মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বাণিজ্য | EPFO Pension: অবসরের পর নিয়মিত আয় করতে চান, এখন থেকে এই পরিকল্পনা করুন, আপনার জীবন হবে সুখের

Rajat Bose | ০১ আগস্ট ২০২৪ ১২ : ৪৭Rajat Bose


আজকাল ওয়েবডেস্ক:‌ এমপ্লয়িজ পেনশন স্কিম এর মাধ্যমে অবসরের পর পেনশনের সুবিধা ভোগ করতে পারেন আপনিও। এমপ্লয়িজ প্রভিডেন্ড ফান্ড অর্গানাইজেশন (‌ইপিএফও)‌ এর আওতায় থাকা কর্মীরা এই প্রকল্পের মাধ্যমে ৫৮ বছর পর নিয়মিত পেনশন পেতে থাকবেন।


পেনশনের আওতায় আসতে হলে অন্তত দশ বছরের চাকরি জীবন হতেই হবে। তবেই আপনি এই প্রকল্পে পেনশনের জন্য আবেদন করতে পারেন। দ্রুত পেনশনের আওতায় আসতে হলে কর্মীর বয়স অন্তত ৫০ হতেই হবে। আর স্বাভাবিক নিয়মে পেনশনের ক্ষেত্রে বয়স ৫৮। আর যদি কোনও কর্মী আরও দুই বছর পর থেকে পেনশনের আওতায় আসতে চান, তবে তিনি অতিরিক্ত ৪ শতাংশ সুদ পাবেন। কিন্তু আপনার চাকরি জীবন ১০ বছরের কম হলে ও ইপিএফওতে কোনও অবদান না থাকলে এই পেনশনের আওতায় আসা যাবে না।


আবার ৫০ থেকে ৫৮ এর মধ্যে পেনশনের আওতায় আসার পর যদি আপনি তাড়াতাড়ি টাকা তুলতে চান, সেক্ষেত্রে সুদ কমবে প্রতি বছর চার শতাংশ হারে। যেমন কেউ যদি ৫৬ বছর বয়সে ইপিএফও–র টাকা তুলে নিতে চান, সেক্ষেত্রে পেনশনের বেসিক অঙ্কের ৯২ শতাংশ তিনি পাবেন। 


অবসরের পর সবারই চিন্তা থাকে। অন্তত বেসরকারি সংস্থায় কর্মরত কর্মীদের। সরকারি কর্মচারীদের তো পেনশনের সুবিধাই থাকে। তাই এই স্কিমের মাধ্যমে সুবিধা পাবেন বেসরকারি সংস্থার কর্মীরা। 







##Aajkaalonline##Epfo##Pensionschemes



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...


সোশ্যাল মিডিয়া



08 24