মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Ananda Adya: ‘ফেসবুকে শুভেচ্ছা জানালেও ইন্ডাস্ট্রির বড় তারকাদের তরফে ফোন আসেনি’ জাতীয় পুরস্কার জয়ের পর আর কী জানালেন আনন্দ আঢ্য?

Rahul Majumder | | Editor: শ্যামশ্রী সাহা ২০ আগস্ট ২০২৪ ১৯ : ১১Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: ৭০তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপকের তালিকায় জায়গা করে নিয়েছেন আনন্দ আঢ্য। ‘অপরাজিত’ ছবির সৌজন্যে প্রোডাকশন ডিজাইনার বিভাগে সেরার তকমা পেয়েছেন তিনি। এই প্রথম জাতীয় পুরস্কার পেলেন তিনি। এ প্রসঙ্গে আজকাল ডট ইন-কে তিনি বললেন, “আনন্দের খবর। বেঁধে দেওয়া কম বাজেটে আমরা যে ধরনের কাজ করি সেগুলির ক্ষেত্রে এই স্বীকৃতি বড় পাওনা তো বটেই। পরিচিতিও খানিক বাড়ায়। তবে জাতীয় পুরস্কার পাওয়ার সঙ্গে শিল্পীর কেরিয়ারে গতি পাওয়ার কোনও সম্পর্ক নেই। নিজের কর্মক্ষমতার জেরেই একমাত্র তা পাওয়া সম্ভব বলে মনে করি”।

টলিপাড়ার কোন ব্যক্তিত্বরা শুভেচ্ছা জানিয়েছেন আনন্দ আঢ্যকে? জবাব এল “ফেসবুকে অনেকেই শুভেচ্ছা জানিয়েছেন। ফোন করে ইন্ডাস্ট্রির তেমন বড় কোনও নাম শুভেচ্ছা জানাননি”। 

প্রসঙ্গ ওঠে ‘অপরাজিত’র পরিচালক অনীক দত্তকে নিয়েও। “অনীকদাকে আমার কথা প্রথমবার বলেছিলেন সন্দীপ রায়। বাবুদের ছবিতে কাজ করছি 'ডাবল ফেলুদা' থেকে। বাবুদের কথা শুনেই অনীকদা আমাকে ওঁর ছবিতে নিয়েছিলেন। অনীকদা সমন্ধে ইন্ডাস্ট্রির অনেকে নিন্দা করেন। ওঁর কাজের ধরন নিয়ে অনেকের সমস্যা। কিন্তু সত্যি কথা হল অনীকদা প্রচণ্ডভাবে নিয়মানুবর্তিতা মেনে চলা একজন মানুষ। ঢিমেতালে চলা পছন্দ করেন না উনি। আমাদের বাংলা ছবির ইন্ডাস্ট্রি এতটা নিয়মানুবর্তিতায় বিশ্বাসী নয়। তাই এখানেই হয় সমস্যা। 'বরুণবাবুর বন্ধু' ছবিতেই অনীকদার সঙ্গে আমার জোট বেঁধে আমার প্রথম কাজ। প্রথম থেকেই ঠিক করে রেখেছিলাম আমার কাজ নিয়ে ওঁকে কোনও কথা বলতে দেব না। মানে নালিশ জানানোর জায়গা রাখব না”। 

“আর একটা কথা বলি, অনীকদা কিন্তু সমস্তটা পরিকল্পনা করে, ছকে নিয়ে তবে শুটিং শুরু করেন। ফ্লোরে গিয়ে নয়া চমক পেতে পছন্দ করতে চান না। মানে সারপ্রাইজ পছন্দ নয় আর কী। কিন্তু আমি কিন্তু ওঁকে দিয়েছি সারপ্রাইজ। টুকিটাকি এমন অনেক কিছু জিনিস দিয়ে সেট সাজাতাম যা দেখে অবাক হয়ে যাওয়ার পাশাপাশি খুব খুশিও হতেন তিনি। তবে ‘অপরাজিত’ ছবিতে সেট ডিজাইন, আর্ট ডিরেকশন...যাই বলুন অনীকদার সঙ্গে আলোচনা করে ভীষণ উপকৃত হয়েছি। ওঁর এসবে যেমন জ্ঞান তেমন উৎসাহ। আমিও সেট সাজানোর সময় ডিটেলিংয়ে খুব নজর দেওয়ার চেষ্টা করি। তবে ‘অপরাজিত’ ছবির জন্য অনীকদার জাতীয় পুরস্কারটা প্রাপ্য ছিল, খুব আশা করেছিলাম”। 

