বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Friendship Day: 'মুন্না ভাই-সার্কিট' থেকে 'বানি-অভি', ফ্রেন্ডশিপ ডে-তে কোন ৫ ছবি হইচই করে দেখবেন বন্ধুদের সঙ্গে?

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: Rahul Majumder | Editor: শ্যামশ্রী সাহা ০৪ আগস্ট ২০২৪ ১৯ : ১২Rahul Majumder


সংবাদ সংস্থা মুম্বই: বন্ধুত্ব উদযাপনের আলাদা কোনও দিন হয় না। তবু পোশাকি ‘ফ্রেন্ডশিপ ডে’ পালন করার চল শুরু হয়েছে অনেক কাল আগে থেকেই। প্রতি বছর আগস্ট মাসের প্রথম রবিবার পালন করা হয় 'ফ্রেন্ডশিপ ডে'। আর এমন প্রিয় বন্ধু অথবা বন্ধুদের সঙ্গে কাটানোর অন্যতম আদর্শ উপায় হচ্ছে একসঙ্গে বসে জমিয়ে ছবি দেখা। আর সেই ছবি অবশ্যই হতে হবে বন্ধুত্বের, বন্ধুদের জন্য। তা কী কী ছবি এদিন বন্ধুরা মিলে দেখতে পারেন, রইল বাছাই করা সেই সেরা পাঁচ ছবির তালিকা।

জিন্দেগি না মিলেগি দোবারা:
 
তিন বন্ধু। তাঁদের মধ্যে এক বন্ধু আর ক'দিনের মধ্যেই গাঁটছড়া বাঁধবে। তার আগে স্পেনের বিভিন্ন শহরে নানা কাণ্ড করে 'ব্যাচলার ট্রিপ' পালন করতে চায় এই তিনজন। রোড ট্রিপের নয়নাভিরাম দৃশ্য, অফুরান হাসি, মনকেমন করা সব ঘটনা, ঝগড়া, হাতাহাতি, চোখের জল -কী‌ নেই এই ছবিতে। এবং ক্ষমা। সবকিছু ঘিরেই তো বন্ধুত্ব। হৃতিক রোশন, অভয় দেওল এবং ফারহান আখতার অভিনীত এই ছবি দেখে মন ভাল হতে বাধ্য।

দিল চাহতা হ্যায়: 

ফারহান আখতার পরিচালিত এই ছবি ইতিমধ্যেই জায়গা করে নিয়েছে বলিউডের ক্লাসিক ভল্টে। আমির খান, সইফ আলি খান, অক্ষয় খান্নার বন্ধুত্ব দেখে মনে হতে বাধ্য এরকম বন্ধ যদি আমাদেরও থাকত। ছবিতে 'আকাশ' এবং 'সিড' এর মধ্যে হাতাহাতি, ভুল বোঝাবুঝি এবং দুই মহাদেশের দূরত্ব তৈরি হয়। শেষমেশ বহু বছর পেরিয়ে তাঁদের এক হওয়া দেখে বহু বছর আগে কথা বলা বন্ধ হয়ে যাওয়া কোনও বন্ধুর সঙ্গে মিটমাট করতে ফোন তুলে নিতে পারেন আপনিও। কে বলতে পারে!

ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি:

এই ছবির কথা উঠলেই প্রথমেই চোখে ভাসে 'বানি' এবং 'নয়না'র প্রেমকাহিনি। বিশেষ করে সেই দুই চরিত্রের অভিনেতার নাম যখন রণবীর কাপুর এবং দীপিকা পাড়ুকোন। কিন্তু এই ভালোবাসা গল্পের পাশাপাশি জড়িয়ে রয়েছে এক অমলিন বন্ধুত্বের গল্প। ছবিতে রণবীর কাপুর আদিত্য রায় কাপুর (বানি) এবং কাল্কি কোয়েচলিনের (অদিতি) বন্ধুত্ব দেখে চোখ ভিজে আসেনি এমন দর্শক বিরল। অন্যদিকে, দীপিকার সঙ্গে কল্কির একটু অন্যরকম বন্ধুত্ব মন ভরিয়েছে দর্শকের। ভালোবাসা যে সত্যিই সে কথা আরও একবার প্রমাণ করার পাশাপাশি এই ছবি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় প্রিয় বন্ধুদের সঙ্গে বহু বছর দেখা না হলেও তাদের জায়গা হৃদয়ের মধ্যে আজও অক্ষুন্ন, অটুট! বিশ্বাস করায় বন্ধুত্ব কখনও পুরনো হয় না। বরং ফের যখন দেখা হয় বন্ধুদের তাঁদের সঙ্গে তখন মনে হয়, "ইয়ে দোস্তি হাম নেহি তোরেঙ্গে!"

