মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বাণিজ্য | UNIFIED PENSION SCHEME: পেনশন নিয়ে বড় ঘোষণা কেন্দ্রের, কতটা লাভবান হবেন সরকারি কর্মীরা?

Sumit | ২৭ আগস্ট ২০২৪ ১৩ : ২২Sumit Chakraborty


আজকাল ওয়েবডেস্ক:   ইউনিফায়েড পেনশন স্কিমে আরও সুবিধা দিল কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে এই পেনশন স্কিমের জন্য ৬ হাজার ২৫০ কোটি টাকা অতিরিক্ত খরচ হবে কেন্দ্রীয় সরকারের। এরফলে উপকৃত হবেন ২৩ লক্ষ কেন্দ্রীয় সরকার কর্মী। ২০২৫ সালের ১ এপ্রিল থেকে শুরু হবে এই স্কিম।

 

 এই খাতে সরকার আগে ১৪ শতাংশ বরাদ্দ করেছিল। কিন্তু এবার এই বরাদ্দ বেড়ে হয়েছে ১৮ দশমিক ৫ শতাংশ। স্কিমের নতুন এই বিষয়টি ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। কেন্দ্রীয় সরকারের বরাদ্দ বৃদ্ধিতে খুশি কেন্দ্রীয় সরকারি কর্মীরা। তবে আরও ভাল খবর হল এই প্রকল্পে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেসিক মাইনে থেকে যে ১০ শতাংশ হারে নেওয়া হত সেটাই থাকছে।

 

২০২৫ সালের ৩১ মার্চের মধ্যে যেসব কেন্দ্রীয় সরকারি কর্মীরা অবসর নেবেন তাঁদের জন্য থাকছে ন্যাশনাল পেনশন স্কিম। এখানে যদি কেন্দ্রীয় সরকারি কর্মীরা মাসে ১০ হাজার টাকা করে ১০ বছর রাখা হয় তবে তারাও অবসরের সময় ভাল টাকাই ফেরত পাবেন। কেন্দ্রীয় সরকারের এহেন পদক্ষেপে আগামী দিনে বাড়তি সন্তোষ থাকবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।

 

বর্তমান যে পেনশন স্কিম রয়েছে সেই অনুযায়ী, কর্মীদের থেকে পেনশনের টাকা বাবদ কেটে নেওয়া নেওয়া হয় ১০ শতাংশ, কেন্দ্রীয় সরকার দেয় ১৪ শতাংশ। ইউপিএসের সঙ্গে সঙ্গে যা বেড়ে দাঁড়াবে ১৮ শতাংশে। গত বছরেই সরকারি কর্মীদের পেনশনের বিষয়টি দেখার জন্য অর্থ সচিব টিভি সোমনাথনের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটিই ন্যাশনাল পেনশন স্কিমে বর্তমান যে পরিকাঠামো রয়েছে তাতে বদল আনার সুপারিশ করেছিল।


#Unified Pension Scheme#government #extra cost#assured pension



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...


সোশ্যাল মিডিয়া



08 24