শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

ভিডিও | দেখে নিন এই সপ্তাহের স্পোর্টস রাউন্ড আপ- গেম পয়েন্ট

HEMRAJ ALI | ২২ ডিসেম্বর ২০২৩ ১৪ : ৩৮


AAJKAAL GAME POINT: দেখে নিন এই সপ্তাহের স্পোর্টস রাউন্ড আপ- গেম পয়েন্ট


01. রাহুলদের সিরিজ জয়
দক্ষিণ আফ্রিকা সফরে একদিনের সিরিজ জিতল ভারত। গতকাল পার্লে সিরিজের তৃতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৭৮ রানে হারিয়ে দিল কে এল রাহুলের নেতৃত্বাধীন ভারতীয় দল। বিশ্বকাপ হাতছাড়া হওয়ার পর এটাই ছিল ভারতীয় দলের প্রথম একদিনের সিরিজ। রাহুল ছাড়া সিনিয়ররা কেউই ছিলেন না দলে। সে দিক থেকে এই জয় গুরুত্বপূর্ণ। যদিও দক্ষিণ আফ্রিকাও তাদের প্রথম সারির অধিকাংশ ক্রিকেটারকেই খেলায় নি। গতকাল ভারত প্রথমে ব্যাট করে আট উইকেটে ২৯৬ রান করে। প্লেয়ার অফ দ্যা ম্যাচ সঞ্জু স্যামসন সেঞ্চুরি করেন। অর্ধশত রান করেন তিলক ভার্মা। জবাবে ভাল শুরু করেও শেষ পর্যন্ত ২১৮ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। চার উইকেট পেলেন অর্শদীপ সিং। দুটি করে উইকেট নেন ওয়াশিংটন সুন্দর ও আবেশ খান। তিন ম্যাচে দশ উইকেট নিয়ে সিরিজ সেরা হলেন অর্শদীপ। সিরিজের প্রথম ম্যাচে ভারত জেতার পর দ্বিতীয় ম্যাচে জিতে সমতায় ফিরেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু শেষ হাসি ভারতীয় তরুণদেরই। এরপর লড়াই টেস্ট সিরিজে। রোহিত শর্মা, বিরাট কোহলিরা সেঞ্চুরিয়ন সুপারস্পোর্ট পার্কে নামবেন ক্রিসমাসের পরের দিন।


02. জয়ে উজ্জ্বল দীপ্তি

বিশ্বরের্কড গড়ে দুরন্ত জয় ভারতীয় মহিলা ক্রিকেটার ব্রিগেডের৷ দীপ্তি শর্মার অলরাউন্ড পারফরম্যান্সে ভর করে ভারত বনাম ইংল্যান্ড একমাত্র টেস্ট ম্যাচ জিতে নিল টিম ইন্ডিয়া৷ ডিওয়াই পাটিল স্টেডিয়ামে আয়োজিত ম্যাচে ভারতীয় দলের দেওয়া বিশাল লক্ষ্যের সামনে আত্মসমর্পণ করে সফরকারী ইংল্যান্ড দল। ভারতীয় দল জিতল ৩৪৭ রানের বিশাল ব্যবধানে৷ এর আগে সবচেয়ে বড় রানের ব্যবধানে জয়ের রেকর্ড ছিল শ্রীলঙ্কার। ইংল্যান্ডকে দুরমুশ করে সেই রেকর্ড এখন হরমনপ্রীতদের৷ এর আগে, এই দুই দল ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হয়েছিল যেখানে ভারত ১-২ হেরেছিল। টেস্ট ম্যাচ জিতে সেই হারের মধুর প্রতিশোধ নিয়ে নিল টিম ইন্ডিয়া। মহিলা ক্রিকেটের পরিসংখ্যানের হিসেবে এটি যেকোনও দলের সবচেয়ে বড় ব্যবধানের রানে জয়। এই জয়ের পরেই ভারতীয় দল মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়ার। আর সেই দলে ১৮ বছর পরে অভিষেক হল এক বাঙালির। আর অভিষেকেই হাফ সেঞ্চুরি করলেন শিলিগুড়ির রিচা ঘোষ।