থ্রি ইডিয়েটস: 

রাজু, ফারহান, রাঞ্চো। যথাক্রমে শরমন যোশি, আর.মাধবন এবং আমির খান। বহু, বহু বছর পর হারিয়ে যাওয়া প্রিয় বন্ধুর সন্ধান পেয়ে তাঁর সঙ্গে দেখা করার জন্য নিজেদের চাকরি দাঁওয়ে লাগাতে একমুহুর্ত ভাবেনি বাকি দু'জন। এমন কাণ্ড আজকালকার দিনে এক বন্ধুর জন্য অন্য বন্ধুরা কি সচরাচর কি করে? না, করে না হয়ত।‌আর ঠিক সেই জন্যেই এই ছবি এত স্পেশ্যাল। 'থ্রি ইডিয়েটস' মনে করায় ফেলে আসা রূপকথার মত কলেজ জীবন ফেলে আসা ক্লাসরুমে টিফিন ভাগ করে খাওয়া প্রিয় বন্ধুর সঙ্গে শাস্তি ভাগ করে নেওয়া, প্রিয় বন্ধুর বিপদ দেখে নিজের ঝাঁপিয়ে পড়া...'থ্রি ইডিয়েটস' বোঝায় পরিবারের সদস্যর মতো কোন বন্ধু থাকলে এই কঠিন জীবনের উঁচু নিচু পথ চলার রাস্তায় হাঁটতে অতটাও কষ্ট হয় না।

মুন্না ভাই এম.বি.বি.এস: 

এবং 'মুন্না ভাই এম.বি.বি.এস'। কথায় বলে, বন্ধু হল সেই পরিবারের সদস্য যাকে কোন ব্যক্তি নিজের হাতে বাছাই করে। এই ছবিও সে কথা বলে। সঙ্গে বোঝায় জীবনের কঠিন পরিস্থিতিতে অনাবিল হাসির সঙ্গী হতে গেলে রক্তের সম্পর্কের অধিকারী পরিবারের সদস্য হতেই হবে এমন কোনও মানে নেই। তাই তো 'মুন্না ভাই'-এর সুখ-দুঃখের, কষ্টের, ফাজলামির, হাসির, মাস্তানির সর্বক্ষণের সঙ্গী 'সার্কিট'। যাঁর কথা - "ভাই ডেকেছে মানে যেতে তো হবেই!" অন্যদিকে, 'সার্কিট'ও অন্তঃপ্রাণ 'মুন্না'র। নিজের থেকে বেশি বিশ্বাস করে তাঁকে। দিনের শেষে 'সার্কিট' ভাল আছে দেখলে সেও খুশ! সঞ্জয় দত্ত এবং আরশাদ ওয়ার্সি জুটির রসায়ন 'মুন্না-সার্কিট' জুটিকে অন্য মাত্রা দিয়েছিল।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

গোয়াতে গ্রেফতার জানি মাস্টার, তামান্নার 'আজ কি রাত'র নৃত্য পরিচালকের বিরুদ্ধে কী অভিযোগ?...

দিনদুপুরে সেলিম খানকে প্রাণনাশের হুমকি বিষ্ণোই গ্যাংয়ের! ঘোমটার আড়ালে 'স্ত্রী'-এর চরিত্রে ছিলেন কোন অভিনেত্রী...

সমাজমাধ্যমে এ কী 'নোংরা' ভুল করলেন অমিতাভ বচ্চন! জানতে পেরেই প্রায় হাতজোড় করে ক্ষমাপ্রার্থনা ...

জলের তলায় ডুব থেকে নৌকাভ্রমণ, কলকাতার কোলাহল থেকে দূরে ছেলের সঙ্গে অলস দুপুরে হইচই প্রিয়াঙ্কার...

১২ বছর পর ফের জুটিতে সইফ-করিনা! ফ্যামিলি ড্রামা না থ্রিলার? কোন গল্প ফুটিয়ে তুলবেন?...

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...



সোশ্যাল মিডিয়া



08 24