রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বাণিজ্য | Mutual Fund: ‌বাজেটে বদলে গেল নিয়ম! ৫ হাজার টাকা করে প্রতি মাসে দিলে, ২০ বছর বাদে কত ফেরত? দেখলে চমকে যাবেন

Rajat Bose | ২৭ জুলাই ২০২৪ ১২ : ৩২Rajat Bose


আজকাল ওয়েবডেস্ক:‌ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ তো করবেন?‌ কিন্তু জানেন কী কেন্দ্রীয় বাজেটে নির্মলা সীতারমন শর্ট টার্ম ও লং টার্ম ক্যাপিটাল গেইন নিয়মে পরিবর্তন করে কিছুটা হলেও প্রভাবিত করেছেন সাধারন জনগনের বিনিয়োগের ক্ষেত্রটিকে। স্থাবর সম্পত্তির ক্যাপিটাল গেইন এর ক্ষেত্রে তুলে দেওয়া হয়েছে ইন্ডেক্সেশান বেনিফিটস। অর্থাৎ আপনি যদি ২০০০ সালে কোনও বাড়ি ক্রয় করেন ৫০ লক্ষ টাকায়। আর যদি সেটা বিক্রি করেন ২০২৪ সালে এসে। সে ক্ষেত্রে পুরনো নিয়ম অনুযায়ী বর্তমানের মুদ্রাস্ফীতির বিচার করে তার নেট লাভের ওপর নেওয়া হত সাধারন ভাবে ২০ শতাংশ লং টার্ম ক্যাপিটাল গেনস ট্যাক্স আর বর্তমান বাজেট অনুযায়ী এই ধারনা মুছে দিয়ে পুরো লাভের ওপরই দিতে হবে ১২.৫০ শতাংশ। শর্ট টার্ম আর্থিক সম্পত্তির ওপর ক্যাপিটাল গেইন ট্যাক্স ২০ শতাংশ করা হয়েছে এবারের বাজেটে, যা আগে ছিল ১৫ শতাংশ। কিছু ক্ষেত্রে হয়ত লাভবান হবে কিছু মানুষ আর কিছু ক্ষেত্রে ঘটবে উল্টো বিপর্যয়। 



এবারের বাজেটে তুলে দেওয়া হয়েছে ইন্ডেক্সেশান বেনিফিটস। এখন মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে তিন ধরনের ট্যাক্সের শ্রেণি রয়েছে। প্রত্যেক ক্ষেত্রে আলাদা আলাদা হারে কর লাগু করা হবে। যেমন পুরো লাভের ওপরই এখন দিতে হবে ১২.৫০ শতাংশ কর। আর শর্ট টার্ম আর্থিক সম্পত্তির ওপর ক্যাপিটাল গেইন ট্যাক্স ২০ শতাংশ করা হয়েছে। যা আগে ছিল ১৫ শতাংশ। 


শর্ট টার্ম ক্যাপিটাল গেনসের ক্ষেত্রে বাজেটের আগে ৫ লক্ষ টাকার উপর কর লাগত ১৫ শতাংশ বা ৭৫০০০ টাকা। এখন ২০ শতাংশ হওয়ায় কর দিতে হবে ১ লক্ষ টাকা। অর্থাৎ বাড়তি কর দিতে হবে ২৫০০০ টাকা। 
৫০০০ টাকা এসআইপি প্রতি মাসে বিনিয়োগ করলেও তাই ২০ বছর শেষে আর্থিক সুরাহা বেশি হলেও ঝুঁকিও থাকবে বেশি। 


##Aajkaalonline##Mutualfund##Investment



বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024


রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



07 24