মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Buddhadeb Bhattacharya: ধান্ধাবাজ শিল্পীদের কাছে খুব অপ্রিয় ছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য: বিপ্লব চট্টোপাধ্যায়

Rahul Majumder | | Editor: শ্যামশ্রী সাহা ০৮ আগস্ট ২০২৪ ১৬ : ৩৩Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: বৃহস্পতিবার সকালে ঘুম থেকে উঠেই পেয়েছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের প্রয়াণের খবর। বুদ্ধদেব ভট্টাচার্য শুধুই বিপ্লব চট্টোপাধ্যায়ের রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন না। একাধারে ছিলেন নেতা এবং বন্ধু। প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রয়াণের খবরে তাই আক্ষরিক অর্থে ভেঙে পড়েছেন বর্ষীয়ান অভিনেতা। আজকাল ডট ইন-এর কাছে প্রয়াত এই প্রবীণ সিপিএম নেতার সঙ্গে তাঁর ব্যক্তিগত সম্পর্ক, অভিজ্ঞতা ভাগ করে নিলেন তিনি ।

বিপ্লব চট্টোপাধ্যায় বলেন, “সততার শেষ কথা বুদ্ধদেব ভট্টাচার্য। আমি তো বলব সততার প্রতীক। আজ চলে যাচ্ছেন উনি, পরনের পাঞ্জাবিটা কিন্তু এখনও সফেদ। একটি দাগও নেই, ওঁর চরিত্রের মতো। ওঁর সন্তান সুচেতন কলেজের ভর্তি হওয়ার আগে বাকি ছাত্র-ছাত্রীদের মতো লাইনে দাঁড়িয়ে আবেদন পত্র সংগ্রহ করেছিলেন। ভাবতে পারবে কেউ? জানতে পেরে বুদ্ধদাকে একবার জিজ্ঞেস করেছিলাম এই ঘটনার বিষয়ে। বলে উঠেছিলেন, ‘এতে অবাক হওয়ার কী আছে বিপ্লব? এটাই তো হওয়া উচিত। একজন শিক্ষার্থী কলেজের ভর্তির আবেদন পত্র নিজের হাতেই তো তুলবে’। শুনুন, জোর গলায় বলছি বুদ্ধদেব ভট্টাচার্যের মতো এরকম শিক্ষিত, প্রখর সৌজন্যবোধ সম্পন্ন রাজনৈতিক নেতা আর আসবে না”। 

সামান্য থেমে ফের বলা শুরু করলেন বিপ্লববাবু, “কতটা অল্পে খুশি হতেন বুদ্ধদেব ভট্টাচার্য তা একটি ঘটনা বললে বুঝবেন। আমার ছেলের বিয়েতে আমন্ত্রিত অতিথি ছিলেন উনি। তৎকালীন বাম জমানার অন্যান্য মন্ত্রীরাও ছিলেন। বুদ্ধদা এলেন। আমাকে সামান্য সঙ্কোচ মেশানো সুরে জিজ্ঞেস করলেন, ‘সকাল থেকে অনেকবার চা খাওয়া হয়েছে, একটু কফি খাওয়াতে পারবেন?’ব্যস, এইটুকু! একজন মুখ্যমন্ত্রী কুন্ঠিতভাবে জিজ্ঞেস করছেন এক কাপ কফি পাওয়া সম্ভব কি না...” বলতে বলতে আবেগে গলা কেঁপে ওঠে 'জয় বাবা ফেলুনাথ' ছবিখ্যাত এই অভিনেতার।

“বুদ্ধদা শুধুই আমার নেতা ছিলেন না, ছিলেন আমার বন্ধু। ছোট ভাইয়ের চোখে আমাকে দেখতেন। হয়ত বুঝেছিলেন আমিও সততার পথে থাকি সবসময়...জানি না। এমনও হয়েছে ওঁর সঙ্গে আলোচনা চলতে চলতে উত্তেজিত হয়ে পড়েছি, গলার আওয়াজ চড়িয়ে ফেলেছি অনেকটাই...তখন কিন্তু উনি মুখ্যমন্ত্রী। কখনও আমাকে ধমকাননি, ঠান্ডা মেজাজে সংযত সুরে আমাকে সামলিয়েছেন। আমিও সঙ্গে সঙ্গে সামলে ফেলতাম নিজেকে”।

“হঠাৎ একবার বাড়িতে ফোন করে ওঁর পাম অ্যাভিনিউয়ের ফ্ল্যাটে ডেকে পাঠালেন একবার। গেলাম। সটান বললেন, 'আপনাকে ভোটে দাঁড়াতে হবে'। শুনে আমি তো অবাক। আমি আমতা আমতা করছি দেখে ফের বলেছিলেন, 'বহু বছর ধরে আপনাকে চিনি, বিপ্লব। আমার বিশ্বাস রয়েছে আপনার উপর। পার্টির বিশ্বাস রয়েছে। বাকি কথা অফিসে হবে। সেখানে চলে আসুন'। আর কিচ্ছু বলেননি। আমিও পাকামো করে বেশি কিছু জিজ্ঞেস করিনি। দাদার চোখে দেখতাম। পরে যখন আলিপুর থেকে দাঁড়িয়ে ভোটে হেরে গিয়েছিলাম, আফসোসের সুরে বুদ্ধদা এটুকুই বলেছিলেন, 'ওই সিটটা আমাদের খুব প্রয়োজন ছিল'। আমার সঙ্গে ওঁর ব্যক্তিগত সম্পর্ক একদিনের জন্যেও এতটুকুও চিড় খায়নি”।

