কোচ...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

আলাদিনের 'আশ্চর্য' গোলে অভিষেকে নিশ্চিত পয়েন্ট হাতছাড়া মহমেডানের...

একাধিক নজিরের সামনে বিরাট, বাংলাদেশ সিরিজে কোন কোন রেকর্ড ভাঙবেন কিং কোহলি...

সময় নষ্ট নয়, ভারতে এসেই অনুশীলন শুরু করে দিল বাংলাদেশ ...



সোশ্যাল মিডিয়া



01 24