মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Purulia: পুরুলিয়ায় এনসিসি'র ধাঁচে এবার পিসিসি! পুলিশের নয়া উদ্যোগে যারপরনাই খুশি ছাত্রছাত্রীরা

Pallabi Ghosh | ০৩ সেপ্টেম্বর ২০২৪ ২১ : ২৫Pallabi Ghosh


অরিন্দম মুখার্জি: একদিকে আরজি কর কাণ্ডে তোলপাড় এবং তার সঙ্গে পুলিশের উপরে আক্রমণ, এই পরিস্থিতিতে পুরুলিয়া জেলা পুলিশ পুলিশ দিবসে এক অভিনব নতুন উদ্যোগ চালু করল। উদ্যোগ নিলেন পুরুলিয়া পুলিশ সুপার অভিজিৎ ব্যানার্জি। 

 

এনসিসি-র অনুকরণে পুরুলিয়া জেলা পুলিশ তৈরি করল পুলিশ ক্যাডেট ক্রপস। পুরুলিয়া পুলিশ সুপার অভিজিৎ ব্যানার্জির এই অভিনব উদ্যোগকে পুরুলিয়ার আপামর সাধারণ মানুষ এবং ছাত্র-ছাত্রের পরিবাররা সাধুবাদ জানিয়েছেন। পুলিশের চাকরিতে প্রথম নিয়ম শৃঙ্খলাবদ্ধ। এই শৃঙ্খলাবদ্ধকে অনুকরণ করে যে পরিকল্পনা করা হয়েছে তা পুরুলিয়াকে এক নতুন মাত্রায় রূপ দেবে। এই পুলিশ ক্যাডেট ক্রপস-এর মূল লক্ষ্য স্কুল এবং কলেজের ছাত্রদের নিয়ম এবং শৃঙ্খলা সম্পর্কে সচেতন করা। সাধারণত ভারতীয় ন্যাশনাল ক্যাডেট ক্রপস-এ ছাত্র-ছাত্রীদের সেনাবাহিনীর কৌশলগত শিক্ষা প্রদান করা হয়।  

 

পুলিশ ক্যাডেট ক্রপস অর্থাৎ পিসিসি কাজ হল, পুলিশের দৈনন্দিন কাজকর্ম এবং ট্রাফিক নিয়ন্ত্রণ এবং তার সঙ্গে বিভিন্ন আইন সম্বন্ধে শিক্ষা নিতে পারবে। আইন শৃঙ্খলা বজায় রাখার বাস্তব অভিজ্ঞতা অর্জন করতে পারবে। 

 

পুরুলিয়ার পুলিশ সুপার অভিজিৎ ব্যানার্জি বলেন, পুলিশ ক্যাডেট ট্রাফিক আইনের সম্বন্ধে বিশেষ শিক্ষা প্রদান করা হবে। যার ফলে জনগণ এবং বাইক আরোহীদের সচেতন করা যাবে আর সঙ্গে তাঁদের কন্ট্রোল করার শিক্ষা দেওয়া হবে। জনবহুল এলাকায় ভিড় সামলাতে বা কোনও ঘটনা ঘটে গেলে সেই অবস্থাতে কীভাবে নিয়ন্ত্রণ করা হয় তারও শিক্ষা দেওয়া হবে এই ছাত্রছাত্রীদের। যার ফলে আগামী প্রজন্ম ভীষণভাবে লাভবান হবে। কারণ আগামী প্রজন্মই দেশের ভবিষ্যৎ। 

 

পুলিশ সুপার অভিজিৎ ব্যানার্জি জানান, বর্তমান সময়ে পুলিশের ভূমিকা নিয়ে সমাজে প্রশ্ন উঠলেও এমন উদ্যোগের ফলে আগামী প্রজন্মের কাছে সঠিক বার্তা এবং পুলিশের গুরুত্ব আর দায়িত্ব সম্বন্ধে সচেতন করা যাবে। বর্তমান সমাজের এই অচলাবস্থার মধ্যে আগামী প্রজন্মের ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ যেন ভাল হয় এই আশা নিয়েই এই উদ্যোগ খুব জরুরি ছিল। 