03. আকাশ ছোঁয়া স্টার্ক

আইপিএলের নিলামে টাকার হরির লুঠ‌। মোট ৪৫ কোটি ২৫ লক্ষতে বিক্রি হলেন অস্ট্রেলিয়ার দুই পেসার। ২৪ কোটি ৭৫ লক্ষের রেকর্ড অঙ্কে মিচেল স্টার্ককে কিনল কলকাতা নাইট রাইডার্স। গুজরাট টাইটান্সের সঙ্গে সমান টক্করে বিডিং চলে। শেষপর্যন্ত শেষ হাসি হাসে কেকেআর। চলতি নিলামে কিছুক্ষণ আগেই রেকর্ড অঙ্কে প্যাট কামিন্সকে কেনে সানরাইজার্স হায়দরাবাদ। বিশ্বকাপজয়ী অধিনায়ক ভেঙে দেন স্যাম কুরানের রেকর্ড। গতবছর ১৮.৫০ কোটিতে ইংল্যান্ডের অলরাউন্ডারকে কিনেছিল পাঞ্জাব কিংস। কিন্তু এদিন মাত্র কয়েক মিনিট আইপিএলের ইতিহাসে সবচেয়ে দামী প্লেয়ারের মুকুট পান কামিন্স। তার দেড় ঘণ্টার মধ্যেই সেই রেকর্ড ভেঙে দেন তাঁরই সতীর্থ মিচেল স্টার্ক। এই মুহূর্তে আইপিএলের সবচেয়ে দামী ক্রিকেটার অজি পেসার। কামিন্স এবং স্টার্ককে নিয়ে যে লড়াই হবে জানাই ছিল। তবে তাঁদের দর এই জায়গায় উঠবে ভাবা যায়নি। আইপিএলের ইতিহাসে অনন্য নজির। ২ কোটি বেস প্রাইজ ছিল স্টার্কের। প্রথমে বিডে অংশ নেয় দিল্লি এবং মুম্বই। পরে আগ্রহ প্রকাশ করে কলকাতা এবং গুজরাট। দুই ফ্র্যাঞ্চাইজির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলে। এদিনের সবচেয়ে দীর্ঘতম বিড। আইপিএলের নিলামের প্রথম দু"রাউন্ড সেইভাবে অংশ নেয়নি কেকেআর। তৃতীয় রাউন্ডে ৫০ লক্ষতে শ্রীকর ভরতকে কেনে কলকাতা। তারপর ৫০ লক্ষতে চেতন সাকারিয়াকে কেনে নাইটরা। সবচেয়ে বড় বাজি মিচেল স্টার্ক। তবে এত বড় অঙ্কে অস্ট্রেলিয়ান পেসারকে নেওয়া কতটা যুক্তিসঙ্গত সেটা সময়ই বলবে। সবাইকে অবাক করে ১১.৫০ কোটিতে আলজারি জোসেফকে নেয় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।‌ ১ লক্ষ বেস প্রাইজ থেকে এই বিশাল দর ওঠে ওয়েস্ট ইন্ডিজের পেসারের।


