মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বাণিজ্য | Retirement Planning: অবসরের পরেও মাসে হাতে পাবেন ২ লক্ষ! কী করে জানেন?

Riya Patra | ১০ আগস্ট ২০২৪ ১৫ : ৪৮Riya Patra


আজকাল ওয়েবডেস্ক: পেনশনের সময় কত অঙ্কের টাকা পাচ্ছেন, সেদিকে কিন্তু নজর থাকে সকলের। অনেকেই অবসরের আগে থেকেই হিসেব নিকেশে বসেন। সাধারণত বিনিয়োগের সময় নজর থাকে, কত টাকা বিনিয়োগ করছেন তা নিয়ে। তবে অবসরের পরিকল্পনার বিষয়টা একেবারে উল্ট। সেক্ষেত্রে নজর থাকে পেনশনে কত টাকা পেতে চান, সেদিকে। 

অনেকেই বলছেন, বর্তমান কালে, দ্রব্যমূল্য বৃদ্ধির সময়ে, পরিবার চালানোর জন্য প্রতিমাসে খরচ হয় বড় অঙ্কের। আর সেই কারণেই অবসরের পরের সময়ের জন্য নির্দিষ্ট পরিকল্পনা করে থাকেন অনেকেই। 

এক্ষেত্রে অনেকেই বলে থাকেন, যদি আপানার বয়স এখন ৩০-এর কোঠায়, তাহলে এখন থেকেই অবসরের পরের সময়ের জন্য পরিকল্পনা করা উচিত। কারণ, ৩০ বছরের পরের সময়ে, জীবনযাপনে খরচ বাড়বে আরও। কেউ কেউ বলে থাকেন, এখনের থেকে ৩-৪ গুন খরচ বেড়ে যাবে। এসব ক্ষেত্রে নজরে রাখতে হয় এফডি রেট। ৩০ বছর পর আপনি অবসর নিলে ধরে নেওয়া যাক, আপনি ৫ শতাংশ হারে সুদ পেলেন। তখন প্রতি মাসে, ২ লক্ষ করে খরচ করলে, বার্ষিক খরচ হবে ২৪ লক্ষ। অর্থাৎ বছরে ২৪ লক্ষ সুদ পেতে হবে আপনাকে। তাতে অন্তত আপনার ৫ কোটি কার্পাস থাকা উচিত। 

আপানার বয়স এখন ৩০ হলে, এবং আপনি যদি অবসরের সময় ৫ কোটি টাকার একটি কর্পাস তৈরি করতে চান, তাহলে প্রথমে আপনাকে বুঝতে হবে আপনি কতটা সুদ পেতে পারেন। এনপিএস-এ সহজে ১০ শতাংশের গড় সুদ পাওয়া এতে যদি প্রতি মাসে প্রায় ২২, ১৫০ টাকা বিনিয়োগ করেন, তাহলে ৩০ বছরে আপনার টাকা বার্ষিক ১০ শতাংশ সুদের হারে প্রায় ৫ কোটি টাকা হয়ে যাবে। 


আপনি যদি NPS-এ প্রতি মাসে মাত্র ৮০০০ টাকা বিনিয়োগ করে শুরু করেন এবং প্রতি বছর বিনিয়োগের পরিমাণ ১০ শতাংশ বৃদ্ধি করেন, তাহলে ৩০ বছরে আপনার টাকা বার্ষিক ১০ শতাংশ সুদের হারে প্রায় ৫.১৩ কোটি টাকা হয়ে যাবে। এই ৩০ বছরে আপনার মোট বিনিয়োগ প্রায় দেড় কোটি টাকা হবে। সুদও পাবেন বড় অঙ্কের।


#Retirement Planning#Retirement#investment



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...


সোশ্যাল মিডিয়া



08 24