মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লাইফস্টাইল | Coffee Badging: কফি খেতে অফিসে

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: Parama Dasgupta | Editor: শ্যামশ্রী সাহা ৩০ আগস্ট ২০২৪ ২১ : ৫৪Soma Majumder


আজকাল ওয়েব ডেস্ক: বছর চারেক আগের কথা। কোভিড-লকডাউন তখন থমকে দিয়েছে গোটা পৃথিবীকে, শেখাচ্ছে কাকে বলে মৃত্যুভয়ে বাঁচা। কে জানত, পরবর্তীতে এই বিভীষিকাময় দিনগুলোর হাত ধরেই আমূল পাল্টে যাবে জীবন যাপনের রোজনামচা— সে ব্যক্তিজীবনেই হোক বা কর্মক্ষেত্রে! ওয়ার্ক ফ্রম হোম থেকে হাইব্রিড অফিস কিংবা চাকরিতে মন না টিকলে কোআয়েট কুইটিং, কাজের এমন সব নতুন ধারা তারই দান। যে তালিকায় কিছুদিন হল নাম লিখিয়েছে অফিস-জীবনের আরও এক ট্রেন্ড— কফি ব্যাজিং। 

কী এই কফি ব্যাজিং?

নতুন এই ট্রেন্ডে কর্মীরা অফিসে পৌঁছে আইকার্ড পাঞ্চ করে হাজিরা দিচ্ছেন নিয়ম মাফিক। তারপর অল্পক্ষণ থেকে বেরিয়েও যাচ্ছেন কোনও না কোনও কাজের ছুতোয়। বলা ভাল, অফিসে এসে এক কাপ কফি খেতে যেটুকু সময় লাগে, সেটুকু কাটিয়েই ফিরতি পথ ধরছেন তাঁরা। এবং এই যে অফিসে খানিকক্ষণ থাকা, তার হাত ধরে সেদিনের মতো মিলে যাচ্ছে অ্যাটেনডেন্স-এর এন্ট্রি। একেই বলা হচ্ছে কফি ব্যাজিং। ব্যাজ অর্থে এখানে কর্মীর আইকার্ড।
নতুন পথের পথিক

গত বছর অর্থাৎ ২০২৩ থেকেই পৃথিবী জুড়ে হইচই ফেলেছে নতুন এই ট্রেন্ড। পরিস্থিতির আঁচ পেতে সমীক্ষাও হয়েছে বেশ কিছু। ২০০০ অফিসকর্মীকে নিয়ে করা আউল ল্যাবস-এর ‘স্টেট অফ হাইব্রিড ওয়ার্ক’ রিপোর্ট বলছে, ৫৮ শতাংশ কর্মী ইতিমধ্যেই কফি ব্যাজিং করে ফেলেছেন, ৮ শতাংশ এখনও এ পথে না হাঁটলেও করতে চান। যদিও ইতিমধ্যে পুরোদস্তুর অফিসে ফেরার প্রস্তুতি শুরু করে দিয়েছে বহু সংস্থা। পরিসংখ্যান বলছে, ২০২৪-এর শেষে প্রতি দশটিতে ন’টি সংস্থাই পুরোপুরি অফিসে ফিরিয়ে আনতে চায় কর্মীদের। এদিকে, ৫০ শতাংশেরও কম কর্মী অফিসে ফিরতে ইচ্ছুক। ৪৯ শতাংশ বলছেন, বাড়িতে কাজ করলে তাঁদের প্রোডাক্টিভিটি বেড়ে যায়     

