বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

বিনোদন | Exclusive: ‘আলোচনায় বসা উচিত সরকারের’, বাংলাদেশ নিয়ে মত কবীর সুমনের

Rahul Majumder | | Editor: শ্যামশ্রী সাহা ১৯ জুলাই ২০২৪ ১৮ : ৪৪Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: চাকরিতে কোটা সংস্কারের দাবিতে উত্তাল বাংলাদেশ। চাকরিতে সংরক্ষণের বিরোধিতা করে রাস্তায় নামা ছাত্রদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ভয়াবহ রূপ উঠে আসছে সমাজমাধ্যমের পাতায়। বাংলাদেশের রাজধানী ঢাকা সহ গোটা দেশে আন্দোলনকারীদের হটাতে ব্যাপক লাঠি, গুলি, কাঁদানে গ্যাস ব্যবহার করছে পুলিশ। সংঘর্ষে প্রাণ হারিয়েছেন বহু ছাত্র। দেশের ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেল থেকেও বন্ধ রয়েছে সে দেশের মেট্রো পরিষেবা। সংরক্ষণ বিরোধী ছাত্র-যুবদের ‘সর্বাত্মক অবরোধ’-এর ডাকে চাকরিতে সব ধরনের সংরক্ষণ বাতিল করার দাবি নিয়ে পথে নেমেছে ছাত্ররা!

এবার আন্দোলনরত ছাত্রদের পাশে দাঁড়ালেন প্রখ্যাত শিল্পী কবীর সুমন। আজকাল ডট ইন-কে তিনি বললেন, “আমি ভারতের নাগরিক এবং বাংলাদেশ আমাদের বন্ধু রাষ্ট্র। বাংলাদেশ আমার কাছে একটি বিশেষ আবেগের জায়গা যেই জায়গায় ভারতবর্ষ কিন্তু নেই! ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় আমার ২২ বছর বয়স। সেই সময়ে থেকেই বাংলাদেশের সঙ্গে আমি একাত্ম। এতটাই যে ওই সময়ে আমি এবং আমার দাদা আনন্দরূপ পরিকল্পনা করেছিলাম বাংলাদেশের নাগরিকত্ব চাইব কারণ সেই দেশের ভাষা আমার মাতৃভাষা। 

অনেকেই জানেন না ১৯৯৬ সালে আমি প্রথম সেদেশে যাই বাংলাদেশ মুক্তিযোদ্ধা জাদুঘর কর্তৃপক্ষের আমন্ত্রণে। পাঁচটি সঙ্গীত অনুষ্ঠান করেছিলাম বাংলাদেশ মুক্তিযোদ্ধা জাদুঘরের তহবিলের জন্য টাকা তুলতে। ১৯৯৮ সালে আরও একটি সফর। সেটির কারণও এক। এত কথা বললাম এটা বোঝাতে, এতটাই আমার কাছের পদ্মাপরের দেশ। এবারে আসি আন্দোলনের প্রসঙ্গে। দেখুন, বাংলাদেশের সরকার কেমন সে বিষয়ে আমার কোনও বক্তব্য নেই। কিন্তু সংরক্ষণ নিয়ে যে বিরোধিতা করছেন ছাত্রছাত্রীরা, তাঁদের সঙ্গে একবার আলোচনায় বসা উচিত ছিল শেখ হাসিনার সরকারের। কিন্তু তাঁরা বসলেন না। আমার মনে হয়, এটা ঠিক হল না। আন্দোলনরত যুবক-যুবতীরা ঠিক,বেঠিক..তাঁদের কথায় যুক্তি থাকুক কিংবা না থাকুক, তাঁদের সঙ্গে আলোচনায় বসা উচিত ছিল সরকারের”।  