একেবারে শেষে জাতীয় পুরস্কার প্রাপ্ত এই শিল্পী বলে ওঠেন, “আমার বাবা সত্যজিৎ রায়ের প্রোডাকশন টিমে কাজ করতেন। খুব কেউকেটা কেউ ছিলেন না। তবে সত্যজিৎ বাবু বাবাকে খুব পছন্দ করতেন বলে শুনেছি। কাজের সময় উনি বাইরের লোকের মধ্যে একমাত্র বাবাকে ঢালাও অনুমতি দিয়ে রেখেছিলেন ওঁর কাজের ঘরে, একথা আমাকে জানিয়েছিলেন খোদ সত্যজিৎ-পুত্র। তাই ছোট থেকেই সত্যজিৎ রায়ের কথা শুনতে শুনতে বড় হয়েছি। বাবার কাছে ঈশ্বরের মতো ছিলেন সত্যজিৎ। এদিকে আমিও সত্যজিৎ রায়ের জীবনের উপর নির্মিত ছবির উপর তৈরি একটি ছবিতে কাজ করেই জাতীয় পুরস্কারে সম্মানিত হলাম। তাই ভীষণ মনে হচ্ছে কোথাও একটা জীবনের চক্র পূর্ণ হল। জীবন...” কথা পুরোপুরি শেষ করার আগেই আবেগপ্রবণ হয়ে পড়লেন আনন্দ আঢ্য।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

শাহরুখ-সলমন-আমির তাঁর 'ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর'! কেন এত বড় কথা বললেন 'তুম্বাড়'-এর‌ নায়ক?...

‘শয্যাসঙ্গী হতে চাই’ বললেন মহিলা, শুনে অভিভূত আমির! তারপর কী করলেন ‘মিঃ পারফেকশনিস্ট’? ...

আলাপ থেকে বন্ধুত্ব হয়েই জমাট প্রেম! অভিষেক-ঐশ্বর্যার বিচ্ছেদের জল্পনার মাঝেই ফিরে দেখা যাক সেইসব ঘটনা ...

Breaking: বাংলা ভুলে ওড়িয়া ভাষায় কথা বলছেন জয়িতা! নতুন রূপে ধরা দেবেন কোন ধারাবাহিকে?...

মন্দিরে পুজো দিতে গিয়ে ভয়ানক দুর্ঘটনার কবলে মধুমিতা! দুমড়ে মুচড়ে গেল গাড়ি, কেমন আছেন অভিনেত্রী?...

অব্যর্থ নিশানায় বাজিমাত করতে আসছে 'রাঙামতি'! শেষ হচ্ছে‌ কোন ধারাবাহিক?...

৩৫ লাখ টাকা বেতনের চাকরি ছেড়ে অভিনয় জগতে , তারপর? মায়ানগরীর সফর নিয়ে আর কী বললেন বিক্রান্ত ম্যাসি?...

২৭৫ কোটি টাকা পারিশ্রমিক! শাহরুখ-সলমন নন, এইমুহুর্তে দেশের সবথেকে 'দামী' তারকা কে জানেন?...

বিচ্ছেদের যন্ত্রণা ভুলবেন কীভাবে? কোন ধরনের পুরুষদের থেকে দূরে থাকবেন? টিপস্ দিলেন অনন্যা পাণ্ডে...

'ইব্রাহিমের উচিত আমিরের কথা শোনা', কোন বিষয়ে নিজের থেকেও বেশি আমির খানের উপর ভরসা সইফের?...

‘ভুলভুলাইয়া ৩’র পর ফের একসঙ্গে কার্তিক-তৃপ্তি! কোন বাঙালি পরিচালকের ছবিতে জুটি বাঁধছেন? ...

তিন মাস গড়াতেই ঝাঁপ বন্ধ দেবচন্দ্রিমার হিন্দি ধারাবাহিকের, এবার কী সিদ্ধান্ত নিলেন অভিনেত্রী? ...

Exclusive: 'আমার জীবনের গল্প বলছে এই গান', এ আর রহমানের প্রশংসায় উচ্ছ্বসিত 'বহুরূপী'র সঙ্গীত পরিচাল...

বাবা হতে গেলে করতেই হবে এই কাজ! অক্ষয়ের উপর কোন কঠিন শর্ত চাপিয়েছিলেন টুইঙ্কেল?...

মেয়েকে বড় করতে কোন কঠোর নিয়ম মানবেন দীপিকা?ঐশ্বর্য, অনুষ্কার পথ অনুসরণ করে কী সিদ্ধান্ত নিলেন?...



সোশ্যাল মিডিয়া



08 24