মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Buddhadeb Bhattacharya: আমলাদের দিয়ে নয়, নিজের হাতে তাঁর ‘রুদ্রদা’কে কোন বিষয়ে চিঠি লিখেছিলেন বুদ্ধদেব? প্রথমবার জানালেন রুদ্রপ্রসাদ সেনগুপ্ত

Rahul Majumder | | Editor: শ্যামশ্রী সাহা ০৮ আগস্ট ২০২৪ ১৫ : ০১Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। বয়স হয়েছিল ৮০ বছর। ২০০০ থেকে ২০১১ সাল পর্যন্ত টানা ১১ বছর রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন বুদ্ধদেব। দীর্ঘদিন ধরে ফুসফুসের সংক্রমণে ভুগছিলেন তিনি। প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রয়াণের খবরে মন ভাল নেই কিংবদন্তি নাট্য ব্যক্তিত্ব রুদ্রপ্রসাদ সেনগুপ্তর। আজকাল ডট ইন-এর কাছে এই প্রবীণ সিপিএম নেতার সঙ্গে তাঁর ব্যক্তিগত সম্পর্ক, অভিজ্ঞতা ভাগ করে নিলেন তাঁর ‘রুদ্রদা’।

রুদ্রপ্রসাদ সেনগুপ্ত বলেন, “আমি ওঁকে বুদ্ধদেব বলতাম এবং সম্বোধনে ‘আপনি’। উনি আমাকে রুদ্রদা ডাকতেন এবং ওই আপনি। শিল্পীদের তো উনি ভীষণ সম্মান করতেন। আর ওঁর নাটকের প্রতি ভালবাসার কথা তো সর্বজনবিদিত। আমার কোনও কাজ ভাল লাগলে অভিনন্দন জানাতে ভুলতেন না শত ব্যস্ততার মধ্যেও। থিয়েটারের জন্য উনি কী কী করেছেন সেসবের মধ্যে আজ বিশদে না গিয়ে স্রেফ একটি ঘটনার কথা আজ বলব। তাহলে যাঁরা বুদ্ধদেব ভট্টাচার্যের ওই দিকটির কথা জানেন না আজও, তাঁদের কাছে এক লহমায় স্পষ্ট হবে”।

“তখন আটের দশক। ছ'টি নাট্যদল মিলে আমরা ঠিক করলাম শম্ভু মিত্রকে নিয়ে ‘লাইফ অফ গ্যালিলিও’ নাটকটি মঞ্চস্থ করব। ‘গ্যালিলিও’র চরিত্রে থাকবেন স্বয়ং শম্ভু মিত্র। আর এই নাটকটি নির্দেশনার জন্য প্রখ্যাত জার্মান নাট্য নির্দেশক ফ্রিৎস বেনেউইৎসকে আমন্ত্রণ জানাব। আমাদের এই পরিকল্পনার কথা জানিয়েছিলাম বুদ্ধদেবকে। ফ্রিৎস বেনেউইৎস-এর যাতায়াতের খরচ এবং থাকা-খাওয়ার সুব্যবস্থা যদি রাজ্য সরকার করে, এই মর্মে আবেদন জানিয়ে চিঠিও দিয়েছিলাম। নিজের হাতে সেই আবেদন পাশ করেছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য। উনি সাধারণত নিজে চিঠি লিখতেন না। ওঁর দফতরের আমলারা লিখতেন, উনি তা দেখে সইসাবুদ করে দিতেন। কিন্তু শম্ভু মিত্র-ফ্রিৎস বেনেউইৎস-এই যুগলবন্দীর করানোর পরিকল্পনা উনি জানতে পেরে এতটাই উৎসাহিত হয়েছিলেন যে নিজের হাতে চিঠি লিখে দিয়েছিলেন যাতে আমাদের এই আবেদন দ্রুত রাজ্য সরকারের তরফে গৃহীত হয়। বুদ্ধদেবের কাছের মানুষেরা পর্যন্ত যখন আমার কাছে তাঁর নিজের হাতে চিঠি লিখে দেওয়ার কথা শুনে রীতিমতো অবাক হয়ে গিয়েছিলেন!”

