সোমবার ১৬ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Tripura : ত্রিপুরায় শান্তি ফেরাতে বড় পদক্ষেপ, দুই জঙ্গি গোষ্ঠীর সঙ্গে চুক্তি স্বাক্ষর কেন্দ্রের

Sumit | ০৪ সেপ্টেম্বর ২০২৪ ২১ : ৪৬Sumit Chakraborty


আজকাল ওয়েবডেস্ক : কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও ত্রিপুরার মুখ্যমন্ত্রী  মানিক সাহা, সাংসদ বিপ্লব কুমার দেবের উপস্থিতিতে বুধবার নয় দিল্লিতে এনএলএফটি ও এটিটিএফের মধ্যে রাজ্য কেন্দ্রীয় সরকারের মধ্যে শান্তির চুক্তি স্বাক্ষরিত হয়। নয়াদিল্লির নর্থ ব্লকে ভারত সরকার, ত্রিপুরা সরকার এবং ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট অব ত্রিপুরা (এনএলএফটি) ও অল ত্রিপুরা টাইগার ফোর্স (এটিটিএফ)-এর মধ্যে এই শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

 

চুক্তি স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, ত্রিপুরার মুখ্যমন্ত্রী  মানিক সাহা, সাংসদ বিপ্লব কুমার দেব, এমডিসি মহারাজা প্রদ্যুৎ কিশোর মাণিক্য, বিধায়ক রঞ্জিত দেববর্মা, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব গোবিন্দ মোহন, অতিরিক্ত সচিব পীযূষ গোয়েল, ইন্টিলিজেন্স ব্যুরোর অধিকর্তা তপন ডেকা, উপদেষ্টা অক্ষয় মিশ্র, রাজ্যের মুখ্যসচিব জে কে সিনহা সহ কেন্দ্র ও রাজ্য সরকারের উচ্চপদস্থ আধিকারিকগণ।

 

এনএলএফটি- এর পক্ষে শান্তি চুক্তিতে স্বাক্ষর করেন বিশ্বমোহন দেববর্মা, উপেন্দ্র রিয়াং, পরিমল দেববর্মা, প্রসেনজিৎ দেববর্মা এবং এটিটিএফ-এর পক্ষে শান্তি চুক্তিতে স্বাক্ষর করেন আলেন্দ্র দেববর্মা। শান্তি চুক্তি স্বাক্ষরের সময় এই দুই সংগঠনের পক্ষে উপস্থিত ছিলেন সোনাধন দেববর্মা, বিক্রম বাহাদুর জমাতিয়া, বিদ্যাধর ত্রিপুরা, কান্তি মারাক (এনএলএফটি) এবং রাকেশ দেববর্মা (এটিটিএফ)।

 

এই শান্তি চুক্তির স্বাক্ষরিত অনুষ্ঠানে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এনএলএফটি ও এটিটিএফ-কে মূল স্রোতে ফিরে আসার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন শান্তি চুক্তির ফলে ত্রিপুরা শান্তি ও প্রগতির পথে একধাপ এগিয়ে গেল। যখন থেকে নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হয়েছেন তখন থেকে শান্তির মাধ্যমে সক্ষম ও বিকশিত উত্তর পূর্বাঞ্চলের স্বপ্নকে সবার সামনে তুলে ধরছেন।

 

তিনি আরও বলেন,প্রধানমন্ত্রী শুধুমাত্র রেল, বিমান যোগাযোগের মাধ্যমে উত্তর পূর্বাঞ্চলের সঙ্গে দূরত্ব মেটাতে প্রয়াসী হননি। তিনি এই অঞ্চলের জনগণের  হৃদয়ের দূরত্বও মেটাতে উদ্যোগী হয়েছেন। অষ্টলক্ষ্মী ও পূর্বোদয় এই দুই ভাবনাকে একত্রিত করে উত্তর পূর্বাঞ্চলের উন্নয়নের যে উদ্যোগ নেওয়া হয়েছে ভারত সরকারের সেই উদ্যোগে অনেকটা সাফল্য এসেছে।

 

