শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Kishore Kumar: সত্যজিতের অনুরোধেও কেন 'চারুলতা'র গান গাইতে প্রথমে রাজি হননি কিশোরকুমার? পারিশ্রমিক হিসাবে নিয়েছিলেনই বা কত টাকা?

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: Rahul Majumder | Editor: শ্যামশ্রী সাহা ০৪ আগস্ট ২০২৪ ১৫ : ৩৪Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: তাঁর মৃত্যুর পর কেটে গিয়েছে ৩৭ বছর। তবু আজও তাঁর ম্যাজিক অটুট। তিনি, কিশোরকুমার। বেঁচে থাকলে শুক্রবার ৯৬ বছরে পা দিতেন কিশোরকুমার। তাঁর আজব কাণ্ড-কারখানার কিসসা আজও মানুষের মুখে মুখে ঘোরে। তবে আমুদে এই মানুষটার ব্যক্তিত্বের বহু দিক আজও সাধারণ মানুষের কাছে অজানা রয়ে গিয়েছে। যদি কাউকে কোনও বিষয়ে কোনও কথা দিতেন কিশোরকুমার, আপ্রাণ চেষ্টা করতেন তা রাখার। এবং তাঁর ' মানিক মামা'র প্রতি ভালবাসা। শেষদিন পর্যন্ত সত্যজিৎ রায়ের প্রতি তাঁর ভালবাসা এবং শ্রদ্ধা ছিল অটুট। তবে জানেন কি, সত্যজিতের তরফে প্রস্তাব পাওয়ার পরেও 'চারুলতা' ছবির গান প্রথমে গাইতে রাজি হননি কিশোর? এরপর রাজি হলেও কলকাতায় রেকর্ডিংয়ের জন্য আসেননি তিনি। কেন? আসুন, জানা যাক।

কিশোরকুমারের গান শুনতে ভীষণ পছন্দ করতেন সত্যজিৎ রায়। বিশেষ করে ওঁর গলা উনি বড় পছন্দ করতেন বলেই 'চারুলতা' ছবির 'আমি চিনি গো চিনি তোমারে' গানটি ওঁকে দিয়ে গাওয়াবেন ঠিক করলেন সত্যজিৎ। যেমন ভাবা তেমন কাজ। 'মানিক মামা'র তরফে রবীন্দ্রসঙ্গীত গাওয়ার প্রস্তাব পেয়ে খানিক হতচকিত হয়ে পড়েছিলেন কিশোর। খুশি হলেও আমতা আমতা করে জানিয়েছিলেন, এই গানটি ঠিকমতো গেয়ে ওঠার ব্যাপারে তাঁর নিজেরই নাকি সন্দেহ রয়েছে। বহু বছর ধরে রবীন্দ্রসঙ্গীত গাওয়ার ইচ্ছে থাকলেও এগোননি কিশোর।কারণ তাঁর সেই ইচ্ছের কথা জানতে পেরে আশা ভোঁসলে নাকি আশঙ্কা প্রকাশ করেছিলেন, তিনি কবিগুরুর গান ঠিক মতো গাইতে পারবেন কি না। রাহুল দেব বর্মন এ ব্যাপারে তাঁকে সতর্ক করে বলেছিলেন, রবীন্দ্রসঙ্গীত গাওয়া সহজ নয়। 

'চারুলতা'র পরিচালক তথা সঙ্গীত পরিচালকের দৃঢ় বিশ্বাস ছিল কিশোরকুমারের কন্ঠই এই ছবির গানের জন্য একেবারে উপযুক্ত। শেষমেশ রাজি হন কিশোর। সত্যজিতের অনুরোধ সত্বেও তিনি জানান, এই গানটি রেকর্ডিংয়ের জন্য কলকাতায় আসতে পারবেন না তিনি!