04. কোটিপতি ছড়াছড়ি

আইপিএলের নিলাম কয়েক মুহুর্তের মধ্যে কোটিপতি করে দিল এমন কয়েকজন ক্রিকেটারকে যাঁদের হয়ত নামই শোনেননি অনেকে। ফ্র্যাঞ্চাইজিরা এঁদের মধ্যেই খুঁজতে চাইছেন ভবিষ্যতের তারকাদের। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে চমক সমীর রিজভি এবং শুভম দুবে। ৮.৪০ কোটিতে প্রথমজনকে কিনল চেন্নাই সুপার কিংস। ২০ লক্ষ বেস প্রাইজ থেকে প্রায় সাড়ে আট কোটিতে দর উঠল "ডানহাতি রায়নার।" ঘরোয়া ক্রিকেটে এই নামেই পরিচিত সমীর রিজভি। দ্বিতীয়জনকে ৫.৮০ কোটিতে নিল রাজস্থান রয়্যালস। এতদিন রাজ্য স্তরেই এই নামগুলো সীমাবদ্ধ ছিল। আজ মাত্র কয়েক মিনিটের ব্যবধানে কোটিপতি হলেন দুই আনক্যাপড প্লেয়ার। এই দু"জনকে নিয়ে যে ফ্র্যাঞ্চাইজি‌গুলোর মধ্যে আগ্রহ থাকবে সেটা আন্দাজ করা গিয়েছিল। কিন্তু এদের নিয়ে নিলামের টেবিলে যে ঝড় উঠবে, সেটা কেউ ভাবতে পারেনি। মাত্র ২০ বছর বয়সে উত্তরপ্রদেশের ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি লিগে সাফল্য পেয়েছেন সমীর। গতবছর উত্তরপ্রদেশের টি-২০ লিগে সবচেয়ে বেশি ছয় মেরেছেন। এদিন নিলামেও ছক্কা হাঁকালেন। তাঁকে নিয়ে বেশ কিছুক্ষণ লড়াই চালায় ফ্র্যাঞ্চাইজিরা। শেষমেষ ঠিকানা হল ধোনির চেন্নাইয়ে। ঘরোয়া ক্রিকেটে ফিনিশার হিসেবে আখ্যা পাওয়া শুভমকে নিল রাজস্থান। মুস্তাক আলিতে ২২১ রান করেছেন বিদর্ভের ক্রিকেটার। বড় অঙ্কে তাঁকে কিনল রাজস্থান। আরও এক তরুণ ক্রিকেটার কুমার কুশাগ্রকে নিয়ে নিলামের টেবিলে ঝড় ওঠে। শেষমেষ ৭.২০ কোটিতে তাঁকে নিল দিল্লি ক্যাপিটালস। ২০ লক্ষ বেস প্রাইজ থেকে ১৯ বছরের ঝড়খন্ডের উইকেটকিপার ব্যাটারকে বিশাল অঙ্কে নিল সৌরভ, পন্টিংয়ের দল। ৭.৪০ কোটিতে শাহরুখ খানকে নিল গুজরাট টাইটান্স। ৪০ লক্ষ বেস প্রাইজ থেকে বড় অঙ্কে বিক্রি হলেন তিনি।


05. সুখস্মৃতির ১১

ব্রিটিশদের বিরুদ্ধে মোহনবাগানের খালি পায়ে শিল্ড জয়ের অমর ইতিহাস। নতুন প্রজন্মের কাছে যা শুধুই এতদিন গল্প ছিল, তা এবার চাক্ষুষ করার সুযোগ এল। বৃহস্পতিবার ক্লাবতাঁবুতে ১৯১১ শিল্ডজয়ী মোহনবাগানের অমর একাদশের মূর্তি উন্মোচন হল। মূর্তি তৈরি করেছেন শিল্পী রতন হালদার এবং প্রিয়ব্রত হালদার। শিল্ড জয়ের পর যে বেঞ্চে বসেছিলেন শিবদাস ভাদুড়ী, অভিলাশ ঘোষরা সেই বেঞ্চকে কেন্দ্র করেই গড়ে উঠেছে অমর এগারোর মূর্তি। ঐতিহাসিক সন্ধিক্ষণে ক্রীড়াজগতের সঙ্গে মিলে গেল বিনোদন এবং রাজনৈতিক জগৎ। একঝাঁক তারকার মেলায় এই মুহূর্তকে চিরস্মরণীয় করে রাখা হল। মূর্তি উন্মোচন করেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস এবং সৌরভ গাঙ্গুলি। ছিলেন প্রাক্তন প্রধান বিচারপতি ও প্রাক্তন গভর্নর শ্যামল সেন। প্রাক্তন ফুটবলারদের মধ্যে ছিলেন নঈমুদ্দিন, প্রসূন ব্যানার্জি, সুব্রত ভট্টাচার্য, শ্যাম থাপা, গৌতম সরকার, প্রদীপ চৌধুরী প্রমুখ। ছিলেন অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত, গায়িকা লোপামুদ্রা মিত্র এবং সাহিত্যিক দেবারতি মুখোপাধ্যায়ও। এছাড়াও ছিলেন অমর একাদশের পরিবারের সদস্যরা। মূর্তির দু"পাশে ফলক বসানো হবে। যেখানে লেখা থাকবে ১৯১১ শিল্ডজয়ের ইতিহাস। নতুন প্রজন্মের কাছে ইতিহাস পৌঁছে দিতে পালায় পালায় বয়সভিত্তিক দলগুলোতে আনা হবে ক্লাবে। অনুষ্ঠানে এসে বাংলার ফুটবলের হারিয়ে যাওয়া জৌলুস ফিরিয়ে আনার আর্জি জানান ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। শুধুমাত্র আইএসএলে ফোকাস না করে ময়দানে ফুটবল ফেরানোর অনুরোধ জানান তিনি। সৌরভ গাঙ্গুলি বললেন, " দেশের খেলাধুলো তখনই এগোবে যখন প্রাক্তন খেলোয়াড়রা তার সঙ্গে যুক্ত হবেন। এক সময় ফুটবলই প্রথম পছন্দ ছিল ভারতের প্রাক্তন ক্রিকেট অধিনায়কের। এ দিন মোহনবাগান ক্লাবের মেম্বারশিপ স্মার্ট কার্ড তুলে দেওয়া হয় অরূপ বিশ্বাস এবং সৌরভ গাঙ্গুলির হাতে। ১ জানুয়ারি থেকে সদস্যপদ নবীকরণ চালু হবে। বিদেশের ক্লাবগুলোর মতো এবার থেকে ছুটির দিনগুলোতে খোলা থাকবে মোহনবাগান তাঁবু। সমর্থকরা এসে ক্লাব তাঁবু, মাঠ, স্পোর্টস লাইব্রেরী এবং অমর একাদশের মূর্তি দেখতে পারবেন।


