মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Tollywood: নন্দিতা-শিবু যথাযথ গল্প শোনালে অবশ্যই ‘রক্তবীজ ২’ করব: ভিক্টর বন্দ্যোপাধ্যায়

নিজস্ব সংবাদদাতা | ০৯ ডিসেম্বর ২০২৩ ০৭ : ৪৪


পুজোয় রক্তবীজ মুক্তির দিন তিনি ছিলেন না। প্রতি বছর ওই সময় হৃষিকেশে থাকেন। ‘রক্তবীজ’-এর সাফল্য উদযাপনেও থাকতে পারেননি। কাকতালীয় ভাবে ছবির ৫০ দিনের দিন ছবির ‘রাষ্ট্রপতি’ ভিক্টর বন্দ্যোপাধ্যায় নিজের শহরে। শুক্রবার উইন্ডোজ প্রযোজনা সংস্থা কেক কেটে দিনটিকে স্মরণীয় করল। এবং নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়, ছবির কাহিনি-চিত্রনাট্যকার জিনিয়া সেনের অনুরোধে বিশেষ দিনে উপস্থিত বিশেষ মানুষটি। ধবধবে সাদা পোশাক, হাতে লাঠি। গলায় টকটকে লাল রঙের অসমিয়া ‘গামোছা’! প্রবীণ অভিনেতার দাবি, ‘রক্তবীজ’-এর সাফল্য উদযাপনে সামিল তিনি। লাল রঙের ‘গামোছা’ তারই প্রতীক।

ছবির দৌলতে সবার জানা, শুধুই পোশাক বা আদবকায়দায় নয়, সময়জ্ঞানেও তিনি পাক্কা সাহেব। এদিনও তার ব্যতিক্রম হয়নি। ঘড়ির কাঁটা ধরে নির্দিষ্ট সময়ে তিনি উপস্থিত প্রযোজনা সংস্থার অফিসে। তারপর সাংবাদিকদের মুখোমুখি। এবং প্রত্যেকের সঙ্গে আন্তরিক কুশলবিনিময় করেছেন। অনেকগুলো বছর পরে আবার বড়পর্দায়। এবং সেই ছবি ব্লকবাস্টার। কেমন লাগছে তাঁর? আজকাল ডট ইন প্রশ্ন রাখতেই সহাস্য জবাব, ভাল লাগছে। এবং এটা হবে তিনি জানতেন। তাঁর বিশ্বাস সত্যি প্রমাণিত। তিনি খুশি। জানান, প্রযোজনা সংস্থা এবং সাংবাদিকদের যৌথ প্রয়াসে ছবির প্রচার দুর্দান্ত হয়েছে। যে কারণে লোকমুখে ছবির কথা ছড়িয়ে পড়েছে। সবচেয়ে ভাল প্রশংসা কী পেয়েছেন? অভিনেতার দাবি, এমন অনেকে ফোন করেছেন যাঁরা বহু যুগ ছবি দেখেন না। প্রেক্ষাগৃহে গিয়ে তো নয়ই। তাঁরা ছবিটি দেখেছেন। তারপর ফোন করে তাঁর অভিনয়, ‘রক্তবীজ’ নিয়ে প্রশংসা করেছেন। সুদূর লন্ডন, প্যারিস থেকেও তাঁর কাছে ফোন এসেছে।



অর্থাৎ, ভিক্টর বন্দ্যোপাধ্যায় এখনও ধারে এবং ভারে কাটেন। তা হলে আবারও আগের মতোই বাংলা ছবিতে দেখা যাবে তাঁকে? প্রবীণ অভিনেতার সহাস্য বক্তব্য, ‘‘নামযশ যথেষ্ট পেয়েছি। অর্থের প্রয়োজন অবশ্যই আছে। তার থেকেও বেশি প্রয়োজন সম্মান, সৎভাবে কাজ আর ভাল চিত্রনাট্য। যা উইন্ডোজ প্রযোজনা সংস্থা আমায় দিয়েছে। এই চাওয়া পূরণ হলে অন্যান্য ছবিতেও অভিনয় করব।’’ এই প্রসঙ্গে আরও জানান, চিত্রগ্রাহক শীর্ষ রায়ের পরিচালনায় একটি হিন্দি ছবি করছেন তিনি। জানুয়ারি মাস থেকে শুট। প্রযোজনায় হোটেল ব্যবসায়ী অঞ্জন বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী।

