মঙ্গলবার ১০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | Bangladesh protest: 'শান্ত হোক, শান্তি ফিরুক বাংলাদেশে', চাইছেন ভাষা শহিদের পরিবার

Pallabi Ghosh | ০৬ আগস্ট ২০২৪ ১৭ : ৪৬Pallabi Ghosh


মিল্টন সেন, হুগলি: প্রায় ৭২ বছর আগে বাংলাদেশের রাজধানী ঢাকার রাজপথে আন্দোলনকারীদের থামাতে গুলি চালায় পাকিস্তান সরকারের পুলিশ। মৃত্যু হয় ১৪ জনের। শহিদ হন সফিউর রহমান। তাঁর বাড়ি হুগলির কোন্নগরে। মঙ্গলবার কোন্নগরের বাড়িতে বসে ভাষা শহিদ সফিউর রহমানের খুরতুতো ভাই আসানুর রহমান বলেন, মুজিবুর রহমান যে দলেরই হোক, বাংলাদেশি মানুষের এটা জানা উচিত বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে তাঁর অনবদ্য ভূমিকার কথা। তৎকালীন সময়ে তিনি এবং ভারতের সরকার একত্রে বাংলাদেশকে স্বাধীন করে ছিলেন।

বাংলাদেশ স্বাধীন করার ক্ষেত্রে মুজিবুর রহমানের অবদান অনস্বীকার্য। একইসঙ্গে সমান অবদান রয়েছে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের সঙ্গে যুক্ত থাকা প্রত্যেকেরই। সরকার পছন্দ না হলে, আন্দোলন করুক। কিন্তু এই স্মৃতিগুলোকে নষ্ট করা অন্যায়। অত্যাচার, অরাজকতা এগুলো যাতে না হয়, সবাই যাতে শান্তিতে থাকতে পারেন, সারা দেশে যেন শান্তি বজায় থাকে, সেটাই কামনা করেছেন অসানুর রহমান।

সোমবার পদত্যাগ করে দেশ ছেড়েছেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী সেখ হাসিনা। তারপর থেকে রীতিমতো তাণ্ডব চলছে গণভবন, বঙ্গবন্ধুর বাড়ি, থানা সহ বিভিন্ন জায়গায়। মৃত্যু মিছিল থামছে না। স্বাভাবিক ভাবেই এমন পরিস্থিতিতে বাংলাদেশের সাধারণ নাগরিকদের অবস্থা কেমন তা পরিষ্কার বোঝা যাচ্ছে। অবিলম্বে এই অস্থিরতা বন্ধ হোক। অশান্ত বাংলাদেশ শান্ত হোক। সে দেশে শান্তি ফিরুক, চাইছে ভাষা শহিদের পরিবার।

বাংলাদেশের ভাষা আন্দোলনে শহিদ হয়েছিলেন সফিউর রহমান। তৎকালীন পাকিস্তান সরকার উর্দু ভাষাকে রাষ্ট্র ভাষা হিসাবে চালু করতে চাইলে বাঙালি, বাংলাভাষী মানুষ তার প্রতিবাদে সোচ্চার হয়। প্রতিবাদ ছিল মাতৃ ভাষা বাংলাকে সরকারি স্বীকৃতি দিতে হবে। এই দাবিতে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকার পথে নেমে ছিলেন সফিউররা। সেদিন পাকিস্তান সরকারের পুলিশের চালানো গুলিতে ঢাকার রাজপথে মৃত্যু হয় হুগলির কোন্নগরের সফিউর রহমানের। তাঁকে নিয়ে মোট ১৪ জন সেদিন শহিদ হয়েছিলেন। পরবর্তী সময়ে সেই আন্দোলনকে স্বীকৃতি দিয়ে জাতিসঙ্ঘ ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষনা করে।