06. কার্ডেই ম্যাচ শেষ

থামল সবুজ মেরুনের বিজয়রথ। আইএসএলে প্রথম হার মোহনবাগানের। মুম্বাইএর বিরুদ্ধে ঘটনাবহুল ম্যাচে পাঁচটা লালকার্ড, আটটা হলুদ কার্ড। তারমধ্যে দুটো মোহনবাগানের, তিনটে মুম্বইয়ের। বাইশের বদলে সতেরোজন ম্যাচ শেষ করল। ভারতীয় ফুটবলের জন্য খুবই খারাপ বিজ্ঞাপন। বুধবার বাণিজ্য নগরীতে মুম্বইয়ের কাছে ২-১ গোলে হারল মোহনবাগান। ম্যাচের প্রথম থেকেই দু"দল ফিজিক্যাল ফুটবল খেলে। ম্যাচের প্রথমার্ধে হাড্ডাহাড্ডি লড়াই হয়। বিরতির পর পুরোপুরি শারীরিক ফুটবল। দুই দলের একের পর এক কড়া ট্যাকল। চারটে লাল কার্ড হল দ্বিতীয়ার্ধে। স্টুয়ার্টকে ফাউল করায় ৫৪ মিনিটে লাল কার্ড দেখেন আশিস রাই। তার তিন মিনিটের মধ্যে রেফারির সঙ্গে তর্ক করার জন্য দ্বিতীয় হলুদ দেখেন লিস্টন কোলাসো।‌ ৮৮ মিনিটে দ্বিতীয় হলুদ দেখেন স্টুয়ার্ট। ম্যাচের শেষে হাতাহাতিতে জড়িয়ে পড়ে দু"দলের ফুটবলাররা। অন্তিমলগ্নে পঞ্চম লালকার্ড দেখেন বিক্রম প্রতাপ সিং। আইএসএলের ইতিহাসে এর আগে এরকম ম্যাচ হয়নি। ম্যাচের ২৫ মিনিটে এগিয়ে গিয়েছিল মোহনবাগান। বাঁ পায়ের শটে নিখুঁত ফিনিশ জেসন কামিন্সের। তার পাঁচ মিনিটের মধ্যে ব্যবধান বাড়াতে পারত সবুজ মেরুন। কিন্তু লিস্টনের ফ্রিকিক থেকে হেডে শুভাশিসের গোল অফসাইডের জন্য বাতিল হয়ে যায়।বিরতির আগেই ম্যাচে সমতা ফেরে। ৪৪ মিনিটে বিপিনের ক্রস থেকে হেড করে ১-১ করেন স্টুয়ার্ট। এরপর ম্যাচের রাশ নিজেদের হাতে নিয়ে নেয় মুম্বই। একাধিক কার্ড ম্যাচের টেম্পো নষ্ট করে দেয়। ৯ জন হয়ে যাওয়ায় বাগানের চাপ বাড়ে। ৭৩ মিনিটে মুম্বইকে এগিয়ে দেন বিপিন। তাঁর শট অনিরুদ্ধ থাপার গায়ে লেগে গোলে ঢুকে যায়। আট ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে লিগ টেবলের তৃতীয় স্থানে মোহনবাগান।


