বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Domjur: বিধায়ককে 'জমি মাফিয়া' উল্লেখ করে ডোমজুড়ে পোস্টার, নেপথ্যে কি অন্য কারণ?

Riya Patra | ২৭ ডিসেম্বর ২০২৩ ১৬ : ০৬Riya Patra


আজকাল ওয়েবডেস্ক: মৌচাকে ঢিল মারাই কি কাল হচ্ছে ডোমজুড় তৃণমূল কংগ্রেসের বিধায়ক কল্যাণ ঘোষের? বিধায়ক এবং হাওড়া জেলার (সদর) এই মুহূর্তে তিনি সভাপতি। দায়িত্ব নেওয়ার পর তাঁর একটার পর একটা পদক্ষেপে জেলায় কেউ হয়েছেন খুশি আবার কেউ বা হাড়ে চটেছেন। 
জেলা তৃণমূলের অন্দরে কান পাতলে শোনা যাবে কল্যাণ সভাপতি হিসেবে দায়িত্ব নেওয়ার পর সবার আগে যেটা করেছিলেন দরজাটা হাট করে খুলে সবার কথা শুনেছিলেন। তলায় তলায় খোঁজ নিয়ে জেনেছিলেন "অকেজো" কিন্তু পদ ধরে আছেন কারা। এরপর কমিটি তৈরি হওয়ার সময় এই বসে থাকা লোকেদের সরিয়ে তুলে এনেছেন কমবয়সীদের। ভোটের ময়দানে সামনে এগিয়ে দিয়েছেন এই তরুণদের। সঙ্গে বর্ষীয়ানরা। এমনকী সকাল বিকাল দেখা হওয়া বা গুড মর্নিং, গুড নাইট বলা লোকেদেরও কাজের নিরীখে বিচার করতে মায়া করেননি। দলের এক কর্মীর কথায় "কাছের লোক" থেকে "কাজের লোক" বিষয়টি গুরুত্ব পেয়েছে তাঁর আমলে। প্রার্থী বাছাইয়ে নির্মম হয়ে উঠতেও ভাবেননি। সেজন্য বালি এলাকার কয়েকটি ক্ষেত্রে গত পঞ্চায়েত নির্বাচনে অনেকের কাছেই বিরাগভাজন হয়েছিলেন। ধাক্কা দিয়েছিলেন দীর্ঘদিন ধরে ক্ষমতার মোড়কে থেকে নিজের স্বার্থসিদ্ধি করা দলের বেশ কিছু লোককে। সেই লোকেরা এলাকায় তৃণমূল বিরোধী হাওয়া তুললেও শেষপর্যন্ত দলকে জিতিয়েই এনেছেন কল্যাণ। 
বুধবার ডোমজুড়ের বাঁকড়াবাসী ঘুম ভাঙ্গার পর বেরিয়ে দেখেছেন নতুন ইংরেজি বছরের শুভেচ্ছা লেখা ফেস্টুনের নিচে বড় বড় করে লেখা "ডোমজুড়ের ১ নম্বর চোর তোলাবাজ ধান্দাবাজ জমি মাফিয়া নেতার নাম হল কল্যাণ ঘোষ"। নিচে লেখা, "প্রচারে তৃণমূল কংগ্রেস কর্মীবৃন্দ"।
সময়ের সঙ্গে ডোমজুড়ে হাইওয়ের পাশে বাড়ছে জমির দাম। সেইসঙ্গে হাইওয়ের ধারে আছে অজস্র ধাবা। একটা সময় এই ধাবা থেকে তোলাবাজি এবং জমির দালালির সঙ্গে স্থানীয় স্তরে কিছু সংখ্যক তৃণমূল নেতাকর্মীদের নামে জড়িয়ে থাকার অভিযোগ শোনা যেত। হাওড়া তৃণমূলের একটি সূত্র জানায়, বিধায়ক হওয়ার পর কল্যাণ পরিষ্কার জানিয়ে দেন দলের নাম ভাড়িয়ে তাঁর এলাকায় এই কাজ করা যাবে না। 
হাওড়ার এক বর্ষীয়ান তৃণমূল নেতা জানান, "আসলে কল্যাণ ভোটে দলের প্রার্থীকে জেতালেও ও নিজে যে কোনওদিন বিধায়ক হবে সেটাই কেউ ভাবতে পারেনি। সেইসঙ্গে এইমুহুর্তে আবার জেলার সভাপতি। নিজের এলাকায় বিনা পয়সায় চিকিৎসা থেকে মেধাবী পড়ুয়াদের চাকরির পড়াশোনায় সহায়তাসহ অনেক কিছু করছে।স্বাভাবিকভাবেই কিছু লোকের চক্ষুশূল তো হবেই।" যদিও রাজ্যের মন্ত্রী এবং হাওড়া তৃণমূলের নেতা অরূপ রায় জানিয়েছেন তাঁদের দলে কোনও গোষ্ঠীদ্বন্দ্ব নেই। 
নিজে কল্যাণ এই বিষয়ে কী বলছেন? কল্যাণের কথায়, "নতুন করে আর কিছু বলব না। যা বলার বলে দিয়েছি।" কী বলেছিলেন কল্যাণ? তাঁর কথায়, "বিগত ১০ বছর ধরে ডোমজুড়ের হাইওয়ে শুধু নয় একেবারে জগৎবল্লভপুর পর্যন্ত এই জমি মাফিয়ারা সক্রিয় ছিল। তোলাবাজি, সিন্ডিকেট সবই চলত। ২০২১ সাল থেকে এসবের প্রায় ৯০ শতাংশই বন্ধ হয়ে গেছে। এই বন্ধ হয়ে যাওয়ার যন্ত্রণা থেকেই হয়ত কেউ এসব কাজ করেছে।"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

লাউড স্পিকার বাজিয়ে বিশ্বকর্মা পুজোর জলসা, বন্ধ করতে গিয়ে আক্রান্ত পুলিশ...

পুকুরে মাছ চাষের রমরমায় কমছে পদ্ম-চাষ, পুজোর আগে ভরসা কেবল হিমঘর! ভাবনা বাড়ছে মালদায় ...

ডিভিসির ছাড়া জলে জলমগ্ন হুগলির একাংশ, কোমর জলে বাড়িঘর, নৌকো করে চলছে কাজ...

দেশের শ্রেষ্ঠ পর্যটন গ্রামের শিরোপা ফের একবার মুর্শিদাবাদের দখলে...

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন



সোশ্যাল মিডিয়া



12 23