বুধবার ১৬ অক্টোবর ২০২৪

সম্পূর্ণ খবর

স্বাস্থ্য | অনিদ্রার সমস্যা সমাধানে এবার বাজারে Sleepmaxxing, কীভাবে কাজ করে এই পদ্ধতি?

Kaushik Roy | ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭ : ৪৮Kaushik Roy


আজকাল ওয়েবডেস্ক: মানবদেহের স্বাভাবিক কার্যকারিতা এবং শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণে ঘুম প্রয়োজন। তবে বর্তমানে দ্রুতগামী বিশ্বে ৬ থেকে ৮ ঘণ্টার টানা ঘুম হওয়া ক্রমশ কঠিন হয়ে পড়েছে। কাজের চাপ এবং প্রযুক্তির প্রভাব এমন একটি পরিবেশ তৈরি করেছে যেখানে উৎপাদনশীলতা বিশ্রামের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। ফলে, সাধারণ মানুষের মধ্যে ঘুমজনিত সমস্যা বৃদ্ধি পেয়েছে।

 

তাই ভাল ঘুমের চক্র বজায় রাখতে মানুষ বিভিন্ন পদ্ধতি ব্যবহার করছে। এর মধ্যে একটি নতুন প্রবণতা হল Sleepmaxxing। ঠিক কী এই Sleepmaxxing? বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই পদ্ধতি মানুষের বিভ্রান্তিকে দূর করে এবং আদর্শ ঘুমের পরিবেশ তৈরি করে। Sleepmaxxing-এর মধ্যে বেশ কয়েকটি গ্যাজেট এবং সাপ্লিমেন্ট অন্তর্ভুক্ত রয়েছে, যেমন ম্যাগনেশিয়াম স্প্রে, চিন স্ট্র্যাপ, ফুট স্প্রে, মাউথ টেপ, স্লিপ ট্র্যাকার। তবে, এগুলো নিরাপদ কি না? বিশেষজ্ঞদের মতে, এটি ব্যবহৃত পদ্ধতির উপর নির্ভর করে।

 

কিছু গবেষণায় দেখা গেছে যে মাউথ টেপিং স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত ব্যক্তিদের জন্য উপকারী হতে পারে এই পদ্ধতি। কিন্তু যাদের শ্বাস প্রশ্বাসের সমস্যা রয়েছে তাদের ওপর এই পদ্ধতির প্রভাব এখনও জানা যায়নি। তবে বিশেষজ্ঞদের মতে, Sleepmaxxing-এর কিছু নেতিবাচক প্রভাবও হতে পারে। যেহেতু Sleepmaxxing জনপ্রিয় হয়ে উঠছে, কোম্পানিগুলি বাড়তি চাহিদা মেটাতে গ্যাজেটের উৎপাদন বাড়াচ্ছে। পরিসংখ্যান বলছে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চালিত নিউরোটেকনোলি হেডব্যান্ডের বিক্রি বর্তমান বাজারে সবথেকে বেশি।


#Sleep#Health News#Lifestyle



বিশেষ খবর

নানান খবর

নানান খবর



সোশ্যাল মিডিয়া



09 24