শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিনোদন | জ্বলছে বাংলাদেশ, হত ৩২! পদ্মাপারে আন্দোলনকারী ছাত্রদের পাশে দাঁড়িয়ে গর্জে উঠলেন চঞ্চল-শাকিব-অপূর্বরা!

Reporter: নিজস্ব সংবাদদাতা | লেখক: Rahul Majumder | Editor: শ্যামশ্রী সাহা ১৯ জুলাই ২০২৪ ১৬ : ০৪Rahul Majumder


নিজস্ব সংবাদদাতা: চাকরিতে কোটা সংস্কারের দাবিতে উত্তাল বাংলাদেশ। চাকরিতে সংরক্ষণের বিরোধিতা করে রাস্তায় নামা ছাত্রদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ভয়াবহ রূপ উঠে আসছে সমাজমাধ্যমের পাতায়। বাংলাদেশের রাজধানী ঢাকা সহ গোটা দেশে আন্দোলনকারীদের হটাতে ব্যাপক লাঠি, গুলি, কাঁদানে গ্যাস ব্যবহার করছে পুলিশ। সংঘর্ষে প্রাণ হারিয়েছেন বহু ছাত্র। শেষ পাওয়া খব্দরে জানা গিয়েছেে সংখ্যাটা ৩২। ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার বিকেল থেকেও বন্ধ রয়েছে সে দেশের মেট্রো পরিষেবা। এবার আন্দোলনরত ছাত্রদের পাশে দাঁড়িয়ে সমাজমাধ্যমে সোচ্চার হলেন বাংলাদেশের অভিনেতা, তারকারা। 

ফেসবুকে একটি পোস্ট করেছেন বাংলাদেশের বাণিজ্যিক ধারার ছবির শীর্ষ তারকা সাকিব খান। সম্প্রতি, দুই বাংলায় মুক্তি পেয়েছে শাকিব অভিনীত ছবি 'তুফান'। ফেসবুকে একটি পোস্টে কোটা সংস্কার নিয়ে শাকিব লিখেছেন, “আমার প্রাণের বাংলাদেশ এভাবে রক্তাক্ত হতে পারে না। কারও মা-বাবার বুক এভাবে খালি হতে পারে না। আপনারা যারা অভিভাবক পর্যায়ে আছেন, তাদের কাছে অনুরোধ রইল, এখুনি আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে এই সংকটের যৌক্তিক সমাধান বের করুন। সব ধরনের সংঘাতের সমাপ্তি চাই”। 

দুই বাংলারর জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী আমেরিকা থেকে সদ্য ফিরেছেন তাঁর দেশে। গোটা ঘটনায় তিনি যারপরনাই শোকাহত। এবং হতবাকও, যা ছত্রে ছত্রে ফুটে উঠেছে ফেসবুকে করা তাঁর একটি পোস্টে। শিক্ষার্থীদের উপর হামলার বিরুদ্ধে প্রতিবাদ হিসাবে কালো রঙের প্রতীকী ছবি যোগ করেন অভিনেতা। সঙ্গে লিখলেন, “পেশাগত কাজে প্রায় বিশ দিন আমেরিকা থাকার পর গতকাল রাতে ঢাকায় ফিরেছি। সেখানে বসে এই কয়দিন নিউজগুলো দেখে হতবাক হয়েছি...হয়েছি শোকাহত!!! সমাধানের অন্য কোন পথ কি খোলা ছিলো না??? গুলি কেন করতে হলো???? বুকের রক্ত না ঝরিয়ে সুষ্ঠু সমাধান করা যেতো না??? যা ঘটে গেল এটা যেমন মোটেও কাংখিত নয়, বিষয়টা তেমনি হৃদয়বিদারক, মর্মান্তিক এবং সভ্যতা বহিৰ্ভূত!”
এরপর ওই পোস্টের মাধ্যমেই নাম না করে শেষ হাসিনা সরকারের উদ্দেশ্যে প্রশ্ন ছুড়ে দেন চঞ্চল, “আমি খুব সাধারণ একজন মানুষ এবং অভিভাবক হিসেবে রাজনীতির এত এত কঠিন কৌশল বুঝিনা..!!! শুধু একটা প্রশ্ন বুঝি......
তরুণ তাঁজা যে প্রাণ গুলো অকালে ঝড়ে গেল, তার দায় কে নেবে???? যে মায়ের বুক খালি হলো, তাঁর আর্তনাদ কি কোনো জন্মে শেষ হবে???

