শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Arshad Nadeem: একসময় খাবার জুটত না, বর্শা কেনার টাকা ছিল না, আজ তিনি পাকিস্তানের অলিম্পিক হিরো

Sampurna Chakraborty | ০৯ আগস্ট ২০২৪ ১১ : ০৬Sampurna Chakraborty


আজকাল ওয়েবডেস্ক: ১৪০ কোটি ভারতবাসীর স্বপ্ন ভেঙে চুরমার করেছেন তিনি। নিশ্চিত সোনা থেকে বঞ্চিত করেছেন ক্রীড়াক্ষেত্রে দেশের আইকন নীরজ চোপড়াকে। অলিম্পিকে ব্যক্তিগত ইভেন্টে পাকিস্তানের হয়ে প্রথম সোনা জিতে ইতিহাস সৃষ্টি করেছেন আরশাদ নাদিম। অথচ নীরজের মতো সেরা প্রযুক্তি, পরিকাঠামোয় প্রস্তুতির সুযোগ পাননি। কয়েকদিন আগে দু'বেলা পেট ভরে খেতেই পেতেন না। আজ তিনি রেকর্ড থ্রোয়ে জ্যাভলিনে চ্যাম্পিয়ন। তবে পাকিস্তানের মতো দেশ থেকে এতটা পথ পেরিয়ে এই পর্যন্ত আসা মোটেই সহজ ছিল না। এবার প্যারিস অলিম্পিকে সাতজনকে পাঠায় পাকিস্তান। তাঁদের মধ্যে থেকে কাকে সম্পূর্ণ স্পনসর করা হবে সেই নিয়ে একটা সময় দ্বিধায় ছিল পাকিস্তানের জাতীয় স্পোর্টস বোর্ড। তবে শেষপর্যন্ত আরশাদ নাদিম এবং তাঁর কোচ সলমন ফৈয়াজ বাটকে স্পনসর করার সিদ্ধান্ত নেওয়া হয়। একমাত্র দু'জনের প্যারিস যাওয়ার টিকিট স্পনসর করে বোর্ড। বাকিদের নিজের টিকিট নিজেদেরই কাটতে হয়। সেই প্রতিদান দিলেন ২৭ বছরের অ্যাথলিট। 

খানেওয়াল গ্রামের ছেলে নাদিম। যা একসময় পাঞ্জাবের মধ্যে পড়ত। গরীব ঘরের ছেলে। তাঁর বাবা নির্মাণ শ্রমিক ছিলেন। সাত ভাই-বোনের মধ্যে তৃতীয় নাদিম। একসময় পছন্দসই খাবারও জুটত না তাঁদের। পরিবারের একমাত্র রোজগেরে ছিলেন তাঁর বাবা। বছরে মাত্র একবার মাংস জুটত তাঁদের কপালে। সেটা ইদের দিনে। একসময় জ্যাভলিন কেনার জন্য নাদিমের কাছে টাকা ছিল না। তারওপর একাধিক চোট-আঘাতে জর্জরিত ছিলেন। সেই জায়গা থেকে অলিম্পিকে সোনা। কুর্নিশ জানাতেই হবে নাদিমকে। সারা জীবনের কষ্ট, সংগ্রাম মাত্র একটা থ্রোয়েই ভুলিয়ে দেন ৬ ফুট ৩ ইঞ্চির পাকিস্তানি অ্যাথলিট। আগের ৯০.৫৭ মিটারের অলিম্পিক রেকর্ড ভেঙে নতুন নজির গড়েন। ছেলে ফাইনালের যোগ্যতা অর্জন করার পর তাঁর বাবা মহম্মদ আশরাফ জানিয়েছিলেন, 'মানুষের ধারণা নেই আরশাদ এই জায়গায় কীভাবে পৌঁছেছে। গ্রামের লোকজন, আত্মীয়স্বজনরা আর্থিক সাহায্য করত। যাতে ও বিভিন্ন শহরে গিয়ে ট্রেনিং করতে পারে এবং প্রতিযোগিতায় অংশ নিতে পারে।' 

এবার প্যারিস অলিম্পিকে সাতজনকে পাঠায় পাকিস্তান। তারমধ্যে ছ'জন তাঁদের সংশ্লিষ্ট ইভেন্টে ফাইনালের যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়। পরপর দু'বার অলিম্পিকের ফাইনাল রাউন্ডের যোগ্যতা অর্জন করার পর বাড়িতে উৎসবে মাতেন নাদিমের পরিবার। তাঁর বাবা-মা পাড়ায় মিষ্টি বিতরণ করেন। সেদিন তাঁর বাবা মহম্মদ আশরাফ বলেছিলেন, 'আমার ছেলে যদি পাকিস্তানের হয়ে অলিম্পিক পদক আনতে পারে, সেটা আমাদের এবং আমাদের গ্রামের জন্য সবচেয়ে গর্বের মুহূর্ত হবে।' তাঁদের জন্য সেই মহেন্দ্রক্ষণ এসে গিয়েছে। টোকিও অলিম্পিকে পঞ্চম স্থানে শেষ করেন নাদিম। প্যারিসে যোগ্যতা অর্জন পর্বেও নীরজের পেছনে ছিলেন। কিন্তু ফাইনালে বাজিমাত। এবার কি ক্রিকেট ছেড়ে জ্যাভলিনে ফোকাস করার সময় হয়ে গিয়েছে পাকিস্তানের জাতীয় স্পোর্টস বোর্ডের? 


#Arshad Nadeem #Javelin#Paris Olympics



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

রোহিত-বিরাটের উইকেট পেয়েও নেই কোনও বাড়তি সেলিব্রেশন, রহস্য ফাঁস হাসানের ...

মিনি ডার্বি জিতলেই খেতাব প্রায় নিশ্চিত ইস্টবেঙ্গলের...

মাঠে নামতে আর বাধা নেই, কেরালার বিরুদ্ধেই ইস্টবেঙ্গলের হয়ে খেলতে দেখা যেতে পারে আনোয়ারকে...

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



08 24