কথায় কথায় বর্তমান বাংলা ছবি প্রসঙ্গে মুখ খোলেন তিনি। ভিক্টর যে মনেমুখে এক, সবাই জানেন। তারই প্রমাণ মিলল এদিনের সাংবাদিক বৈঠকে। প্রবীণ অভিনেতা স্পষ্ট বলেন, ‘‘আমাদের সময়ে বাংলা ছবি নিয়ে গর্ব করতে পারতাম। সবার থেকে এতটাই আলাদা ঘরানার ছিলাম আমরা। কিন্তু এখন দক্ষিণী ছবির রিমেক আর অহেতুক নাচাগানায় বাংলা ছবির সেই বৈশিষ্ট্য যেন ম্লান হতে বসেছে। এই ধরনের প্রবণতা ছাড়তে হবে। কারণ, দর্শক এখন প্রচণ্ড বুদ্ধিমান। আর বিনোদনের অজস্র উপাদান রয়েছে। তাই ছবির বিষয় জোরালো না হলে কেউ ফিরেও তাকাবে না।’’ এই প্রসঙ্গে তিনি স্মরণ করেন পরিচালক অঞ্জন চৌধুরীকে। ভিক্টরের কথায়, ‘‘কী ভাল ভাল ছবি উপহার দিয়ে গিয়েছে। সেই সময় সত্যজিৎ রায়ের ‘ঘরে বাইরে’র নিখিলেশ হয়েছি। আবার ‘প্রতিঘাত’-এর মতো বাণিজ্যিক ছবিতেও নায়ক হয়েছি। কোনও ছবি বা চরিত্র ছোট করে দেখিনি। সব ছবির সব সংলাপ মন থেকে বিশ্বাস করে বলতাম। নইলে ছবি হিট করত না।’’ সেই সময় প্রয়াত পরিচালকের ‘গুরুদক্ষিণা’ সুপারহিট। অঞ্জনবাবু অভিনেতাকে একটি পাঁচ টাকার নোট দিয়েছিলেন। তিনি সেটি বাঁধিয়ে ঘরের দেওয়ালে সাজিয়েছিলেন। তাঁর কাছে এটি ছিল ‘গুরুদক্ষিণা’র সামিল।

ভিক্টর বন্দ্যোপাধ্যায়কে ঘিরে জনশ্রুতি, তাঁর কাছে পড়াশোনা না করে বা ভাল চিত্রনাট্য নিয়ে না গেলে তিনি ফিরিয়ে দেন! এই কারণেই তাঁর কাছে সবাই প্রস্তুতি নিয়ে যায়। নন্দিতা-শিবপ্রসাদ কী প্রস্তুতি নিয়েছিলেন যার জন্য এত বছর পরে ‘রক্তবীজ’ ছবিতে অভিনয়ে রাজি হলেন অভিনেতা? বিনোদন দুনিয়ায় এক এই জায়গা থেকে স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছিল, রক্তবীজ? ভিক্টরের যুক্তি, ‘‘প্রথমত, এঁদের সুনাম। এত প্রশংসা শুনেছি যে মনে হয়েছে, ওঁদের গল্প শুনতেই পারি। গল্প শুনে বুঝেছিলাম, আমার তেমন কিছু কাজ নেই। কিন্তু আইডিয়াটা মন্দ নয়। আবীর চট্টোপাধ্যায়-মিমি চক্রবর্তীর উপরেই যাবতীয় ভার ছিল। ওঁরা পরিশ্রম না করলে ছবি চলতই না।’’ এই প্রসঙ্গে নন্দিতা জানান, ছবি চলার ক্ষেত্রে প্রচার সিংহভাগ জায়গা জুড়ে ছিল। পরিকল্পনার দায়িত্বে শিবপ্রসাদ, জিনিয়া এবং প্রচার বিভাগ। তাঁরা রাতদিন এক করে অসম্ভবকে সম্ভব করেছেন।