হায়রে দুর্ভাগা দেশ!!!!!!! নোংরা রাজনীতির নাম এই রক্তপাত বন্ধ হোক!!!!!!”

চুপ করে থাকেননি বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব। বাংলাদেশ পুলিশের হাতের শিক্ষার্থীদের রক্ত ঝরা দেখে তার প্রতিবাদে একাধিক পোস্ট করেছেন তিনি। কাটা, কাটা শব্দে লেখেন, “সংঘাত রক্তপাতে কোন সমাধান আসে না৷
শিক্ষার্থীদের কথাগুলো শুনে তাদের সাথে কথা বলে যুক্তি তর্ক দিয়ে কি সমাধান হয়না? আমাদের কি কথা বলার মত কারো মুখ নেই? কথা শোনার মত কান নেই?
সাধারন শিক্ষার্থীদের উপর আঘাত করা হচ্ছে তারা আমাদেরই কারো না কারো সন্তান, ভাই বোন বন্ধু সহপাঠী। আমার করজোড়ে অনুরোধ, দয়াকরে সকল প্রতিনিধিরা আলোচনায় বসুন, সকল ভুল বুঝাবুঝির অবসান ঘটুক অতি দ্রুতই। আর রক্ত দেখতে চাইনা, আর কারো প্রাণ যাক চাইনা। চাইনা আর কোন বাবা-মা এর কোল খালি হোক। সংঘাত চাইনা। সমাধান উপহার দিন৷ Violence is never the answer।”


শুধু তাই নয়, তাঁর করা অন্য একটি পোস্টে দেখা যায় বাংলাদেশের মানচিত্রের ছবি। ছবির উপর গাঢ় লাল রং। এ যে সেই দেশজুড়ে ছাত্রদের রক্তাক্ত হওয়ার প্রতীকী ইঙ্গিত, তা বুঝতে কষ্ট হয়নি নেটিজেনদের। তাঁর অনুচ্চারিত এই বক্তব্য বুঝতে যেন কোনও নেট ব্যবহারকারীর অসুবিধে না হয় সেই জন্য গোটা গোটা অক্ষরে পোস্টের ক্যাপশনে ‘গোলাম মামুন’-এর নায়ক লিখেছেন –“আহারে, আমার সোনার বাংলাদেশ! মানুষ হিসেবে আমি লজ্জিত”।

গর্জে উঠেছেন ইরফান খানের ভারত-বাংলা ছবি ‘ডুব’-এর পরিচালক মোস্তফা সরোয়ার ফারুকী। বাংলাদেশের চলচ্চিত্রজগতে অতিপরিচিত নাম মোস্তফা সরোয়ার ফারুকী। পাশাপাশি আন্তর্জাতিক সিনেমাজগতেও তাঁর বেশ পরিচিতি রয়েছে। চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী ছাত্র-ছাত্রীদের পাশে থাকার ডাক দিয়ে সমাজমাধ্যমে নিজের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন এই শিল্পী। ভণিতাহীন ছন্দে লেখেন, “আপনারা যারা ভাবছেন আন্দলোনটা স্রেফ একটা চাকরীর জন্য, তারা বোকার স্বর্গে আছেন। আপনারা এই সব শ্লোগান খেয়াল করেন। দেখবেন, এই আন্দোলন নাগরিকের সম মর্যাদার জন্য। এই আন্দোলন নিজের দেশে তৃতীয় শ্রেণীর নাগরিক হিসাবে না বাঁচার জন্য। এই আন্দোলন রাষ্ট্রক্ষমতায় যারা আছেন তাদের মনে করিয়ে দেয়ার জন্য যে, দেশের মালিক তারা নন। আসল মালিক জনগন...”পোস্টের শেষে ফারুকী খোলাখুলি এও লেখেন যে এইমুহূর্তে শারীরিকভাবে তিনি পুরোপুরি সুস্থ নন, তাই তাঁর এই প্রতিবাদ সমাজমাধ্যমের মধ্যেই সীমিত।


