মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বাণিজ্য | 8th Pay Commission: অষ্টম পে কমিশনে কি বেতন বাড়াবে মোদি সরকার? আশাবাদী কর্মীরা

Kaushik Roy | ১৬ আগস্ট ২০২৪ ২২ : ৫৩Kaushik Roy


আজকাল ওয়েবডেস্ক: সময় মত অষ্টম পে কমিশন গঠন করবে মোদি সরকার। এমনটাই আশা করছেন কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীরা। তাঁদের আশা, ১ জানুয়ারি ২০২৬ সালের মধ্যে সমস্ত সুপারিশ কার্যকর হবে। কেন্দ্র প্রতি ১০ বছরে নতুন বেতন কমিশনের সুপারিশ গুলি একে একে কার্যকর করেছে। কর্মচারীদের আশা, অষ্টম পে কমিশনেও এই ধারা অব্যাহত থাকবে।


তবে এখনও পর্যন্ত এই বিষয়ে অফিশিয়ালি কিছু জানানো হয়নি। গত ১০ বছরের সপ্তম পে কমিশনের মেয়াদ শেষ হবে ৩১ ডিসেম্বর, ২০২৫ নাগাদ। সরকার এখনও পর্যন্ত পরবর্তী বেতন কমিশন গঠনের জন্য কোনও সময়সীমা দেয়নি। বাজেটের পরে, পরবর্তী বেতন কমিশন গঠনের বিষয়ে জানতে চাওয়া হলে অর্থসচিব টি বি সোমানাথন জানিয়েছিলেন, এটি বাস্তবায়নের জন্য যথেষ্ট সময় বাকি রয়েছে।



ষষ্ঠ পে কমিশন থেকে সপ্তম পে কমিশন হওয়ার সময় ইউনিয়নগুলি কর্মচারীদের বেতন সংশোধনের জন্য ৩.৬৮ ফিটমেন্ট ফ্যাক্টর দাবি করেছিল। কিন্তু সরকার ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ নির্ধারণ করে। এতে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যূনতম বেতন প্রতি মাসে ১৮,০০০ টাকা বৃদ্ধি পায়। যা আগের পে কমিশন থেকে ৭০০০ টাকা বেশি।




অবসরপ্রাপ্তদের ন্যূনতম পেনশন ৩৫০০ টাকা থেকে বেড়ে ৯০০০ টাকা হয়েছে। বর্তমান ফিটমেন্ট ফ্যাক্টরে কর্মীদের সর্বোচ্চ বেতন ২৫০,০০০ টাকা এবং সর্বোচ্চ পেনশন ১২৫,০০০ টাকা হয়। অষ্টম পে কমিশনে সেই ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ে কিনা তারই অপেক্ষায় কেন্দ্রীয় সরকারি কর্মীরা।


#Business News#Pay Commission#India



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...


সোশ্যাল মিডিয়া



08 24