মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

গোটা বিশ্বের ডিজিটাল পেমেন্টের মধ্যে ৪৮.৫ শতাংশই ভারতের।

বাণিজ্য | DIGITAL PAYMENTS : ডিজিটাল লেনদেনে গোটা বিশ্বে দাপট দেখাচ্ছে ভারত, কী জানাল আরবিআই?

Sumit | ৩০ জুলাই ২০২৪ ১৪ : ২৭Sumit Chakraborty


আজকাল ওয়েবডেস্ক : ডিজিটাল পেমেন্টে গোটা বিশ্বের মধ্যে অগ্রণী ভূমিকা নিয়েছে ভারত। দেখা গিয়েছে গোটা বিশ্বের ডিজিটাল পেমেন্টের মধ্যে ৪৮.৫ শতাংশই ভারতের। এবিষয়ে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেখানেই দেখা গিয়েছে ভারত ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে বিশ্বের অনেক দেশকেই পিছনে ফেলে দিয়েছে। সেই সমস্ত দেশগুলি বিশ্বের অন্যতম শক্তিধর দেশ হলেও ভারত সেখানে অনেকটাই এগিয়ে।

ভারতের জিডিপি যে ২০২৬ সালে বিশ্বে পঞ্চম স্থান অধিকার করবে তার অনেকটাই নির্ভর করছে এই ডিজিটাল পেমেন্টের উপর। আরবিআই জানিয়েছে বিগত সাত বছরে ভারতে ডিজিটাল পেমেন্ট অনেকটাই বেড়েছে। ২০২৩-২৪ সালে ভারতে ৪২৮ কোটি টাকা ডিজিটাল পেমেন্ট করা হয়েছে। ভারতীয়রা যে ধীরে ধীরে নগদ অর্থের পরিবর্তে ডিজিটালের দিকে বেশি ঝুঁকেছে তা দেশের উন্নতির একটি প্রধান দিক। দেশের ছোটো থেকে ছোটো প্রতিষ্ঠান থেকে শুরু করে বড় প্রতিষ্ঠান, সবই এখন ডিজিটাল পেমেন্টের দিকে চলে গিয়েছে।

ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে অন্যতম বড় সমস্যা হল হ্যাকার। তারা যে জাল বিছিয়ে রেখেছে তাতে অনেক সময় নানা ধরণের পেমেন্ট করতে গিয়ে নিজেদের টাকা হারাচ্ছেন আমজনতা। এটা যে আগামীদিনে অনেক বড় ক্ষতি ডেকে আনবে তা সরকার বিলক্ষণ জানে। সাধারণ মানুষ যদি ডিজিটাল লেনদেনের সময় খানিকটা সতর্ক থাকেন এবং অজানা কোনও লিঙ্কে ক্লিক না করেন তাহলেই এই সমস্যা থেকে অনেকটাই রেহাই মিলবে। ডিজিটাল ভারত গড়ার ক্ষেত্রে অনেকটাই কার্যকরী হয়েছে এই পেমেন্ট। সিক্স জি এবং স্যাটেলাইট নেটওয়ার্ক যাতে আগামীদিনে আরও বৃদ্ধি পায় সেদিকে চোখ রাখতেই এই ব্যবস্থাকে আরও এগিয়ে নিয়ে যেতে হবে।  


#new delhi



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...


সোশ্যাল মিডিয়া



07 24