শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Parliament: সংসদের ভিতরে বাইরে আক্রমণ ইন্ডিয়া জোটের

Rajat Bose | ০১ জুলাই ২০২৪ ২০ : ৫২Rajat Bose


বীরেন ভট্টাচার্য,‌ নয়া দিল্লি:‌ কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার, রাজ্যগুলিকে বঞ্চনা থেকে শুরু করে একাধিক ইস্যুতে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করল ইন্ডিয়া জোট। আজ সভা শুরুর আগে মকর দ্বারের সামনে বিক্ষোভ করে কংগ্রেস, তৃণমূল, ডিএমকে, সমাজবাদী পার্টি, আপের মতো বিরোধী দলগুলি। বাংলা, ঝাড়খণ্ড, দিল্লিতে মন্ত্রীদের গ্রেপ্তার করার প্রতিবাদ জানান ইন্ডিয়ার নেতারা। বিক্ষোভে উপস্থিত ছিলেন লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধীও। বিরোধীদের অভিযোগ, রাজনৈতিকভাবে ব্যর্থ হওয়ার আশঙ্কায় কেন্দ্রীয় এজেন্সিকে কাজে লাগিয়ে প্রতিহিংসা চরিতার্থ করছে বিজেপি।
 গ্রেপ্তার হওয়া বিরোধী নেতাদের অবিলম্বে মুক্তির দাবি জানান ইন্ডিয়া জোটের নেতারা। তেজস্বী যাদব, হেমন্ত সোরেন, আপ আদমি পার্টি, তৃণমূলের নেতাদের বিরুদ্ধে কেন্দ্রীয় এজেন্সির অতি সক্রিয়তার অভিযোগ তুলে সরব হয় ইন্ডিয়া জোট। বিক্ষোভে তৃণমূলের লোকসভার দলনেতা সুদীপ ব্যানার্জি বলেন, ‘‌সব নেতাকেই যে আদালতের নির্দেশে গ্রেপ্তার করে রাখা হয়েছে, সেটা নয়। সারা দেশে যে তাণ্ডবলীলা হচ্ছে, নির্বাচনের ফলাফলের মাধ্যমে তার প্রতিফলন দেখতে পেয়েছে বিজেপি।’‌ তবে এদিন নিট নিয়ে আলোচনার দাবি জানানো হয় সম্মিলিত বিরোধীদের তরফে। যদিও স্পিকার তা খারিজ করে দেওয়ায় ওয়াকআউট করে ইন্ডিয়া শিবির। পরে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদজ্ঞাপনে যোগ দেয় বিরোধীরা। লোকসভা এবং রাজ্যসভায় ধন্যবাদজ্ঞাপন আলোচনায় বিরোধীরা বিভিন্ন ইস্যু তুলে ধরে কেন্দ্রের সমালোচনায় সরব হয়। লোকসভায় মহুয়া মৈত্র বলেন, তাঁর কণ্ঠস্বর রোধ করার কারণে ৬৩ জন বিজেপি সাংসদ পরাজিত হয়েছেন। নির্বাচনের প্রচারে বারাসত, কৃষ্ণনগর এবং আরামবাগে প্রচার করেছিলেন প্রধানমন্ত্রী মোদি। সেই তিন জায়গাতেই পরাজিত হয়েছে বিজেপি। সেই বক্তব্যই এদিন তুলে ধরেন মহুয়া মৈত্র। এমনকী, যে এথিক্স কমিটি তাঁর সাংসদ পদ খারিজ করেছিল, তার চেয়ারম্যানও পরাজিত হয়েছেন। রাষ্ট্রপতিকে অভিভাষণের জন্য পুরনো বক্তব্য পড়তে দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি। কারণ, মহুয়ার অভিযোগ, রাষ্ট্রপতি বলেছেন সরকারের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। যদিও নীতীশ কুমার এবং চন্দ্রবাবু নাইডুর সমর্থনে টিকে রয়েছে এনডিএ সরকার। তাঁর অভিযোগ, নির্বাচনী প্রচারে মঙ্গলসূত্র, মুজরা, মাটন, মোঘল মাছ শব্দের ব্যবরহার করা হলেও কেন মণিপুর শব্দের ব্যবহার করা হল না সে প্রশ্ন তোলেন তিনি। মহুয়ার অভিযোগ, মনরেগা, আবাস, গ্রামীণ সড়ক যোজনা সহ বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পে রাজ্যের বকেয়া আটকে রেখে যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে ধ্বংস করছে কেন্দ্রীয় সরকার।
 রাজ্যসভায় তৃণমূল সাংসদ জহর সরকার সিএজি রিপোর্ট তুলে ধরে কেন্দ্রের বিভিন্ন মন্ত্রকে দুর্নীতির অভিযোগ করেন। তিনি বলেন, ‘‌আমরা জরুরি অবস্থার কথা বলছি বারবার। যদিও একটি সংগঠনকে তিনি নিষিদ্ধ করেছিলেন। তার কথা বলছি না।’‌ কোনও আলোচনা ছাড়াই তিন ক্রিমিনাল আইন চালু করার বিরোধিতা করে এই আইনকে দমনমূলক বলে মন্তব্য করেন জহর সরকার। ঘৃণা ছড়ানোর বিধানের উল্লেখ করে জহর সরকার বলেছেন, একজন ব্যক্তি মঙ্গলসূত্রের কথা বলেছিলেন।  মহুয়া মৈত্র এবং জহর সরকার দু’‌জনেই কবচ এবং রেল সুরক্ষার প্রসঙ্গ তোলেন। তাঁদের বক্তব্য, যেখানে সাধারণ ট্রেনের সুরক্ষা নিশ্চিত করতে পারছে না সরকার, সেখানে বুলেট ট্রেনের কথা বলছে কেন্দ্রীয় সরকার। প্রশ্নপত্র ফাঁসের প্রসঙ্গ তুলে জহর সরকার বলেন, ‘‌যখন আগে বৃষ্টি হত, তখন ছাদ ভেঙে পড়ত। এবার ছাদ ভেঙে পড়ছে এবং প্রশ্নপত্র ফাঁস হচ্ছে।’‌ 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

মণিপুরে বড় সাফল্য পুলিশ ও সেনার, যৌথ অভিযানে উদ্ধার বিপুল বিস্ফোরক ...

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা বিচারককেই, উত্তরপ্রদেশের ব্যক্তির কাণ্ডকারখানা চোখ কপালে ওঠার মতো...

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



07 24