মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

শুধু গাড়ির ইঞ্জিন নয়, গাড়ির অন্য যন্ত্রাংশগুলিও এর ক্ষেত্রে প্রভাবিত হবে।

বাণিজ্য | DIESEL WITH ETHANOL: ডিজেল নিয়ে নতুন চিন্তাভাবনা করতে চাইছে কেন্দ্র, কী জানালেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী?

Sumit | ৩০ জুলাই ২০২৪ ১৩ : ৫৬Sumit Chakraborty


আজকাল ওয়েবডেস্ক : ডিজেলের সঙ্গে ইথানলকে মিলিয়ে দেওয়ার কোনও ধরণের পরিকল্পনা এখনই নেই। গোটা বিষয়টি গবেষণার টেবিলে রয়েছে। তাই এখনই এবিষয়ে কোনও চিন্তা করার দিক নেই। সংসদে এমনটাই জানিয়ে দিলেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ পুরী। তিনি এদিন আরও বলেন, ডিজেলের বিকল্প হিসাবে ইথানলকে ব্যবহার করার চিন্তাভাবনা থাকলেও এরফলে যে পরিমানে ইথানল লাগবে সেটি যথেষ্ট চিন্তার বিষয়।

এখনই সরকার এবিষয়ে কোনও কিছুই ভাবছে না। ডিজেলে ৭ শতাংশ ইথানল মেশানো নিয়ে প্রাথমিকভাবে কাজ চলছে। তবে ভারতের কোনও গাড়ির প্রতিষ্ঠান এই বিষয়ে সদর্থক উত্তর দিতে পারছেন না। এই পরিকাঠামোতে গাড়ির যে ইঞ্জিন তৈরি হবে তা এখনও ভারতের কাছে নেই। শুধু গাড়ির ইঞ্জিন নয়, গাড়ির অন্য যন্ত্রাংশগুলিও এর ক্ষেত্রে প্রভাবিত হবে। সবথেকে বেশি গুরুত্বপূর্ণ হল এরফলে যে ধোঁয়া তৈরি হবে তা ভারতের পরিবেশকে কতটা ক্ষতিগ্রস্ত করবে তা নিয়ে কোনও পরীক্ষাই হয়নি। ফলে এই বিষয়ে কেন্দ্র কোনও চিন্তাভাবনা করছে না বলেই জানান কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী।

বর্তমানে পেট্রোলের সঙ্গে ইথানলকে মেশানো কিছুটা হলেও সম্ভব হয়েছে। ২০১৪ সাল থেকে ২০ শতাংশ ইথানল মেশানো হয় পেট্রোলে। তবে ডিজেলে ইথানল কতটা কার্যকরী হবে তা নিয়ে এখনও চিন্তার অবকাশ রয়েছে। এছাড়াও ভারত আগামীদিনে ব্যাটারি চালিত গাড়ি নিয়ে বিশেষ চিন্তাভাবনা করছে। পরিবেশ সেখানে অনেকটাই দূষণমুক্ত হয়। তাই পেট্রোল-ডিজেল নিয়ে এখনই বেশি চিন্তাভাবনা করতে চাইছে না কেন্দ্র সরকার। 


#new delhi



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...


সোশ্যাল মিডিয়া



07 24