SNU

মঙ্গলবার ১৮ জুন ২০২৪

সম্পূর্ণ খবর

Tripura: খামখেয়ালি মিধিলি, ত্রিপুরায় নাস্তানাবুদ সরকার, হাওয়া অফিসের পূর্বাভাস প্রত্যাহার

Pallabi Ghosh | ১৮ নভেম্বর ২০২৩ ১৫ : ৫৯


সমীর ধর, আগরতলা: শেষমেষ সতর্কবার্তা প্রত্যাহার করতে হল আবহাওয়া দপ্তরকে। ঘূর্ণিঝড় মিধিলি-র খামখেয়ালিতে বিভ্রান্ত কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের আগরতলা অফিস। নাস্তানাবুদ ত্রিপুরা সরকার। 
আবহাওয়া দপ্তরের প্রকাশ করা আগের মিধিলি-মানচিত্র অনুযায়ী বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি প্রথমে শক্তি বাড়িয়ে যাচ্ছিল কিছুটা পশ্চিমে, উড়িষ্যা ও অন্ধ্র উপকূলের দিকে। হঠাৎ ডাইনে মোড় ঘুরে এগোয় উত্তর এবং উত্তর-পূর্ব কোণ লক্ষ্য করে। বাংলাদেশের দক্ষিণ-পূর্ব উপকূল অঞ্চল এবং ত্রিপুরায় ৬৫ কিলোমিটার বেগে আঘাত হানলেও দ্রুত শক্তি হারায়। ভারত সরকারের মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্ট শনিবারের জন্যও ত্রিপুরার চার জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং ঝড়ের পূর্বাভাস দিয়ে রেখেছিল। বাকি চার জেলায় মাঝারি বৃষ্টির সঙ্গে ঝোড়ো বাতাস। ত্রিপুরা সরকারের বিপর্যয় মোকাবিলা দপ্তর ঢাল-তরোয়াল নিয়ে তৈরি ছিল। শুক্রবারই পরিস্থিতির গুরুত্ব বিবেচনায় মুখ্যমন্ত্রী ডা. মানিক সাহা নিজের এক্স হ্যান্ডেলে জরুরি নির্দেশ জারি করে শনিবারের জন্য রাজ্যের সমস্ত সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করে দেন। কিন্তু, শুক্রবার রাতেই ঝড়-বৃষ্টি থেমে গিয়ে আবহাওয়া স্বাভাবিক হয়ে যায়। শনিবার সকালে ত্রিপুরার সব জেলায় আকাশ নীল, ঝকঝকে রোদ। আবহাওয়া দপ্তর তাদের আগের জারি করা পূর্বাভাস এবং সতর্কবার্তা প্রত্যাহার করে নেয়। কিন্তু রাজ্য সরকারের পক্ষে শিক্ষা-প্রতিষ্ঠানের ছুটি বাতিল করা আর সম্ভব হয়নি। সবার মান রাখতেই যেন দুপুরের পর একটু মুখ ভার করে রেখেছিল আকাশ।

তবে, শুক্রবারের ঝড়ের ঝাপটায় চাষে ব্যাপক ক্ষতি হয়েছে সিপাহিজলা, ঊণকোটি, গোমতী এবং দক্ষিণ ত্রিপুরা জেলায়। আগরতলা সমেত বহু জায়গায় বিপর্যস্ত বিদ্যুত সরবরাহ ব্যবস্থা শনিবারও ঠিক করা যায়নি। আগরতলা এমবিবি বিমানবন্দরে এয়ারপোর্ট অথরিটির সহকারী জেনারেল ম্যানেজার এইচ এস জেম্পু সাংবাদিকদের জানান, শুক্রবার বেলা ১টা থেকে রাত ৯টা অবধি আগরতলায় কোনও বিমান নামানো যায়নি। যাতায়াত মিলিয়ে ১৭টি উড়ান বাতিল হয়েছে বলে জানা গেছে। বেশির ভাগই ইন্ডিগো-র, আছে এয়ার ইন্ডিয়া এবং এয়ার এশিয়া-রও। ৪টি বিমান দিল্লি ও কলকাতা থেকে এসে আগরতলা বিমানবন্দরের অনেক ওপরে কিছুক্ষণ চক্কর কেটেও  নামতে না পেরে কলকাতায় ফিরেছে। আটকে পড়া যাত্রীদের শুক্র-রাত এবং শনিবার খেপে খেপে আগরতলায় আনা হয়েছে।




বিশেষ খবর

নানান খবর

ADD

নানান খবর

রিভার্স গিয়ারে থাকাকালীন অ্যাক্সিলারেটরে চাপ, গাড়ি সহ খাদে পড়ে মৃত্যু মহিলার...

HEATWAVE: গরমে পুড়ছে গোটা দেশ, এখনই রেহাই নেই

BOMB: দুবাইগামী বিমানে বোমাতঙ্ক, এক মাসে দ্বিতীয়বার...

Priyanka Gandhi: ‌ওয়েনাড় থেকে সংসদীয় রাজনীতিতে অভিষেক হতে চলেছে প্রিয়াঙ্কা গান্ধী ভঢ়রার...

Rahul Gandhi: বিরোধী দলনেতা হবেন না রাহুল গান্ধী

Train Accident: রেলমন্ত্রকের দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন বিরোধী শিবিরের...

Fire:‌ শো শেষ হতেই উত্তরপ্রদেশের প্রেক্ষাগ্রহে আগুন...

India-Cambodia: চালু হল ভারত-কম্বোডিয়া উড়ান পরিষেবা

Prerna Sthal: সংসদ ভবন চত্ত্বর থেকে সরে গেল গান্ধী, আম্বেদকরের মূর্তি...

NCERT: নাম মুছল বাবরি মসজিদের, সংশোধিত পাঠক্রম প্রসঙ্গে কী ব্যখ্যা এনসিইআরটি অধিকর্তার? ...

পাঞ্জাবে ট্রাক্টর রেস চলাকালীন দুর্ঘটনা, গুরুতর আহত ৪...

NEET: নিট পরীক্ষায় দুর্নীতির বিরুদ্ধে সরব বিরোধীরা, সুর বদল শিক্ষামন্ত্রীর...

সোশ্যাল মিডিয়া



SNU