সফিউর কলকাতা মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাশ করেছিলেন। দেশ ভাগের পর তাঁর বাবা মাহবুর রহমান ১৯৪৮ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানের ঢাকায় চলে যান। তিনি ছিলেন একজন বিচারক। বাবার কাছে অর্থাৎ ঢাকায় চলে যান সফিউর। সেখানে ঢাকা মেডিক্যাল কলেজে ভর্তি হন সফিউর। সেখানে থাকাকালীন তিনি জড়িয়ে পড়েন ভাষা আন্দোলনে। ভাষা আন্দোলনের সূত্র ধরে পাকিস্থান থেকে আলাদা হতে ১৯৭১ সালে বাংলাদেশে মুক্তি যুদ্ধ হয়। ভারতের সক্রিয় সহযোগিতায় বাংলাদেশ স্বাধীন হয়।

এদিন আসানুর রহমান বলেছেন, সেই আন্দোলনে মুজিবুর রহমানের অনেক অবদান ছিল। আরও অনেকেই যুক্ত ছিলেন সেই আন্দোলনে। মুক্তিযুদ্ধ অর্থাৎ বাংলাদেশ স্বাধীন করার সেই আন্দোলনে প্রত্যেকেরই অবদান সমান। এখন কী এমন হলো্, যে বঙ্গবন্ধুর মূর্তি স্মারক ভাঙা হচ্ছে। আগুন দেওয়া হচ্ছে। এটা অনভিপ্রেত। বাংলাদেশিদের সকলেই কি এখন মুক্তিযুদ্ধে সেই মানুষগুলোর অবদানের কথা ভুলে গেলেন।


#Bangladesh protest #Hooghly #West Bengal #Martyr family



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

অনুষ্ঠিত হল দক্ষিণ ২৪ পরগনা জেলার লোকশিল্পী সম্মেলন...

অপারেশন থিয়েটারে হাসপাতাল কর্মীর রহস্যমৃত্যু, তীব্র চাঞ্চল্য তমলুকে ...

ডেঙ্গিতে মৃত্যু পঞ্চম শ্রেণীর পড়ুয়ার, চিকিৎসকদের কর্মবিরতিকে দায়ী করল পরিবার ...

নৈহাটির ঘটনায় দোষীদের চিহ্নিত করে উপযুক্ত ব্যবস্থা নিক প্রশাসন, দাবি সাংসদ পার্থ ভৌমিকের...

আসছে ট্রেন, রেললাইনে দাঁড়ানো পথকুকুরদের মৃত্যু নিশ্চিত, বাঁচাতে গিয়ে যা করলেন এই ব্যক্তি ...

সাগরে শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বড় দুর্যোগ! আপডেট দিল হাওয়া অফিস...

সাইকেলে যাচ্ছিলেন দোকানের দিকে, ভরদুপুরে প্রৌঢ়ের মর্মান্তিক পরিণতি জানলে শিউরে উঠবেন...

লক্ষ্য শিক্ষার প্রসার, পুরুলিয়ায় পালিত হল আন্তর্জাতিক সাক্ষরতা দিবস...

Rajasthan: সহকর্মীদের সঙ্গে বচসা, বিজেপি শাসিত রাজস্থানে বাংলার শ্রমিককে পিটিয়ে হত্যা...

'অজানা জ্বরের' থাবা, ৭ দিনে সামশেরগঞ্জে মৃত ২ ...

রানাঘাটে বিজেপির কর্মসূচিতে অবরুদ্ধ জাতীয় সড়ক, অ্যাম্বুল্যান্সে মৃত্যু গর্ভবতী তরুণীর ...

চাকরির প্রতিশ্রুতি দিয়ে আদিবাসীদের জমি হাতানো! অভিযোগ বিজেপির প্রাক্তন কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর বিরুদ্ধে...

সিদ্ধিদাতা বন্দনা ও মিলনমেলা অভিনব আয়োজন বাগুইআটির নারায়ণতলা পশ্চিম অধিবাসীবৃন্দের...

মহিলা সুরক্ষায় শুরু ' অপরাজিতা : দ্য আনডিফিটেড'...

তুমুল বৃষ্টিতে ছারখার হবে দক্ষিণবঙ্গ! ফের ঘনাচ্ছে দুর্যোগ, আগাম সতর্কবার্তা মৌসম ভবনের ...



সোশ্যাল মিডিয়া



08 24