শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Mann Ki Baat: মন কি বাতে মোদির মুখে রাম নাম

Riya Patra | ৩১ ডিসেম্বর ২০২৩ ১৫ : ১৮Riya Patra



বীরেন ভট্টাচার্য, নয়া দিল্লি: বছরের শেষ মন কি বাত বেতার বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখে রাম নাম। রাম মন্দিরের উদ্বোধন এবং রাম লালার প্রাণ প্রতিষ্ঠার জন্য দেশ জুড়ে তৈরি হওয়া উন্মাদনায় উচ্ছ্বাস এবং সন্তোষ প্রকাশ করলেন তিনি। দেশবাসীকে প্রধানমন্ত্রী মোদি রামলালা এবং রামমন্দির সম্পর্কিত সমস্ত গান, কবিতা একত্রিত করে সামাজিক মাধ্যমে পোষ্ট করার আর্জি জানান প্রধানমন্ত্রী মোদি। এদিন ১২৮তম মন কি বেতার বার্তায় প্রধানমন্ত্রী মোদি বলেন, অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনকে কেন্দ্র করে দেশজুড়ে ব্যাপক উত্তেজনা এবং উৎসাহ তৈরি হয়েছে।

এদিনের মন কি বাত বেতার বার্তায় প্রধানমন্ত্রী মোদি বলেন, "রাম মন্দির উদ্বোধনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন প্রান্তের মানুষ নানান চ্যানেল এবং প্রতিষ্ঠানের শরনাপন্ন হচ্ছেন। গত কয়েকদিনে আপনারা নিশ্চয় লক্ষ্য করেছেন যে, শ্রীরামচন্দ্র এবং অযোধ্যাকে কেন্দ্রে অনেক ভজন, গান চালু হয়েছে। অনেক বিখ্যাত শিল্পীরা নানান কথা, ভজন, গান, কবিতা তৈরি করছেন এই প্রাণ প্রতিষ্ঠাকে কেন্দ্র করে এবং সুরকাররা মন মুগ্ধকর নানান সুর সৃষ্টি করছেন। আমার নিজের সামাজিক মাধ্যমকে এই ধরণের বেশ কিছ ভজন আমি পোষ্ট করেছি। এই মাধ্যমে এটাই প্রমাণিত হয় যে, সাধারণ উৎসবের সঙ্গে এই অনুষ্ঠানকে কেন্দ্র করে একত্রিত হয়েছে শিল্পকলার জগত।" ২২ জানুয়ারি রামলালার প্রাণ প্রতিষ্ঠা এবং রাম মন্দিরের উদ্বোধন ঘিরে যে সমস্ত গান, কবিতা তৈরি হয়েছে তার প্রশংসা করেন প্রধানমন্ত্রী মোদি। মন কি বাতে তিনি বলেন, "আমি এই অনুষ্ঠানের শ্রোতাদের আবেদন করছি, এই সমস্ত গান, কবিতা একত্রিত করুন এবং সেগুলি একটি অভিন্ন হ্যাশট্যাগ দিয়ে সোশ্যাল মিডিয়ায় পোষ্ট করুন।" তাঁর কথায়, "আমি আপনাদের অনুরোধ করছি, আপনাদের তৈরি করা শিল্পকলা আপনারা অভিন্ন হ্যাশট্যাগ শ্রীরামভজন দিয়ে সোশ্যাল মিডিয়ায় পোষ্ট করুন। ভক্তি এবং অনুভূতি একত্রিত হয়ে একটি আধ্যাত্মিক স্রোত তৈরি হবে দেশজুড়ে এবং তারফলে প্রার্থনার আবহ তৈরি হবে ভগবান রামচন্দ্রকে নিয়ে।"

আর মাত্র তিন সপ্তাহ। তারপরেই ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের দরজা খুলে যাবে। তবে সেদিনই সকলে অযোধ্যা যেতে নিষেধ করেছেন প্রধানমন্ত্রী মোদি। তাঁর আর্জি, একবার এই মন্দির খুলে গেলে সারা জীবনের মতো সকলের হয়ে যাবে। সেই সময় যে কোনও দিনে অযোধ্যায় রামলালার দর্শনের জন্য অযোধ্যা যাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। রাম মন্দিরের উদ্বোধন অনুষ্ঠানে আমন্ত্রণ এবং সেখানে যাওয়া নিয়ে নানান বিতর্ক তৈরি হয়েছে। সে প্রসঙ্গে আপ নেতা এবং দিল্লির মন্ত্রী সৌরভ ভরদ্বাজ বলেন, "রাম মন্দির সমগ্র দেশবাসীর জন্য। কাকে আমন্ত্রণ জানানো হবে এবং কাকে বাদ দেওয়া হবে? দেশের মানুষের যেখানে ইচ্ছা সেখানে যাবেন।" প্রধানমন্ত্রী মোদির মন কি বাত প্রসঙ্গে কংগ্রেসের লোকসভার নেতা অধীর রঞ্জন চৌধুরী বলেন, "কখন আপনি দেশের মানুষের কথা শুনবেন। প্রত্যেক নাগরিকের ১৫ লক্ষ টাকা, প্রতি বছরে ২ কোটি চাকরি, সমস্ত কালো টাকা সরকারের নিয়ন্ত্রণে আসবে। মিথ্যা কথা শুনতে শুনতে দেশের মানুষ ক্লান্ত। আসন্ন নির্বাচনের বৈতরণী উৎরাতে গেলে প্রধানমন্ত্রী মোদিকে দিল কি বাত বলতে হবে।"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা বিচারককেই, উত্তরপ্রদেশের ব্যক্তির কাণ্ডকারখানা চোখ কপালে ওঠার মতো...

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



12 23