 

পুরুলিয়া জেলার ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের মতে, তাঁরা প্রচণ্ডভাবে উৎসাহী যে তাঁদের ছেলেমেয়েরা একটি নতুন ভূমিকায় সমাজে আসতে চলেছে। যার ফলে আগামী দিনগুলিতে তারাও অর্থাৎ ছাত্র-ছাত্রীরা নিজেদের এবং অন্যদের সম্পর্কেও গভীরভাবে সচেতনতা অনুভব করবে। ছাত্র-ছাত্রীদের মতে, 'আমরা খুব খুশি। এতদিন আমরা জানতাম স্কুল কলেজে এনসিসি হয় কিন্তু পুলিশ দিবসে আমরা জানতে পারলাম আমাদের এই পুরুলিয়া অঞ্চলে পিসিসি হচ্ছে অর্থাৎ আমরা আগামী দিনগুলোয় পুলিশের সাথে এবং পুলিশের সেবায় যুক্ত হতে পারছি। আমরা এই নতুন প্রজন্ম এইরকম ভাল কাজে এগিয়ে আসব এবং ব্রত নিয়ে আমরা পুলিশ দিবসে এই কাজে যুক্ত হয়েছি।' 

 

পুরুলিয়ার পুলিশ সুপার অভিজিৎ ব্যানার্জি জানান, 'আমাদের এই নতুন উদ্যোগ যদি সাফল্য লাভ করে তবে আমি সরকারকে অনুরোধ করব এই পিসিসি তা যেন পশ্চিমবঙ্গ জেলার প্রতিটি রাজ্যে ছাত্র-ছাত্রীদের জন্য চালু করা হয়।' 


#Purulia #Police #West Bengal



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

জাস্টিস ফর আরজি কর কর্মসূচিতে তরুণীর সঙ্গে আলাপ ও বন্ধুত্ব, সেই সুযোগ কাজে লাগিয়েই তরুণীকে ধর্ষণের অভিযোগ ‘‌প্রতিবাদী’‌...

শ্রমিকদের হাতে খুন সুপারভাইজার, উত্তেজনা জুপিটার কারখানায়...

নারী নিরাপত্তাই মূল উদ্দেশ্য, মহিলা টহল ভ্যান চালু করল কোচবিহার জেলা পুলিশ...

৩০০ বছর ধরে এই জমিদার বাড়িতে চলছে দুর্গাপুজো, মা দুর্গার সঙ্গে পূজিত হচ্ছেন রাম-সীতাও...

বজ্রপাতে নষ্ট ট্রলারের ওয়্যারলেস, নিখোঁজ ৪৯ জন মৎস্যজীবী-সহ তিনটি ট্রলার...

ধূপগুড়িতে দেশী বাজনার প্রতিযোগিতা, তুলে ধরা হল রাজবংশী সম্প্রদায়ের সংস্কৃতি...

রবিবারেও ভাসছে বাংলা, সোমবার থেকে আবহাওয়ার উন্নতি দক্ষিণবঙ্গে...

মাকে বাঁচিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোর ছেলের মৃত্যু ...

বিজেপির বড়সড় ভাঙন মথুরাপুরে! শতাধিক কর্মী যোগ দিলেন তৃণমূলে...

উর্বরতার উৎসবে সাতদিনের ব্রত, ডায়না-জলঢাকায় বিসর্জন করম পূজার...

ডাইনি সন্দেহে দুই আদিবাসী মহিলাকে পিটিয়ে খুন, হাড়হিম ঘটনা বীরভূমে...

শুরু হল আজকাল প্রোপার্টি ফেয়ার, প্রথম দিনেই অপ্রত্যাশিত সাড়া...

আজ থেকে হাওড়া-তারকেশ্বর এবং আরামবাগ শাখায় বন্ধ থাকছে ৮টি লোকাল ট্রেন ...

জনসাধারণকে উৎসবে, জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার আহ্বান তৃণমূল সাংসদ রচনার ...

জেলা লোকশিল্পী সম্মেলন হল হুগলিতে



সোশ্যাল মিডিয়া



09 24