প্রসঙ্গ উঠেছিল প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রীর নাটকের প্রতি প্রেম নিয়ে, শিল্পীদের সম্মান দেওয়া নিয়ে। বিপ্লব চট্টোপাধ্যায় বললেন, “নাটকের প্রতি ওঁর ভালবাসা সর্বজনবিদিত। যতটা সম্ভব শিল্পীদের পাশে দাঁড়াতেন। তবে ঢাক পিটিয়ে নয়। তবে হ্যাঁ, ধান্ধাবাজ শিল্পীদের কাছে খুব অপ্রিয় ছিলেন!” কীভাবে সামলাতেন ‘ধান্ধাবাজ শিল্পীদের’? অভিনেতার জবাব, “বুদ্ধদা তো আর আমার মতো সরাসরি মুখের উপর চিৎকার করতেন না। মুখটা গম্ভীর করে স্রেফ এড়িয়ে যেতেন। ওই শিল্পীরাও বুঝে যেতেন এখানে সুবিধে হবে না। অবশ্য সেসব শিল্পী আজ বিরাট হাবভাব নিয়ে ঘুরে বেড়াচ্ছেন। তাঁরা সুবিধেবাদী, পরবর্তী সময়ে সামান্য সুযোগ পেয়েই নিজেরটা গুছিয়ে নিয়েছেন”। 

ইতিহাস বুদ্ধদেব ভট্টাচার্যকে কীভাবে মনে রাখবেন বলে মনে করেন বাম আদর্শে বিশ্বাসী এই বর্ষীয়ান অভিনেতা? বিপ্লবের ছোট্ট জবাব, “এমন একজন সৎ মানুষ যে এই সময়ের জন্য একেবারে বেমানান ছিলেন। তবু চেষ্টা করেছিলেন যাতে দেশের ভাল, বাংলার ভাল করা যায়”। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

শাহরুখ-সলমন-আমির তাঁর 'ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর'! কেন এত বড় কথা বললেন 'তুম্বাড়'-এর‌ নায়ক?...

‘শয্যাসঙ্গী হতে চাই’ বললেন মহিলা, শুনে অভিভূত আমির! তারপর কী করলেন ‘মিঃ পারফেকশনিস্ট’? ...

আলাপ থেকে বন্ধুত্ব হয়েই জমাট প্রেম! অভিষেক-ঐশ্বর্যার বিচ্ছেদের জল্পনার মাঝেই ফিরে দেখা যাক সেইসব ঘটনা ...

Breaking: বাংলা ভুলে ওড়িয়া ভাষায় কথা বলছেন জয়িতা! নতুন রূপে ধরা দেবেন কোন ধারাবাহিকে?...

মন্দিরে পুজো দিতে গিয়ে ভয়ানক দুর্ঘটনার কবলে মধুমিতা! দুমড়ে মুচড়ে গেল গাড়ি, কেমন আছেন অভিনেত্রী?...

অব্যর্থ নিশানায় বাজিমাত করতে আসছে 'রাঙামতি'! শেষ হচ্ছে‌ কোন ধারাবাহিক?...

৩৫ লাখ টাকা বেতনের চাকরি ছেড়ে অভিনয় জগতে , তারপর? মায়ানগরীর সফর নিয়ে আর কী বললেন বিক্রান্ত ম্যাসি?...

২৭৫ কোটি টাকা পারিশ্রমিক! শাহরুখ-সলমন নন, এইমুহুর্তে দেশের সবথেকে 'দামী' তারকা কে জানেন?...

বিচ্ছেদের যন্ত্রণা ভুলবেন কীভাবে? কোন ধরনের পুরুষদের থেকে দূরে থাকবেন? টিপস্ দিলেন অনন্যা পাণ্ডে...

'ইব্রাহিমের উচিত আমিরের কথা শোনা', কোন বিষয়ে নিজের থেকেও বেশি আমির খানের উপর ভরসা সইফের?...

‘ভুলভুলাইয়া ৩’র পর ফের একসঙ্গে কার্তিক-তৃপ্তি! কোন বাঙালি পরিচালকের ছবিতে জুটি বাঁধছেন? ...

তিন মাস গড়াতেই ঝাঁপ বন্ধ দেবচন্দ্রিমার হিন্দি ধারাবাহিকের, এবার কী সিদ্ধান্ত নিলেন অভিনেত্রী? ...

Exclusive: 'আমার জীবনের গল্প বলছে এই গান', এ আর রহমানের প্রশংসায় উচ্ছ্বসিত 'বহুরূপী'র সঙ্গীত পরিচাল...

বাবা হতে গেলে করতেই হবে এই কাজ! অক্ষয়ের উপর কোন কঠিন শর্ত চাপিয়েছিলেন টুইঙ্কেল?...

মেয়েকে বড় করতে কোন কঠোর নিয়ম মানবেন দীপিকা?ঐশ্বর্য, অনুষ্কার পথ অনুসরণ করে কী সিদ্ধান্ত নিলেন?...



সোশ্যাল মিডিয়া



08 24