সামান্য থেমে ‘নান্দীকার’-এর অন্যতম প্রতিষ্ঠাতা ফের বলে ওঠেন, “বুদ্ধদেবকে নিয়ে আরও একটি কথা বলতে চাই। উনি কোনও বিষয়ে ব্যক্তিগত মত প্রকাশ করে সেই বিষয়ে অন্যদেরও মতামত শুনতেন। এবং মন দিয়ে শুনতেন। আমার 'ফুটবল' নাটকটি উনি দেখেছিলেন। দেখে ওঁর ভাল লাগেনি। নাটক শেষ হওয়ার পর আমার কাছে এসে সেকথা জানিয়েছিলেন এবং বলেছিলেন, ‘যেভাবে দেখিয়েছেন বাস্তবে ওরকম হয় না’। আমি পাল্টা ওঁকে নিজের বিশ্বাসের কথা জানিয়েছিলাম, সাধারণত যেরকম হয়, অবিকল সেরকমভাবেই দেখানোটা শিল্পের কাজ নয়। যেরকম হতে পারত, না হলেও ভাল হত...এরকম আলোচনা হয়েছিল অনেকক্ষণ”।


কথার একেবারে শেষে আক্ষেপের সুরে থেমে থেমে রুদ্রপ্রসাদ বলে উঠলেন, “হি ওয়াজ আ নাইস পার্সন। এমন মানুষ যাঁর সঙ্গে বন্ধুত্ব করলে আনন্দ পাওয়া যেত”।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

শাহরুখ-সলমন-আমির তাঁর 'ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর'! কেন এত বড় কথা বললেন 'তুম্বাড়'-এর‌ নায়ক?...

‘শয্যাসঙ্গী হতে চাই’ বললেন মহিলা, শুনে অভিভূত আমির! তারপর কী করলেন ‘মিঃ পারফেকশনিস্ট’? ...

আলাপ থেকে বন্ধুত্ব হয়েই জমাট প্রেম! অভিষেক-ঐশ্বর্যার বিচ্ছেদের জল্পনার মাঝেই ফিরে দেখা যাক সেইসব ঘটনা ...

Breaking: বাংলা ভুলে ওড়িয়া ভাষায় কথা বলছেন জয়িতা! নতুন রূপে ধরা দেবেন কোন ধারাবাহিকে?...

মন্দিরে পুজো দিতে গিয়ে ভয়ানক দুর্ঘটনার কবলে মধুমিতা! দুমড়ে মুচড়ে গেল গাড়ি, কেমন আছেন অভিনেত্রী?...

অব্যর্থ নিশানায় বাজিমাত করতে আসছে 'রাঙামতি'! শেষ হচ্ছে‌ কোন ধারাবাহিক?...

৩৫ লাখ টাকা বেতনের চাকরি ছেড়ে অভিনয় জগতে , তারপর? মায়ানগরীর সফর নিয়ে আর কী বললেন বিক্রান্ত ম্যাসি?...

২৭৫ কোটি টাকা পারিশ্রমিক! শাহরুখ-সলমন নন, এইমুহুর্তে দেশের সবথেকে 'দামী' তারকা কে জানেন?...

বিচ্ছেদের যন্ত্রণা ভুলবেন কীভাবে? কোন ধরনের পুরুষদের থেকে দূরে থাকবেন? টিপস্ দিলেন অনন্যা পাণ্ডে...

'ইব্রাহিমের উচিত আমিরের কথা শোনা', কোন বিষয়ে নিজের থেকেও বেশি আমির খানের উপর ভরসা সইফের?...

‘ভুলভুলাইয়া ৩’র পর ফের একসঙ্গে কার্তিক-তৃপ্তি! কোন বাঙালি পরিচালকের ছবিতে জুটি বাঁধছেন? ...

তিন মাস গড়াতেই ঝাঁপ বন্ধ দেবচন্দ্রিমার হিন্দি ধারাবাহিকের, এবার কী সিদ্ধান্ত নিলেন অভিনেত্রী? ...

Exclusive: 'আমার জীবনের গল্প বলছে এই গান', এ আর রহমানের প্রশংসায় উচ্ছ্বসিত 'বহুরূপী'র সঙ্গীত পরিচাল...

বাবা হতে গেলে করতেই হবে এই কাজ! অক্ষয়ের উপর কোন কঠিন শর্ত চাপিয়েছিলেন টুইঙ্কেল?...

মেয়েকে বড় করতে কোন কঠোর নিয়ম মানবেন দীপিকা?ঐশ্বর্য, অনুষ্কার পথ অনুসরণ করে কী সিদ্ধান্ত নিলেন?...



সোশ্যাল মিডিয়া



08 24