সামান্য থেমে বর্ষীয়ান শিল্পী ফের বলা শুরু করেন, “যৌবন যদি আবেগের আতিশয্য না দেখায় তো কে দেখাবে? ওঁরা ছটফট করবে না তো কে করবে, আমি, ৭৫-এর কবীর সুমন? কবি সুকান্ত লিখেছিলেন, ‘এই পৃথিবীর বুকে আঠেরো নেমে আসুক...’ বলতে চাইছি, যৌবন আর প্রেম কখনও শান্ত আর সংযমী হয় না। আর তা যদি হয় তাহলে সেটা যৌবনও নয়, প্রেমও নয়! অন্য কিছু হিসেবনিকেশ। বাংলাদেশের নবীনের দল তাঁদের যৌবনের বশবর্তী হয়ে তাঁরা যা করছেন কারও হয়তো তা বাড়াবাড়ি মনে হতে পারে। কিন্তু এটাই যদি না হয় তাহলে আর কিসের যৌবন? অতএব দায়িত্ব সবসময় বয়স্কদের, মুরুব্বিদের। সেখানকার অভিজ্ঞরা কী করছিলেন? আর যতটুকু সমাজমাধ্যমের পর্দায় দেখেছি যথেষ্ট শালীন ভাষায় নিজেদের বক্তব্য রাখছেন আন্দোলনরত যুবক-যুবতীরা। একটা কথা বলি, একটি ছবি রয়েছে, নাম ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’। সেখানে একটি যুবককে আদালতে পেশ করা হয়েছে তাঁর বাবাকে খুনের অভিযোগে। জুরিদের তরফে বলা হল যদি কারও কোনও এতোটুকুও 'রিজনবেল ডাউট' থাকে তাহলে বলতে পারেন। ১১জন জুরি জানালেন দোষী, শুধু একজন বলে উঠলেন, ‘আমি বলছি না উনি নির্দোষ, তবে কথা বলা যেতে পারে। এবং কথা বলা হল। শেষমেশ দেখা গেল যুবকটি নির্দোষ'। এটা আমারও কথা! কথা হোক। সরকারের তরফে কথা বলা উচিত ছিল। এখনও কথা বলা হোক আন্দোলনকারী ছাত্রছাত্রীদের সঙ্গে। যৌবনের পতাকাধারীদের কথা তো ভাবতেই হবে। যৌবনকে কিন্তু বুঝে নিতে হবে”। 

বর্ষীয়ান শিল্পী আরও বললেন, “বাংলাদেশের লেখক, শিল্পী, খেলোয়াড়, বুদ্ধিজীবীরা তাঁরা অন্তত এগিয়ে আসতে পারতেন। পথে নেমে থামানোর অনুরোধ করতেন সংঘর্ষ। কিন্তু কেউ এগিয়ে এলেন না। আমাকে অবাক করেছে এই ঘটনাও। বাংলাদেশের পরিণতমনস্কতা নিয়ে কিন্তু কোনও কথা হবে না। একটা কথা এখানে বলা উচিত, ১৩ বছর পর ধুতি-পাঞ্জাবি পরে বাংলাদেশের মঞ্চে গান গাইতে উঠেছিলাম। উঠে কিন্তু দু’হাত জড়ো করে নমস্কার করেছিলাম। সালাম করিনি। সবাই জানেন, আমি ধর্মান্তরিত মুসলিম। তা দেখে কোনও দর্শক বিস্ময়সূচক শব্দ প্রকাশ করেননি। এই নিয়ে নিয়ে ওখানকার কোনও পত্রিকায় তির্যক কথা লেখা হয়নি। এতটাই শুভবুদ্ধিসম্পন্ন তাঁরা। পরিণতবোধ অত্যন্ত উন্নত। তা সত্বেও কেন এটা হল, এটা ভেবে অবাক হচ্ছি। যন্ত্রণাও হচ্ছে”। 

বক্তব্যের শেষে আন্দোলনরত যুবদের উদ্দেশ্যে জোর গলায় কবীর সুমন বলে উঠলেন, “আমি সম্পূর্ণভাবে আন্দোলনের পক্ষে! তাঁরা যেন তাঁদের পথে থাকে। যা হওয়ার হবে! কিছুতেই যেন হাল না ছাড়েন! আন্দোলনরত যুবক আবু সৈয়দের বুক টিপ করে গুলি চালাল পুলিশ, এটা কী হচ্ছে? এটা কী! তবে সঙ্গে এটাও বলব, হিংসায় কিচ্ছু হয় না। আমার দৃঢ় বিশ্বাস,অহিংসাই একমাত্র পথ। আন্দোলনরত আমার সন্তানপ্রতিম নবীন-নবীনাদের বলব, তাঁরা যেন অস্ত্রের বিরুদ্ধে অস্ত্র না তোলেন। পাশাপাশি নিজের পথও যেন না ছাড়েন!”




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

গোয়াতে গ্রেফতার জানি মাস্টার, তামান্নার 'আজ কি রাত'র নৃত্য পরিচালকের বিরুদ্ধে কী অভিযোগ?...

দিনদুপুরে সেলিম খানকে প্রাণনাশের হুমকি বিষ্ণোই গ্যাংয়ের! ঘোমটার আড়ালে 'স্ত্রী'-এর চরিত্রে ছিলেন কোন অভিনেত্রী...

সমাজমাধ্যমে এ কী 'নোংরা' ভুল করলেন অমিতাভ বচ্চন! জানতে পেরেই প্রায় হাতজোড় করে ক্ষমাপ্রার্থনা ...

জলের তলায় ডুব থেকে নৌকাভ্রমণ, কলকাতার কোলাহল থেকে দূরে ছেলের সঙ্গে অলস দুপুরে হইচই প্রিয়াঙ্কার...

১২ বছর পর ফের জুটিতে সইফ-করিনা! ফ্যামিলি ড্রামা না থ্রিলার? কোন গল্প ফুটিয়ে তুলবেন?...

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...



সোশ্যাল মিডিয়া



07 24