এখানেই থেমে থাকেননি এই জনপ্রিয় পরিচালক। অন্য আরও একটি পোস্টে আন্দোলনে প্রাণ হারানো ছাত্র ফারহান ফৈয়জ-এর ছবি পোস্ট করে বাংলাদেশ সরকার পুলিশের বিরুদ্ধে গর্জে উঠেছেন তিনি - "যেনো সরকার, বিচার বিভাগ, পুলিশ সবাই থাকে জবাব দিহির আওতায়!" পোস্ট শেষে একটি প্রশ্ন ছুড়ে দিয়েছেন তিনি -"আর কে তুমি কাকে করছো গুলি, ভাই? কার জন্য?"





বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

Breaking: তথাগতর বোনের প্রেমে হাবুডুবু খাচ্ছেন রৌনক! কী হবে এই সম্পর্কের পরিণতি?...

গোয়াতে গ্রেফতার জানি মাস্টার, তামান্নার 'আজ কি রাত'র নৃত্য পরিচালকের বিরুদ্ধে কী অভিযোগ?...

দিনদুপুরে সেলিম খানকে প্রাণনাশের হুমকি বিষ্ণোই গ্যাংয়ের! ঘোমটার আড়ালে 'স্ত্রী'-এর চরিত্রে ছিলেন কোন অভিনেত্রী...

সমাজমাধ্যমে এ কী 'নোংরা' ভুল করলেন অমিতাভ বচ্চন! জানতে পেরেই প্রায় হাতজোড় করে ক্ষমাপ্রার্থনা ...

জলের তলায় ডুব থেকে নৌকাভ্রমণ, কলকাতার কোলাহল থেকে দূরে ছেলের সঙ্গে অলস দুপুরে হইচই প্রিয়াঙ্কার...

হৃদয়ের ক্যালেন্ডারে 'শ্রাবণ' চিরস্থায়ী, তাই আশ্বিনে আসছে 'দেখেছি তোমাকে শ্রাবণে'...

'দুই শালিক'-এ নয়া অবতারে ফিরলেন সায়ন, বড় চমক নিয়ে হাজির 'যমুনা ঢাকি' খ্যাত চাঁদনি ...

আম্বানিদের বিয়েতে যাওয়ার জন্য টাকা নিয়েছেন বলিউড তারকারা? বিস্ফোরক দাবি অনন্যা পাণ্ডের...

কোনও সন্তানের মা কেন হননি শাবানা আজমি? নেপথ্যের আসল কারণ প্রথমবার ফাঁস বর্ষীয়ান অভিনেত্রীর...

'সিংহম এগেইন' পিছোনোর কাতর অনুরোধ কার্তিকের, মন কি গললো অজয় দেবগণ-রোহিত শেঠির?...

বিচ্ছেদের বছর ঘুরতেই বড় ঘোষণা সোশ্যাল মিডিয়ায়! কোন ভালবাসায় বাঁধা পড়লেন পরীমণি?...

অভিনয় জীবনে ২৫ বছর পার করতেই বড়সড় চ্যালেঞ্জের মুখে করিনা! কী হতে চলেছে অভিনেত্রীর সঙ্গে?...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

পতৌদি প্যালেসের সব হিসাব দেখেন শর্মিলা ঠাকুর! খরচ বাঁচাতে কী কাণ্ড করেছেন সইফ? মুখ খুললেন সোহা...

বলিউডের প্রায় সব ছবি কেন ব্যর্থ হচ্ছে? চমকে ওঠার মতো কারণ খুঁজে বের করলেন সঞ্জয় গুপ্তা! ...



সোশ্যাল মিডিয়া



07 24