মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | Uttam Kumar: ‘বাবার অভিনয়ের নয়, উত্তমকুমারের ভক্ত ছিলেন মা’, মহানায়কের মৃত্যুবার্ষিকীতে উত্তম-স্মৃতি হাতড়ালেন সৌমিত্র-কন্যা পৌলোমী

Rahul Majumder | | Editor: শ্যামশ্রী সাহা ২৪ জুলাই ২০২৪ ১৪ : ৫৩Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: ২৪ জুলাই, ১৯৮০। প্রয়াত হয়েছিলেন উত্তমকুমার। এরপর কেটে গিয়েছে ৪৪ বছর। আজও বাঙালি ছবিপ্রেমী দর্শকের হৃদয়ে স্বমহিমায় জ্বলজ্বল করেন উত্তম। ঠিক যেমনভাবে আজও বাঙালি দর্শক দু'ভাগে ভাগ হয়ে যান উত্তম-সৌমিত্র প্রসঙ্গে। মহানায়কের ৪৪তম প্রয়াণ দিবসে তাঁর প্রিয় ‘জেঠু’কে নিয়ে নানা অজানা কথা আজকাল ডট.ইন-এর সঙ্গে ভাগ করে নিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়ের কন্যা পৌলোমী চট্টোপাধ্যায়।

কথার শুরুতেই সৌমিত্র-কন্যা বলে উঠলেন, “উত্তমকুমার আমার কাছে কখনও মহানায়ক ছিলেন না। ছিলেন জেঠু। ছোট থেকে দেখে এসেছি ওঁকে। মনে আছে, তখন আমরা লেক টেম্পল রোডের বাড়িতে ভাড়া থাকতাম। সেই বাড়িতে হঠাৎ করে একদিন হাজির হয়েছিলেন জেঠু। সাধারণ শার্ট-প্যান্ট পরে এসেছিলেন। আরাম কেদারায় যখন বসেছিলেন, মনে হচ্ছিল ঘর আলো হয়ে গিয়েছে। মনে আছে, বাবার সঙ্গে আড্ডার মাঝে মাঝেই খুব হেসে উঠছিলেন। আমরা অবাক হয়ে দেখছিলাম। মা তো উত্তম বলতে প্রায় অজ্ঞান ছিলেন!” কী বলছেন? সৌমিত্র চট্টোপাধ্যায়ের স্ত্রী আর তিনি উত্তমের ভক্ত? জোর গলায় পৌলোমী চট্টোপাধ্যায়ের জবাব, “শুধু ভক্ত নয়, ভীষণ ভক্ত। বিশেষ করে জেঠুর হাসির। বাবাও সেটা জানতেন। দর্শক যাইই বলুক, নিজে দেখেছি তাই জানি বাবা আর জেঠুর সম্পর্ক ছিল একেবারে পারিবারিক। দুই ভাইয়ের যেমন হয়। আসলে, অভিনয়কে পেশা হিসাবে বেছে নেওয়ার বহু আগে থেকেই জেঠুর সঙ্গে পরিচয় ছিল বাবার। আমার পিসেমশাইয়ের অন্তরঙ্গ বন্ধু ছিলেন উত্তমকুমার”।

সামান্য থেমে আরও বলে উঠলেন, “বাবা ও জেঠুর সম্পর্কটা কেমন ছিল একটা ছোট্ট ঘটনার উদাহরণ দিলেই বুঝবেন। পরস্পরের মধ্যে পরিবার নিয়ে কথাবার্তা হত। নিজের একান্ত ব্যক্তিগত মনখারাপ বাবার সঙ্গে ভাগ করে নিতেন জেঠু। একদিন রাতে...প্রায় সাড়ে দশটা নাগাদ ফোন এল। ওপারে উত্তমকুমার। এ প্রান্ত থেকে বাবার কথা শুনে বুঝতে পেরেছিলাম পারিবারিক অশান্তি। ফোন রেখেই ময়রা স্ট্রিটের দিকে গাড়ি ছুটিয়েছিলেন বাবা! এই তো ব্যাপার। বহু রাতে টেলিফোনে ঘন্টার পর ঘন্টা আড্ডা মেরে চলছেন এই দু'জন, সেই দৃশ্য আজও চোখে ভাসে”। 

প্রশ্ন উঠেছিল, শিল্পী সংসদ নিয়ে উত্তম-সৌমিত্রের মধ্যে যে ব্যাপারটা... প্রশ্ন শেষ ওঠার আগেই পৌলোমী চট্টোপাধ্যায় বলে উঠলেন, “দেখুন, এটুকু বলব বাবা ও জেঠুর মধ্যে ব্যক্তিগত সম্পর্কের কোনওদিনও অবনতি হয়নি। কোনওদিনও জেঠুর নিন্দা বাবার মুখে শুনিনি। হয়তো আড্ডায় কেউ করছেন, বাবা চুপ করিয়ে দিতেন তাঁকে”। সৌমিত্র চট্টোপাধ্যায় এক সাক্ষাৎকারে বলেছিলেন ‘রোমান্টিক নায়ক’ হিসাবে তাঁর থেকে এগিয়ে উত্তমকুমার। আপনিও তো একজন অভিনেত্রী, কী মনে হয়? “আমারও সম্পূর্ণ একমত। যেভাবে থমকে গিয়ে আলতো করে ঘাড় ঘুরিয়ে ওই বিশেষ ভঙ্গিতে তাকাতেন উত্তমকুমার...আর কারও পক্ষে সম্ভব নয়...ওই রোমান্টিকতা”-ভণিতাহীন জবাব সৌমিত্র-কন্যার।