আসলে, তখন বলিউডের ব্যস্ততম প্লেব্যাক সিঙ্গার কিশোর কুমার। মাসে একটি দিনও খালি নেই। এটাই একমাত্র কারণ ছিল কলকাতায় আসার ব্যাপারে তাঁর অপরাগতার। অনুতপ্ত হয়ে কিশোরকুমার তাঁর 'মানিক মামা'কে জানালেন, কলকাতায় যাওয়া যখন তাঁর পক্ষে কোনওভাবেই সম্ভব নয় কিন্তু সত্যজিৎ যদি বম্বে চলে আসেন তো আনন্দের সঙ্গে ওঁকে যেরকম করে হোক সময় দেবেন। এবং দিয়েওছিলেন।



প্রসঙ্গত, কিশোরের প্রস্তাবে রাজি হয়ে সত্যজিৎ তাঁর স্ত্রী বিজয়া রায়কে জানিয়েছিলেন 'আমি চিনি গো চিনি তোমারে...' গানটি রেকর্ড করে দিতে টেপ রেকর্ডারে- যা শুনে শিখে নিতে পারবেন‌ কিশোর। শুনে অবাক হয়ে পাল্টা জবাবে বিজয়া রায় জিজ্ঞেস করেছিলেন, সত্যজিৎ যেখানে নিজে এই গানটা ভাল করে জানেন সেখানে তাঁকে দিয়ে শুধুশুধু এই রেকর্ডিং করানোর কী প্রয়োজন? বম্বেতে গিয়ে এই গানটি সত্যজিৎই তো শিখিয়ে দিতে পারবেন। 'চারুলতা'র পরিচালকের তরফে খানিক অনুনয়ের ভঙ্গিতে জবাব এসেছিল, তিনি পারবেন না। বিজয়া রায়-ই যেন টেপ করে দেয়।

পরবর্তী সময়ে সন্দীপ রায় পরিচালিত 'জিন্দেগি কা সফর' তথ্যচিত্রে সত্যজিৎ বলেছিলেন , " আমার পরিচলনায় 'চারুলতা ' ও 'ঘরে বাইরে' ছবিতে মোট চারটি গান গেয়েছিলেন কিশোর। এবং একটি গান গাওয়ার জন্য কোনও পারিশ্রমিক নেননি তিনি। কিশোর ও আমার মধ্যে কতটা হৃদ্যতা ছিল তা বোঝাতেই এই ঘটনার কথা উল্লেখ করলাম..." 

উল্লেখ্য, সত্যজিৎ রায়ের 'ঘরে বাইরে' ছবিতে 'আমি চিনি গো চিনি তোমারে ওগো বিদেশিনী'। ছাড়াও 'ঘরে বাইরে' ছবিতে আরও তিনটি গান গেয়েছিলেন কিশোরকুমার। সেগুলি হল, 'বিধির বাঁধন কাটবে তুমি...', 'চল রে চল‌তবে ভারতসন্তান...' এবং 'বুঝতে নারি নারী কী চায়...'।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

Breaking: তথাগতর বোনের প্রেমে হাবুডুবু খাচ্ছেন রৌনক! কী হবে এই সম্পর্কের পরিণতি?...

গোয়াতে গ্রেফতার জানি মাস্টার, তামান্নার 'আজ কি রাত'র নৃত্য পরিচালকের বিরুদ্ধে কী অভিযোগ?...

দিনদুপুরে সেলিম খানকে প্রাণনাশের হুমকি বিষ্ণোই গ্যাংয়ের! ঘোমটার আড়ালে 'স্ত্রী'-এর চরিত্রে ছিলেন কোন অভিনেত্রী...

সমাজমাধ্যমে এ কী 'নোংরা' ভুল করলেন অমিতাভ বচ্চন! জানতে পেরেই প্রায় হাতজোড় করে ক্ষমাপ্রার্থনা ...

জলের তলায় ডুব থেকে নৌকাভ্রমণ, কলকাতার কোলাহল থেকে দূরে ছেলের সঙ্গে অলস দুপুরে হইচই প্রিয়াঙ্কার...

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...



সোশ্যাল মিডিয়া



08 24