বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিদেশ | Bangladesh: স্মৃতিসৌধে মানুষের ঢল, আর শ্রদ্ধার ফুল

Pallabi Ghosh | ১৬ ডিসেম্বর ২০২৩ ১৩ : ৫৪Pallabi Ghosh


সমীর দে, ঢাকা: ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বর্বর পাকিস্তানি বাহিনী হাতের অস্ত্র ফেলে মাথা নিচু করে দাঁড়িয়েছিল বিজয়ী বীর বাঙালির সামনে। স্বাক্ষর করেছিল পরাজয়ের সনদে। দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধে ৩০ লাখ শহিদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত এই বিজয়ের দিনে আনন্দের পাশাপাশি বেদনাও বাজে বাঙালির বুকে। বিনম্র শ্রদ্ধা ও গভীর কৃতজ্ঞতায় জাতি স্মরণ করেছে জানা-অজানা সেসব শহিদকে।
শনিবার সকাল সাড়ে ছয়টায় প্রথমে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর্ব শুরু হয়। তাঁরা কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় তিন বাহিনীর সুসজ্জিত একটি চৌকস দল রাষ্ট্রীয় সালাম জানায়। বিউগলে বাজানো হয় করুণ সুর।
এরপর শ্রদ্ধা জানান জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। আওয়ামী লিগের পক্ষ থেকে দলের নেতাদের নিয়ে শহীদবেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন দলের সভাপতি শেখ হাসিনা। এ সময় দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ জ্যেষ্ঠ নেতারা উপস্থিত ছিলেন।
রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদের সদস্য ও কূটনীতিকেরা স্মৃতিসৌধ এলাকা ত্যাগ করার পর স্মৃতিসৌধ সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এরপর শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নামে। পর্যায়ক্রমে বিভিন্ন রাজনৈতিক দল, শ্রমজীবী ও পেশাজীবী সংগঠন, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা পুষ্পস্তবক অর্পণ করেন।
মনের শক্তিতে ভর করে প্রতিটি মুহূর্ত পার করা বিশেষ চাহিদাসম্পন্ন মানুষেরা এসেছেন জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে। বিজয়ের এই দিনে তাঁদের ছলছল চোখ একদিকে যেমন আত্মোৎসর্গকারী শহিদদের কথা মনে করিয়ে দেয়, অপর দিকে মনে করিয়ে দেয় স্বাধীনতার মূল লক্ষ্য অর্জনের কথা। সকাল ৮টার দিকে সাভারের পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্র (সিআরপি) থেকে হুইলচেয়ারে প্রায় ২০ জন স্মৃতিসৌধে আসেন শ্রদ্ধা জানাতে। শারীরিক প্রতিবন্ধী জাহিদ হাসান হুইলচেয়ারে করে এসেছেন স্মৃতিসৌধে। তাঁর স্ত্রী হুইলচেয়ারটি ঠেলে এনেছেন।
জাহিদ হাসান বলেন, ‘ভালবাসার জায়গা থেকে এখানে (স্মৃতিসৌধ) এসেছি। আমরা তো স্বাধীনতাযুদ্ধ দেখিনি। ইতিহাস ঘেঁটে, ভিডিও ফুটেজ দেখে শহিদদের প্রতি ভালোবাসা তৈরি হয়েছে, যা অমলিন। যাদের আত্মত্যাগের বিনিময়ে স্বাধীনতা পেয়েছি, তাঁদের প্রতি গভীর শ্রদ্ধা জানাই।’
স্মৃতিসৌধে যাঁরা আসছেন, তাঁদের পোশাকে পতাকার রং লাল-সবুজের প্রাধান্য পেয়েছে। বাবা-মায়েরা ছোট ছেলেমেয়েকে সঙ্গে নিয়ে এসেছেন বিজয়ের উৎসবে অংশ নিতে। শ্রদ্ধা-ভালবাসার ফুলে ভরে উঠেছে স্মৃতিসৌধের বেদি। বিভিন্ন শ্রেণির পেশার মানুষকে ফোনে ছবি তুলতে দেখা যায়।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

একের পর এক ওয়াকি-টকি বিস্ফোরণ, মৃত ৯ আহত তিনশো -এর বেশি...

চাকরি টিকিয়ে রাখতে হলে পরতে হবে অন্তর্বাস! নির্দেশ জারি এই বিমান সংস্থার...

মারণ সুপারবাগের করাল হাতছানি, কতটা সুরক্ষিত পৃথিবীবাসী...

কোথায় হারিয়ে গেল পৃথিবীর বলয়, বিশেষজ্ঞদের মত নিয়ে চলছে তরজা...

পরপর ভয়াবহ পেজার বিস্ফোরণ, মূহূর্তে লেবানন যেন মৃত্যুপুরী, হামলার নেপথ্যে কারা? ...

পিরামিডের ধারে ছড়িয়ে অচেনা বুদবুদ, বিজ্ঞানীরা যা দেখলেন হাড়হিম হবে...

উৎসবের আবহে ফের করোনা-আতঙ্ক, হু হু করে ছড়াচ্ছে কোভিড, সতর্ক করছেন বিজ্ঞানীরা ...

জন্মদিনের পার্টিতে গিজগিজ করছে অজগর, প্রৌঢ়ের কীর্তিতে চক্ষু চড়কগাছ আমন্ত্রিতদের ...

অফিসের কাজের ফাঁকেই ‘যৌনমিলন’, জনসংখ্যা বাড়াতে অভিনব পরামর্শ রাষ্ট্রের...

১১ বছরের খুদের হত্যালীলার পরিকল্পনা! তালিকায় কারা জানেন?...

পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল উল্কা! আঘাত হানতে পারে চলতি সপ্তাহেই, সতর্ক করে দিল নাসা...

ডোনাল্ড ট্রাম্পকে ফের হত্যার চেষ্টা, এবার গুলি চলল প্রাক্তন প্রেসিডেন্টের গল্ফ ক্লাবে ...

জিন্নাহর মৃত্যুদিবসে উর্দুতে গান, কোনপথে বাংলাদেশ? ...

পৃথিবীর বিষাক্ত সাপেদের ডেরা এখানে, ভুল করেও পা দেবেন না ...

ভেসে গেল গ্রামের পর গ্রাম, ভেঙে পড়েছে ৬৫ হাজার বাড়ি, ঘূর্ণিঝড়ের তাণ্ডবে মৃত্যুমিছিল মায়ানমারে...

ধেয়ে আসছে শক্তিশালী টাইফুন, প্রবল ঝড়ের মুখে চরম প্রস্তুতি নিচ্ছে চিন...



সোশ্যাল মিডিয়া



12 23