কেন এই হাল

ট্রেন্ড বলছে, বিশ্বজুড়ে চাকরিজীবীদের একটা বড় অংশ ওয়ার্ক ফ্রম হোমেই স্বচ্ছন্দ হয়ে পড়েছেন গত তিন-চার বছরে। গত বছর দেড়েকে অফিসে ফেরার জন্য ফের কড়াকড়ি শুরু হওয়ার পরে বেশ কিছু অফিস হেঁটেছে হাইব্রিড ওয়ার্কিংয়ের পথে। অর্থাৎ সপ্তাহে দিন দুয়েক অফিসে এসে কাজ, বাকি দিনগুলো বাড়িতেই। আর তাতেই অখুশি বাড়ির পোশাকে, আরামে, পছন্দসই পরিবেশে কাজ করতে অভ্যস্ত হয়ে যাওয়া কর্মীরা। আর তার হাত ধরেই যে কফি ব্যাজিংয়ের মতো ট্রেন্ড যে জায়গা করে নেবে, তা বলাই বাহুল্য। ইতিমধ্যে চাকরি ছেড়ে ফ্রিলান্সিংয়ের পথে পা বাড়াতেও ভয় পাচ্ছেন না অনেকেই। এর পরে রোজ অফিসে যাওয়া বাধ্যতামূলক হয়ে গেল হয়তো তৈরি হয়ে যাবে আরও নতুন ট্রেন্ড।

কর্মীদের বক্তব্য কফি ব্যাজিংয়ের সপক্ষে কর্মীদের তরফে যে যুক্তিগুলো সবচেয়ে জোরালো হয়ে উঠে আসছে:

খরচে রাশ– অফিসে বেশি সময় কাটালে যাতায়াত, পার্কিং, খাওয়াদাওয়া, বাড়িতে সন্তান বা পোষ্যের দেখভালের ব্যবস্থায় অনেক বেশি খরচ। বাড়ি থেকে কাজ করলে বা অল্প সময় অফিসে কাটিয়ে ফিরে গেলে যা কমিয়ে ফেলা যায় অনেকটাই। 
সময় বাঁচানো– রোজ অফিসে পুরো সময় কাটাতে হলে ভিড় ঠেলে অফিসটাইমে যাতায়াতে অনেক বেশি সময় এবং এনার্জি ব্যয় হয়। যা এড়ানো যায় অল্পক্ষণ অফিসে কাটিয়ে বাড়ি ফিরে গেলে। বাঁচানো সময়ে বাড়তি কাজ করা যায়। ফলে প্রোডাক্টিভিটিও বাড়ে। 
অপছন্দের পরিবেশ থেকে মুক্তি– বহু কর্মীরই বক্তব্য, অফিসের টক্সিক পরিবেশ, অপছন্দের পরিস্থিতি বা স্ট্রেস থেকে দূরে থেকে কাজে মন দেওয়া শিখিয়েছে ওয়ার্ক ফ্রম হোম। অফিস যেতে হলে কফি ব্যাজিং তাঁদের তাড়াতাড়ি অস্বস্তিকর পরিবেশ থেকে বেরিয়ে পছন্দসই জায়গায় ফিরে যাওয়া কাজের আনন্দ ফিরিয়ে আনছে। ফলে তাঁরা কাজও করছেন বেশি।

অফিস যা বলছে

কফি ব্যাজিং ট্রেন্ডকে স্বাভাবিক ভাবেই ভাল চোখে দেখছে না বেশিরভাগ সংস্থা। কর্তৃপক্ষের মতে, এতে যেমন অফিসের পরিবেশ বা কর্মসংস্কৃতি নষ্ট হচ্ছে, তেমনই যাঁরা অফিসে পুরো সময় কাটাচ্ছেন তাঁদের মধ্যে তৈরি হচ্ছে অসন্তোষ। তাছাড়া, বাড়ি বা অফিসের বাইরে অন্য কোথাও থেকে কাজ করলে ফাঁকি দেওয়া বাড়ছে বলেও মনে করা হচ্ছে। ফলে বহু সংস্থাই ইতিমধ্যে হাজিরা ও অফিসে থাকার সময় নিয়ে নানা কড়াকড়ি শুরু করেছে। প্রযুক্তিকে কাজে লাগিয়ে বেড়েছে নজরদারিও। যেমন, অফিসে থাকার সময়কাল হিসেব করতে ট্র্যাক করা হচ্ছে অফিসের ওয়াইফাই ব্যবহারের সময়। এমনকী এই প্রবণতা বেশি দেখলে সংশ্লিষ্ট কর্মীকে ছাঁটাইয়ের দিকেও হাঁটছে কিছু সংস্থা। 

তা হলে উপায়?