শুটিং, ডাবিংয়ের পরে এই প্রথম পাওয়া গিয়েছে তাঁকে। শিবপ্রসাদ তাই প্রশ্ন করার লোভ সামলাতে পারেননি। তাঁর প্রশ্ন, এই প্রজন্মের সঙ্গে কাজ করে কেমন লাগল? এবারেও ভিক্টর বন্দ্যোপাধ্যায় সোজাসাপ্টা। তাঁর মতে, তিনি তাঁর আগের প্রজন্মকে সম্মান করতেন। একটা সময় উত্তমকুমারের সঙ্গে কাজ করেছেন। এই প্রজন্মও তেমনি তাঁকে তাঁর সম্মান ফিরিয়ে দিয়েছে। তিনি মুগ্ধ। এত কথার পরেও সবার একটাই কৌতূহল, ‘রক্তবীজ ২’ হবে? ভিক্টর বন্দ্যোপাধ্যায় আবার থাকবেন তো? জিনিয়া বলেছেন, ‘‘৫০ দিনের সাফল্য দেখে এবং দর্শকচাহিদা মেনে এবার ছবির সিক্যুয়েল নিয়ে ভাবতে শুরু করেছি। সব ঠিক থাকলে ‘রক্তবীজ ২’ আসতে পারে। আগের ছবির মতোই তার জন্য প্রচুর গবেষণা প্রয়োজন। ছবিতে যাঁদের মৃত দেখানো হয়েছে তাঁরা আর পরের পার্টে থাকবেন না। রাষ্ট্রপতিকে রেখে সন্ত্রাসবাদীদের পরবর্তী কার্যকলাপ নিয়ে হয়তো ছবি হবে।’’ পর্দার ‘রাষ্ট্রপতি’ কী বলছেন? এবারেও তিনি স্পষ্টভাষী, ‘‘নন্দিতা-শিবু যথাযথ গল্প, চিত্রনাট্য নিয়ে আসতে পারলে অবশ্যই করব। আমি উইন্ডোজ প্রযোজনা সংস্থার সঙ্গে আবার কাজ করতে আগ্রহী।’’




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

শাহরুখ-সলমন-আমির তাঁর 'ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর'! কেন এত বড় কথা বললেন 'তুম্বাড়'-এর‌ নায়ক?...

‘শয্যাসঙ্গী হতে চাই’ বললেন মহিলা, শুনে অভিভূত আমির! তারপর কী করলেন ‘মিঃ পারফেকশনিস্ট’? ...

আলাপ থেকে বন্ধুত্ব হয়েই জমাট প্রেম! অভিষেক-ঐশ্বর্যার বিচ্ছেদের জল্পনার মাঝেই ফিরে দেখা যাক সেইসব ঘটনা ...

Breaking: বাংলা ভুলে ওড়িয়া ভাষায় কথা বলছেন জয়িতা! নতুন রূপে ধরা দেবেন কোন ধারাবাহিকে?...

মন্দিরে পুজো দিতে গিয়ে ভয়ানক দুর্ঘটনার কবলে মধুমিতা! দুমড়ে মুচড়ে গেল গাড়ি, কেমন আছেন অভিনেত্রী?...

অব্যর্থ নিশানায় বাজিমাত করতে আসছে 'রাঙামতি'! শেষ হচ্ছে‌ কোন ধারাবাহিক?...

৩৫ লাখ টাকা বেতনের চাকরি ছেড়ে অভিনয় জগতে , তারপর? মায়ানগরীর সফর নিয়ে আর কী বললেন বিক্রান্ত ম্যাসি?...

২৭৫ কোটি টাকা পারিশ্রমিক! শাহরুখ-সলমন নন, এইমুহুর্তে দেশের সবথেকে 'দামী' তারকা কে জানেন?...

বিচ্ছেদের যন্ত্রণা ভুলবেন কীভাবে? কোন ধরনের পুরুষদের থেকে দূরে থাকবেন? টিপস্ দিলেন অনন্যা পাণ্ডে...

'ইব্রাহিমের উচিত আমিরের কথা শোনা', কোন বিষয়ে নিজের থেকেও বেশি আমির খানের উপর ভরসা সইফের?...

‘ভুলভুলাইয়া ৩’র পর ফের একসঙ্গে কার্তিক-তৃপ্তি! কোন বাঙালি পরিচালকের ছবিতে জুটি বাঁধছেন? ...

তিন মাস গড়াতেই ঝাঁপ বন্ধ দেবচন্দ্রিমার হিন্দি ধারাবাহিকের, এবার কী সিদ্ধান্ত নিলেন অভিনেত্রী? ...

Exclusive: 'আমার জীবনের গল্প বলছে এই গান', এ আর রহমানের প্রশংসায় উচ্ছ্বসিত 'বহুরূপী'র সঙ্গীত পরিচাল...

বাবা হতে গেলে করতেই হবে এই কাজ! অক্ষয়ের উপর কোন কঠিন শর্ত চাপিয়েছিলেন টুইঙ্কেল?...

মেয়েকে বড় করতে কোন কঠোর নিয়ম মানবেন দীপিকা?ঐশ্বর্য, অনুষ্কার পথ অনুসরণ করে কী সিদ্ধান্ত নিলেন?...



সোশ্যাল মিডিয়া



12 23