উত্তমকুমারের মৃত্যুদিনটি মনে রয়েছে? খানিক চুপ করে থেকে পৌলোমী জবাব দিলেন, “মা তো ভীষণ কষ্ট পেয়েছিলেন। বাবা ভীষণ ভেঙে পড়েছিলেন, মনে আছে। একা অনেকক্ষণ চুপচাপ বসে ছিলেন। চোখ থেকে জল গড়িয়ে পড়ছিল ওঁর। তারপর শশ্মানে গিয়েছিলেন”। আনমনা গলায় বক্তব্যের শেষে বললেন, “এই তো সেদিন ওটিটি প্ল্যাটফর্মে 'দেওয়া নেওয়া দেখছিলাম। আজও কী সমান প্রাসঙ্গিক তিনি, তাঁর অভিনয়। দেখছিলাম আর বিশ্বাস করতে কষ্ট হচ্ছিল জেঠু আর নেই। যতদিন বাংলা ছবির অস্তিত্ব থাকবে ততদিন উত্তমকুমার থাকবেন।"





বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

শাহরুখ-সলমন-আমির তাঁর 'ব্রহ্মা-বিষ্ণু-মহেশ্বর'! কেন এত বড় কথা বললেন 'তুম্বাড়'-এর‌ নায়ক?...

‘শয্যাসঙ্গী হতে চাই’ বললেন মহিলা, শুনে অভিভূত আমির! তারপর কী করলেন ‘মিঃ পারফেকশনিস্ট’? ...

আলাপ থেকে বন্ধুত্ব হয়েই জমাট প্রেম! অভিষেক-ঐশ্বর্যার বিচ্ছেদের জল্পনার মাঝেই ফিরে দেখা যাক সেইসব ঘটনা ...

Breaking: বাংলা ভুলে ওড়িয়া ভাষায় কথা বলছেন জয়িতা! নতুন রূপে ধরা দেবেন কোন ধারাবাহিকে?...

মন্দিরে পুজো দিতে গিয়ে ভয়ানক দুর্ঘটনার কবলে মধুমিতা! দুমড়ে মুচড়ে গেল গাড়ি, কেমন আছেন অভিনেত্রী?...

অব্যর্থ নিশানায় বাজিমাত করতে আসছে 'রাঙামতি'! শেষ হচ্ছে‌ কোন ধারাবাহিক?...

৩৫ লাখ টাকা বেতনের চাকরি ছেড়ে অভিনয় জগতে , তারপর? মায়ানগরীর সফর নিয়ে আর কী বললেন বিক্রান্ত ম্যাসি?...

২৭৫ কোটি টাকা পারিশ্রমিক! শাহরুখ-সলমন নন, এইমুহুর্তে দেশের সবথেকে 'দামী' তারকা কে জানেন?...

বিচ্ছেদের যন্ত্রণা ভুলবেন কীভাবে? কোন ধরনের পুরুষদের থেকে দূরে থাকবেন? টিপস্ দিলেন অনন্যা পাণ্ডে...

'ইব্রাহিমের উচিত আমিরের কথা শোনা', কোন বিষয়ে নিজের থেকেও বেশি আমির খানের উপর ভরসা সইফের?...

‘ভুলভুলাইয়া ৩’র পর ফের একসঙ্গে কার্তিক-তৃপ্তি! কোন বাঙালি পরিচালকের ছবিতে জুটি বাঁধছেন? ...

তিন মাস গড়াতেই ঝাঁপ বন্ধ দেবচন্দ্রিমার হিন্দি ধারাবাহিকের, এবার কী সিদ্ধান্ত নিলেন অভিনেত্রী? ...

Exclusive: 'আমার জীবনের গল্প বলছে এই গান', এ আর রহমানের প্রশংসায় উচ্ছ্বসিত 'বহুরূপী'র সঙ্গীত পরিচাল...

বাবা হতে গেলে করতেই হবে এই কাজ! অক্ষয়ের উপর কোন কঠিন শর্ত চাপিয়েছিলেন টুইঙ্কেল?...

মেয়েকে বড় করতে কোন কঠোর নিয়ম মানবেন দীপিকা?ঐশ্বর্য, অনুষ্কার পথ অনুসরণ করে কী সিদ্ধান্ত নিলেন?...



সোশ্যাল মিডিয়া



07 24