  এই শান্তি চুক্তি এই অঞ্চলের জন্য দ্বাদশ এবং ত্রিপুরার জন্য তৃতীয় শান্তি চুক্তি। এই শান্তি চুক্তিগুলির মাধ্যমে ইতিমধ্যে প্রায় ১০ হাজার জঙ্গি অস্ত্র ত্যাগ করে সমাজের মূল স্রোতে ফিরে এসেছে। আজকের এই শান্তি চুক্তির মাধ্যমেও ৩২৮ জনের বেশি এনএলএফটি ও এটিটিএফ-এর সদস্য ও সহযোগীরা মূল স্রোতে ফিরে আসবেন। এখন থেকে তারা উন্নত ত্রিপুরা গঠনের প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে পারবেন।

 

এদিন শান্তি চুক্তি স্বাক্ষরিত অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মানিক সাহা বলেন, সমগ্র উত্তর পূর্ব ভারতে শান্তির পরিবেশ তৈরি করার ক্ষেত্রে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছেন। এজন্য মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে কৃতজ্ঞতা জানান। সমাজের মূল স্রোতে ফিরে এসে প্রধানমন্ত্রীর নেতৃত্বে উন্নয়ন প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য এনএলএফটি এবং এটিটিএফ-এর সিদ্ধান্তে মুখ্যমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন।

 

 মুখ্যমন্ত্রী  আরও বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সুযোগ্য নেতৃত্ব এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সক্রিয় উদ্যোগে গত ১০ বছরে উত্তর পূর্বাঞ্চলে ১২টির মতো শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছে বিভিন্ন জটিল সমস্যার সমাধানের জন্য। এরমধ্যে ত্রিপুরায় ৩টি শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এবং কেন্দ্র ও রাজ্য সরকারের এমন বহু প্রকল্প রয়েছে যেগুলির মাধ্যমে জনজাতি সম্প্রদায়ের জীবনে প্রগতিমূলক পরিবর্তন এসেছে। প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্ব ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কল্যাণমূলক পথ প্রদর্শনে সমগ্র ত্রিপুরাবাসীর জন্য এক উজ্জ্বল ভবিষ্যত অপেক্ষা করছে। আজকের শান্তি চুক্তিকে ঐতিহাসিক মাইল ফলক বলে অবহিত করে মুখ্যমন্ত্রী মানিক সাহা। 


#Tripura#Amit shah#Manik saha



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

গভীর নিম্নচাপের দাপট অব্যাহত, চলতি সপ্তাহেও ভারি বৃষ্টিতে তছনছ হবে একাধিক রাজ্য, রইল বড় আপডেট...

সোমবারেই বৈঠকে কেজরিওয়াল-সিসোদিয়া, দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী কে? ঠিক হয়ে যেতে পারে আজই...

পুজোর আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ফের বাড়ছে ডিএ, কত শতাংশ? ...

পুজোর মুখে সোনার দামে চমক, আজ কিনতে গেলে কত টাকা গুনতে হবে? ...

ফুঁসছে গঙ্গা, যোগীরাজ্যে ফের বন্যা পরিস্থিতি, মৃত বেড়ে ১৪ ...

পরিকাঠামো উন্নয়নে বিশেষ অগ্রাধিকার ত্রিপুরার সরকারের...

দিল্লি পছন্দ করে না জম্মু কাশ্মীরকে, ভোটের আগে তাৎপর্যপূর্ণ মন্তব্য ফারুক আবদুল্লাহর...

রাহুল গান্ধী সন্ত্রাসবাদী! বিতর্কিত মন্তব্য বিজেপি মন্ত্রীর...

কেরালায় ফের হানা নিপা ভাইরাসের, একজনের মৃত্যুতে ঘরবন্দি করা হল ১৫১ জনকে...

নতুন সিম কার্ড নিতে চান, দেখে নিন নতুন কিছু নিয়ম ...

হেনস্থার অভিযোগ জানাতে গিয়ে গ্রেপ্তার মহিলা, পুলিশের কীর্তি জানলে চমকে যাবেন ...

উৎসবের আবহে ত্রিপুরায় উদ্ধার ১১ কোটি টাকার নেশার সামগ্রী, আটক এক মহিলা সহ দুই পুরুষ ...

বালিকাকে অপহরণ করে খোলা মাঠে যৌন নির্যাতন, ভিডিও করে ছড়িয়ে দিল সমাজমাধ্যমে ...

গিরগিটি মেশানো মিড ডে মিল খেয়ে অসুস্থ অসংখ্য পড়ুয়া, হাসপাতালে ভর্তি ৬৫...

ছত্তিশগড়ে ফের বন্দেভারতে পাথর, গ্রেপ্তার করা হল পাঁচজনকে...





রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



09 24