কর্পোরেট বিশেষজ্ঞদের মতে, কর্মীদের অফিসে থাকা নিশ্চিত করতে ব্যবস্থা নিতে হবে কর্তৃপক্ষকেই। পথ হতে পারে:
অফিসে যাতায়াত সুবিধাজনক ও নিখরচার করে দিতে পিক অ্যান্ড ড্রপ।
কর্মীদের যে সব ক্ষেত্রে বাড়তি খরচ হচ্ছে, যেমন খাওয়াদাওয়া কিংবা বাচ্চাদের ক্রেশ, তা আর্থিক ভাবে পুষিয়ে দেওয়া কিংবা অফিসেই বিকল্প ব্যবস্থা।
অফিসে পুরো সময় কাটানো কর্মীদের আর্থিক লাভ।
অফিসে ফ্লেক্সিবল ওয়ার্কিং চালু করা যাতে কর্মীরা পছন্দমতো শিফট বেছে নিতে পারেন। 
অফিসে টক্সিক আচরণ এবং পলিটিক্স ঠেকাতে কড়া পলিসি। 
অফিসের পরিবেশ আনন্দময় করে তুলতে নানা ধরনের অ্যাক্টিভিটির আয়োজন।  
আগেকার মতো রোজকার অফিস-রুটিনে ফেরানো যাবে কি কর্মীদের? সে উত্তর অবশ্য সময়ের হাতে।


# New office trend coffee badging takes over workplaces#Coffee Badging#Coffee Badging Trend



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ষষ্ঠী থেকে দশমী, কবে কী রঙের পোশাক পরলে পাবেন দুর্গার আর্শীবাদ? সাজার আগে জানুন...

ভরবে পেট , ওজনও থাকবে নিয়ন্ত্রণে,ব্রেকফাস্টে রাখুন এই খাবার,জেনে নিন রেসিপি...

রাত জেগে ঠাকুর দেখলেও আসবে না ক্লান্তি, কীভাবে চাঙ্গা থাকবেন? রইল ৮টি টিপস...

চোখ, হাত-পা ফ্যাকাশে হয়ে যাচ্ছে? অ্যানিমিয়া নয় তো? খাবার পাতে রাখুন এই সবজি...

সাদামাঠা কনের সাজেও নজরকাড়া অদিতি, বিয়েতে নায়িকাদের মতো ‘নো মেকআপ লুক’ চান? রইল সহজ টিপস...

সান ট্যান ও পুরনো কালো দাগ ছোপে জেরবার?এই সবজিতেই লুকিয়ে সমাধান...

চোখের নিচে কালি পড়েছে? এই ঘরোয়া উপায়ে ম্যাজিকের মতো উধাও হবে ডার্ক সার্কেল...

রুক্ষ নিস্প্রাণ চুল ঝড়ে পড়ছে? কন্ডিশনার সিরাম ছাড়াই মাত্র সাতদিনে ফিরবে চুলের জেল্লা ...

ক্যান্সার থেকে ডায়বেটিস সারবে এই ম্যাজিক ফলে, কোথায় পাবেন জানুন...

পেটও ভরবে,ওজন থাকবে নিয়ন্ত্রণে,জেনে নিন চটজলদি এই ব্রেকফাস্টের রেসিপি...

রোদে ঘুরে মুখের দফারফা? এই ঘরোয়া পদ্ধতিতেই ফিরবে ত্বকের জেল্লা ...

রোদে ঘুরে মুখের দফারফা? এই ঘরোয়া পদ্ধতিতেই ফিরবে ত্বকের জেল্লা ...

রবিবার শুধুই একঘেয়ে মুরগির ঝোল? লেবু-লঙ্কা চিকেন দিয়ে করুন স্বাদ বদল...

পেইনকিলার ছাড়াই কমবে অসহ্য পিরিয়ডের যন্ত্রনা। মেনে চলুন এই টোটকা ...

কমবয়সিদের মধ্যে বাড়ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি! সতর্ক হতে আগেই বুঝুন এই ৮ লক্ষণ...



সোশ্যাল মিডিয়া



08 24