শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Sharad Pawar: প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা নিয়ে ভিন্ন সুর পাওয়ারের

Pallabi Ghosh | ২৬ ডিসেম্বর ২০২৩ ১৬ : ১৫Pallabi Ghosh


বীরেন ভট্টাচার্য, দিল্লি: ২০২৪ লোকসভা নির্বাচনে মল্লিকার্জুন খাড়গেকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী অথবা সমন্বয় কমিটির প্রধান করার প্রস্তাব দিয়েছেন তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জি। তাঁর সেই প্রস্তাবে সমর্থন করেছেন আপ নেতা অরবিন্দ কেজরিওয়াল। যদিও ভিন্ন সুর এনসিপি প্রধান শরদ পাওয়ারের। ১৯৭৭ সালে দেশে জরুরি অবস্থার পরবর্তী নির্বাচনে কোনও জনতা দলের তরফে কোনও প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা না করার উদাহরণ সামনে এনেছেন তিনি।
মমতা ব্যানার্জি, অরবিন্দ কেজরিওয়ালের তরফে মল্লিকার্জুন খাড়গের নাম প্রস্তাব করা হলেও, প্রধানমন্ত্রী পদপ্রার্থী নিয়ে এখনও কোনও আনুষ্ঠানিক ঘোষণা করা হয়নি ইন্ডিয়া জোটের তরফে। শরদ পাওয়ার বলেন, "সেবার নির্বাচনের পর মোরারজি দেশাইকে প্রধানমন্ত্রী করা হয়েছিল। যদি কোনও প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঘোষণা নাও করা হয়, তার কোনও প্রভাব পড়বে না।" মারাঠা স্ট্রং ম্যানের মতে, "মানুষের যদি পরিবর্তনের মন থাকে, তাহলে তাঁরাই পরিবর্তন আনবেন।" তবে শরদ পাওয়ারের এই মন্তব্য নিয়ে ইন্ডিয়া জোটকে কটাক্ষ করতে ছাড়েনি বিজেপি। দলের মুখপাত্র সাজ্জাদ পুনাওয়ালা শরদ পাওয়ারের মন্তব্য তুলে ধরে এক্স অ্যাকাউন্টে লিখেছেন, "প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে দিদির প্রস্তাব করা খাড়গের নামে সন্তুষ্ট নয় কংগ্রেস। ফের একবার ইন্ডিয়া জোটের ফাটল সামনে এল।" মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ার দাবি করেন, মল্লিকার্জুন খাড়গের সঙ্গে নরেন্দ্র মোদির অনেক পার্থক্য রয়েছে। তাঁর দাবি, দেশের মানুষ ফের একবার নরেন্দ্র মোদিকেই নির্বাচিত করবেন।
খাড়গের নাম প্রস্তাব করায় জেডিইউ নেতা এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার অসন্তুষ্ট বলে জল্পনা রটেছিল। কারণ, তিনি নিজে প্রধানমন্ত্রী হতে চান বলে জল্পনা চলছিল রাজনৈতিক মহলে। যদিও সেই জল্পনায় জল ঢেলেছে নীতীশ জানিয়েছেন, এ ব্যাপারে তাঁর কোনও ইচ্ছা নেই এবং তিনি অসন্তুষ্ট নন। নীতীশ কুমার বলেন, "আমার মনে কোনও অসন্তোষ নেই।" তিনি বলেন, "ইন্ডিয়ার বৈঠকে এই বিষয়টি উঠে আসে। আমি সাফ জানিয়ে দিয়েছি যে, আমি নিজে আগ্রহী নই। ফের একজনের নাম উঠে আসে। তখন আমি জানাই, এতে আমার কোনও সমস্যা নেই।" যদিও ১৯ ডিসেম্বর ইন্ডিয়ার বৈঠকের পরেই কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে জানান, লোকসভা নির্বাচনে ঐক্যবদ্ধ লড়াই করে মোদি সরকারকে ক্ষমতাচ্যূত করাই এখন প্রধান লক্ষ্য। পর্যাপ্ত সংখ্যা এলে তারপর প্রধানমন্ত্রী কে হবেন, তা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। প্রধানমন্ত্রী পদপ্রার্থী প্রসঙ্গে শিবসেনা (উদ্ধব ঠাকরে শিবির) মুখপাত্র সঞ্জয় রাউত বলেন, "আমাদের সামনে প্রধানমন্ত্রী পদের জন্য একাধিক নাম রয়েছে। রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, উদ্ধব ঠাকরে, মল্লিকার্জুন খাড়গে। যে কেউ প্রধানমন্ত্রী হতে পারেন।"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা বিচারককেই, উত্তরপ্রদেশের ব্যক্তির কাণ্ডকারখানা চোখ কপালে ওঠার মতো...

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



12 23