07. প্রাপ্তি এক পয়েন্ট

মোহনবাগান না পারলেও মুম্বাই থেকে অন্ততঃ এক পয়েন্ট নিয়ে ফিরছে ইস্টবেঙ্গল। শনিবার মুম্বই সিটি এফসির সঙ্গে গোলশূন্য ড্র করে ইস্টবেঙ্গল। শেষ দুই ম্যাচ ড্র হলেও তিন ম্যাচে ক্লিনশিট রাখল লাল হলুদ। যা স্প্যানিশ কোচকে তৃপ্তি দেবে। অনবদ্য রক্ষণ সংগঠন এবং দুর্দান্ত গোলকিপিং এদিন ইস্টবেঙ্গলকে এক পয়েন্ট এনে দেয়। মূলত প্রভসুখন গিলের গ্লাভসেই আটকে গেল মুম্বই। আগাগোড়া আধিপত্য মুম্বইয়ের। মুহুর্মুহু আক্রমণ সত্ত্বেও গোলমুখ খুলতে পারেননি স্টুয়ার্ট, বিপিনরা। এদিন ঘরের মাঠে প্রথম থেকেই দাপট ছিল মুম্বইয়ের। মুম্বইয়ের আক্রমণের ঝাপটা সামলাতে গিয়ে আক্রমণে উঠতেই পারেনি লাল হলুদ ব্রিগেড। বিরতির পরও দাপট মুম্বইয়ের। ম্যাচের শেষদিকে আক্রমণের ঝড় তোলে তারা। কিন্তু দৃঢ় রক্ষণ এবং গোলে প্রভসুখন গিলের অনবদ্য কিপিং ইস্টবেঙ্গলের হার বাঁচায়। ম্যাচের শেষলগ্নে সুযোগ পেয়েছিল কলকাতার প্রধান। ৮৯ মিনিটে দু"জন ডিফেন্ডারকে কাটিয়েও সরাসরি মুম্বইয়ের গোলকিপারের হাতে তুলে দেন ক্লেইটন সিলভা। ৯ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে ইস্টবেঙ্গল লিগ টেবলের সাত নম্বরে।


