শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Anup Mukhopadhyay: সত্যজিৎ রায়, মৃনাল সেন একটা সময় অনুপ ছাড়া কাজই করতেন না: হরনাথ চক্রবর্তী।। রেকর্ডিং রুম থেকে বেরিয়ে এসে আমাদের সঙ্গে মুড়ি চানাচুর খেতেন: চৈতি ঘোষাল।।

নিজস্ব সংবাদদাতা | ২২ ডিসেম্বর ২০২৩ ১১ : ১৪Angana Ghosh


নিজস্ব সংবাদদাতা: ২২ ডিসেম্বর, ভোর ৬টায় হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন সাউন্ড ডিজাইনার অনুপ মুখোপাধ্যায়। সত্যজিৎ রায়, মৃনাল সেন, গৌতম ঘোষ, প্রভাত রায়, হরনাথ চক্রবর্তী - একাধিক পরিচালকের সঙ্গে কাজ করেছেন তিনি। পুণে থেকে পড়াশোনা শেষ করে মুম্বইয়ে স্ট্রাগল। ওখান থেকে কলকাতায় এসে এনএফডিসি-তে কাজ। তাঁর হাত ধরেই টলিপাড়ায় ফিল্ম ডাবিংয়ে এল বিবর্তন। সেই সাউন্ড ইঞ্জিনিয়ারের প্রয়াণে শোকস্তব্ধ টলিউড। আজকাল ডট ইন এর পক্ষ থেকে যোগাযোগ করা হলে পরিচালক হরনাথ চক্রবর্তী, অভিনেত্রী চৈতি ঘোষাল ও তাঁর সহকারী সাউন্ড আর্টিস্ট সৌগত বন্দোপাধ্যায় শোক প্রকাশ করেছেন শিল্পীর প্রয়াণে।
হরনাথ চক্রবর্তীর কথায়, ""আমার যত হিট ছবি অনুপ দা"র সঙ্গে। প্রতিবাদ, শ্বশুরবাড়ি জিন্দাবাদ - সবই। আগে লুপ ডাবিং হতো, পরে রিল ডাবিং এল। অনুপ দা"র থেকে কাজ শিখেছি। কলকাতায় প্রথম ডিজিটাল মিক্সিং স্টুডিও তৈরি করেছিলেন। সত্যজিৎ রায়, মৃনাল সেন একটা সময় অনুপ ছাড়া কাজই করতেন না। ওর চলে যাওয়াটা খুবই মর্মান্তিক। একটা মানুষ রাত্রে ঘুমলো আর সকালে বাড়ির লোক ডেকে তাঁর সাড়া পেল না। ভাবতেই পারছি না, কয়েকদিন আগে পর্যন্ত আমরা একসঙ্গে কাজ করেছি নন্দনে।""


অনুপ মুখোপাধ্যায়ের সহকারী শিল্পী সৌগত বন্দ্যোপাধ্যায় শোক প্রকাশ করেছেন। মৃত্যুর খবর পেয়ে সকালেই তিনি বেরিয়ে পড়েছেন শিল্পীর ইছাপুরের বাড়ির দিকে। সৌগতর কথায়, "ঠাণ্ডা লেগেছিল। ফুসফুসের সংক্রমণ হয়েছিল। ডাক্তার দেখিয়েছিলেন। বলেছিলেন ফিরে এসে সন্দীপ রায়ের "নয়ন রহস্য"-এর কাজ শেষ করবেন। বুঝতে পারছি না কীভাবে কী হবে।"
শিল্পীর প্রয়াণে শোক প্রকাশ করেছেন সন্দীপ রায়। আজকাল ডট ইন এর পক্ষ থেকে যোগাযোগ করা হলে তিনি বলেন, ""সকালেই খবরটা পেলাম। খুবই খারাপ লাগছে। অনেক দিনের পরিচয়। বাবার সঙ্গে সেই "ঘরে বাইরে" থেকে কাজ করছেন অনুপ। বড় রকমের ক্ষতি হল। নয়ন রহস্যর কাজ আশাকরি ওর সহকারী এগিয়ে নিয়ে যেতে পারবেন। পোস্ট প্রোডাকশন চলছে। সব ঠিক থাকলে জানুয়ারিতে কাজ শেষ করে ফেলতে পারবো।""
সকাল সকালই সোশ্যাল মিডিয়ায় শোক প্রকাশ করেছেন অভিনেত্রী চৈতি ঘোষাল। তিনি জানালেন, পর্দার নেপথ্যের মানুষদের অনেকেই চেনেন না। তাঁদের নিয়ে অনেক সময়ই কথা হয় না। সেই জন্যেই সোশ্যাল মিডিয়ায় মাধ্যমে তিনি অনুপ মুখোপাধ্যায়ের কথা জনসমক্ষে এনেছেন। চৈতির কথায়, ""তখন স্কুলে পড়ি। আমার বাবা শ্যামল ঘোষালের সূত্রেই অনুপদার সঙ্গে পরিচয়। আমার প্রথম ছবিতেও অনুপদা ডাবিং করেছেন। বিয়ের পরে অনুপদার সঙ্গে আমার কাজ ও ঘনিষ্ঠতা বেড়েছে। রক্তকরবী দেখে উনি মুগ্ধ হয়েছিলেন। রিহার্সালের সময় রেকর্ডিং রুম থেকে বেরিয়ে এসে আমাদের সঙ্গে মুড়ি চানাচুর খেতেন। এই কয়েকদিন আগেও আমার কথা হয়েছিল অনুপদার সঙ্গে। সাউন্ড নিয়ে খুব সমস্যায় পড়েছিলাম। অনুপদা বলেছিলেন, আমি নিজে যাব। ভাবতেই পারি না, এত বড় একজন কিংবদন্তি সাউন্ড ডিজাইনার, এতগুলো জাতীয় পুরস্কার যাঁর, তিনি এই কথা বলছেন। ওর মতো মানুষের চলে যাওয়া ইন্ডাস্ট্রির বড় ক্ষতি।""




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

Breaking: তথাগতর বোনের প্রেমে হাবুডুবু খাচ্ছেন রৌনক! কী হবে এই সম্পর্কের পরিণতি?...

গোয়াতে গ্রেফতার জানি মাস্টার, তামান্নার 'আজ কি রাত'র নৃত্য পরিচালকের বিরুদ্ধে কী অভিযোগ?...

দিনদুপুরে সেলিম খানকে প্রাণনাশের হুমকি বিষ্ণোই গ্যাংয়ের! ঘোমটার আড়ালে 'স্ত্রী'-এর চরিত্রে ছিলেন কোন অভিনেত্রী...

সমাজমাধ্যমে এ কী 'নোংরা' ভুল করলেন অমিতাভ বচ্চন! জানতে পেরেই প্রায় হাতজোড় করে ক্ষমাপ্রার্থনা ...

জলের তলায় ডুব থেকে নৌকাভ্রমণ, কলকাতার কোলাহল থেকে দূরে ছেলের সঙ্গে অলস দুপুরে হইচই প্রিয়াঙ্কার...

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...



সোশ্যাল মিডিয়া



12 23