শুক্রবার ১৭ মে ২০২৪

সম্পূর্ণ খবর

Tripura: খামখেয়ালি মিধিলি, ত্রিপুরায় নাস্তানাবুদ সরকার, হাওয়া অফিসের পূর্বাভাস প্রত্যাহার

Pallabi Ghosh | ১৮ নভেম্বর ২০২৩ ১৫ : ৫৯


সমীর ধর, আগরতলা: শেষমেষ সতর্কবার্তা প্রত্যাহার করতে হল আবহাওয়া দপ্তরকে। ঘূর্ণিঝড় মিধিলি-র খামখেয়ালিতে বিভ্রান্ত কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের আগরতলা অফিস। নাস্তানাবুদ ত্রিপুরা সরকার। 
আবহাওয়া দপ্তরের প্রকাশ করা আগের মিধিলি-মানচিত্র অনুযায়ী বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি প্রথমে শক্তি বাড়িয়ে যাচ্ছিল কিছুটা পশ্চিমে, উড়িষ্যা ও অন্ধ্র উপকূলের দিকে। হঠাৎ ডাইনে মোড় ঘুরে এগোয় উত্তর এবং উত্তর-পূর্ব কোণ লক্ষ্য করে। বাংলাদেশের দক্ষিণ-পূর্ব উপকূল অঞ্চল এবং ত্রিপুরায় ৬৫ কিলোমিটার বেগে আঘাত হানলেও দ্রুত শক্তি হারায়। ভারত সরকারের মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্ট শনিবারের জন্যও ত্রিপুরার চার জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং ঝড়ের পূর্বাভাস দিয়ে রেখেছিল। বাকি চার জেলায় মাঝারি বৃষ্টির সঙ্গে ঝোড়ো বাতাস। ত্রিপুরা সরকারের বিপর্যয় মোকাবিলা দপ্তর ঢাল-তরোয়াল নিয়ে তৈরি ছিল। শুক্রবারই পরিস্থিতির গুরুত্ব বিবেচনায় মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা নিজের এক্স হ্যান্ডেলে জরুরি নির্দেশ জারি করে শনিবারের জন্য রাজ্যের সমস্ত সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করে দেন। কিন্তু, শুক্রবার রাতেই ঝড়-বৃষ্টি থেমে গিয়ে আবহাওয়া স্বাভাবিক হয়ে যায়। শনিবার সকালে ত্রিপুরার সব জেলায় আকাশ নীল, ঝকঝকে রোদ। আবহাওয়া দপ্তর তাদের আগের জারি করা পূর্বাভাস এবং সতর্কবার্তা প্রত্যাহার করে নেয়। কিন্তু রাজ্য সরকারের পক্ষে শিক্ষা-প্রতিষ্ঠানের ছুটি বাতিল করা আর সম্ভব হয়নি। সবার মান রাখতেই যেন দুপুরের পর একটু মুখ ভার করে রেখেছিল আকাশ।

তবে, শুক্রবারের ঝড়ের ঝাপটায় চাষে ব্যাপক ক্ষতি হয়েছে সিপাহিজলা, ঊণকোটি, গোমতী এবং দক্ষিণ ত্রিপুরা জেলায়। আগরতলা সমেত বহু জায়গায় বিপর্যস্ত বিদ্যুত সরবরাহ ব্যবস্থা শনিবারও ঠিক করা যায়নি। আগরতলা এমবিবি বিমানবন্দরে এয়ারপোর্ট অথরিটির সহকারী জেনারেল ম্যানেজার এইচ এস জেম্পু সাংবাদিকদের জানান, শুক্রবার বেলা ১টা থেকে রাত ৯টা অবধি আগরতলায় কোনও বিমান নামানো যায়নি। যাতায়াত মিলিয়ে ১৭টি উড়ান বাতিল হয়েছে বলে জানা গেছে। বেশির ভাগই ইন্ডিগো-র, আছে এয়ার ইন্ডিয়া এবং এয়ার এশিয়া-রও। ৪টি বিমান দিল্লি ও কলকাতা থেকে এসে আগরতলা বিমানবন্দরের অনেক ওপরে কিছুক্ষণ চক্কর কেটেও  নামতে না পেরে কলকাতায় ফিরেছে। আটকে পড়া যাত্রীদের শুক্র-রাত এবং শনিবার খেপে খেপে আগরতলায় আনা হয়েছে।




বিশেষ খবর

নানান খবর

রজ্যের ভোট

নানান খবর

Medicines: ৪১ ওষুধের দাম কমাল কেন্দ্রীয় সরকার

SECURITY: সংসদ ভবনের নিরাপত্তায় বদল

AGARTALA: আগরতলা-কলকাতা বিমানভাড়া লাগামছাড়া, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বললেন, রাজ্যের হাতে নেই !...

DEATH: বাইকের কিস্তি মেটাতে না পারায় বাবাকে পিটিয়ে মেরে ফেলল গুণধর ছেলে !...

TEESTA: পাল্টে যাচ্ছে তিস্তার গতিপথ, ফের বড়সড় বিপর্যয়ের আশঙ্কা...

SUPREME COURT: ২০২২ প্রাথমিক নিয়োগ:‌ ২৩ জুলাই শুনানি

Shoots:‌ আত্মঘাতী শচীনের নিরাপত্তারক্ষী, নেপথ্যে ব্যক্তিগত কারণ?‌ ...

NHRC: আন্তর্জাতিক অস্বস্তি, অনুমোদন পেল না মানবাধিকার কমিশন...

TMC: প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কমিশনে স্মারকলিপি তৃণমূলের ...

Madhya Pradesh: মধ্য প্রদেশে ৫ বছরের নাবালিকাকে ধর্ষণ, পলাতক কিশোর ...

Jiban Krishna Saha: পুকুরে মোবাইল ছুঁড়ে ফেলে দিয়েছিলেন, সেই জীবনকৃষ্ণকে জামিন দিল সুপ্রিম কোর্ট...

UP: বেপরোয়া ট্রাকের ধাক্কা গাড়িতে, মৃত এক পরিবারের ৬ ...

সোশ্যাল মিডিয়া