08. ম্যারাথন জয়

টিএসকে ম্যারাথনে এলিট রেসে ইতিহাস সৃষ্টি করলেন ড্যানিয়েল সিমিউ ইবেনয়ো। ইভেন্ট রেকর্ড করেন কেনিয়ার দৌড়বিদ। মেয়েদের এলিট রেসে ইভেন্ট রেকর্ড সুতুমে আসেফা কেবেদের। মাত্র পাঁচ সেকেন্ডের জন্য বিশ্বরেকর্ড হাতছাড়া হওয়ার আবেগে ভাসেন ইবেনয়ো। ২৫ কে ম্যারাথনে বিশ্ব রেকর্ডের অধিকারী কেনিয়ার ডেনিস কিমেত্তো। এদিন একটুর জন্য তাঁর রেকর্ড ভাঙতে পারলেন না ইবেনয়ো। এবছর তিনি বুদাপেস্ট ওয়ার্ল্ডস এবং ওয়ার্ল্ড হাফ ম্যারাথন চ্যাম্পিয়নশিপ জেতেন। মেয়েদের এলিট রেসে ইভেন্ট রেকর্ড করেন সুতুমে আসেফা কেবেদে। এর আগে বিশ্বমঞ্চে সেইভাবে কোনও সাফল্য ছিল না ইথিওপিয়ান অ্যাথলিটের। দ্বিতীয় ২৫ কে ম্যারাথনে নেমেই বাজিমাত। ভারতীয়দের মধ্যে পোডিয়াম ফিনিশ করতে পারেননি ফেভারিট গোপী টি। ২১ কিলোমিটারের পর চোট পেয়ে তিনি মাঝপথেই বেরিয়ে যান। ভারতীয়দের মধ্যে এলিট পুরুষদের বিভাগে একনম্বরে শেষ করেন সাওয়ান বারওয়াল।‌ মেয়েদের মধ্যে এই নজির গড়েন রেশমা কেভাতে। মহারাষ্ট্রের প্রত্যন্ত গ্রাম থেকে উঠে আসা রেশমা একটা সময় খাবারের সন্ধানে নিজের গ্রামে ৪০০ মিটার দৌড়তেন। জিতলে দু"মুঠো খাবার জুটত। সেখান থেকে শুরু করে ভারতীয় মেয়েদের এলিট গ্রুপের চ্যাম্পিয়ন রেশমা। মোট ১৭,৫৫৭ জন টাটা স্টিল কলকাতা ২৫ ম্যারাথনে অংশগ্রহণ করে। পুরুষ এবং মহিলাদের এলিট গ্রুপ ছাড়াও ছিল বিজয় দিবস ট্রফি, পুলিশ কাপ। ম্যারাথনের ফ্ল্যাগ অফ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস, দমকল মন্ত্রী সুজিত বসু, বিধায়ক দেবাশিস কুমার, কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল, ক্রিকেটার ঝুলন গোস্বামী, অভিনেত্রী কৌশানী মুখার্জি প্রমুখ।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

মুক্তি পেল 'দেখেছি তোমাকে শ্রাবণে'র প্রথম ঝলক...

আরও জল ছাড়ল ডিভিসি, পুজোর আগে ভাসতে পারে দক্ষিণবঙ্গের একাধিক এলাকা, পরিদর্শনে মুখ্যমন্ত্রী ...

'ম্যান মে়ড বন্যা', ফের তোপ মমতার

বুধবার আরও জল ছাড়ল ডিভিসি , মাইথন-পাঞ্চেত মিলিয়ে দেড় লক্ষ কিউসেক, প্লাবনের আশঙ্কা দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে প্লাবিত হ...

কাঁসাই নদীর বাঁধ ভেঙে প্লাবিত পাশকুড়া পুরসভা ও গ্রামীণ এলাকাগুলি...

কলকাতার নতুন নগরপাল মনোজ ভার্মা

বিশ্বকর্মা পুজোয় এই অভিনব নীতিই প্রচলিত ডুয়ার্সে, দেখুন ভিডিও...

লেক কালীবাড়িতে বিশ্বকর্মা আরাধনা

আজ বিশ্বকর্মা পূজা। শিয়ালদহ ডিভিশনের একটি লোকাল ট্রেনেই পূজার আয়োজন যাত্রীদের...

সোমবারের পর মঙ্গলবারও দুই জলাধার থেকে জল ছাড়ল ডিভিসি, পুজোর মুখে বন্যার আশঙ্কা বঙ্গে...

গীতা LLB- এর ৩০০ এপিসোডে গীডাকে প্রপোজ স্বস্তিকের ...

অভিজিৎ মন্ডলের বাড়ি থেকে বেরিয়ে কী বললেন অতিরিক্ত পুলিশ কমিশনার ?...

গ্রেপ্তারের পর সাংবাদিকদের কী বললেন অভিজিৎ মণ্ডলের স্ত্রী?...

টালা থানার ওসি-র পাশে কলকাতা পুলিশ

উত্তরবঙ্গে তিন মাস পর শুরু হল জঙ্গল সাফারি। উত্তরীয় পড়িয়ে অভ্যর্থনা পর্যটকদের...



সোশ্যাল মিডিয়া



12 23