SNU

সোমবার ০১ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Iran: ‌ইরানে চলছে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটাভুটি

Rajat Bose | ২৮ জুন ২০২৪ ১৪ : ১৫


‌আজকাল ওয়েবডেস্ক:‌ ইরানে শুক্রবার প্রেসিডেন্ট নির্বাচন। নতুন প্রেসিডেন্টের খোঁজে ইরানে এদিন নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। স্থানীয় সময় শুক্রবার সকাল আটটায় ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোটগ্রহণ চলবে সন্ধে ৬টা পর্যন্ত। তবে এরপরও ভোটার উপস্থিতি থাকলে ভোটদানের সময় মধ্যরাত পর্যন্ত বর্ধিত হতে পারে। গত মাসে দেশটির নির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এক হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান। এর ফলে নির্ধারিত সময়ের এক বছর আগেই দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই নির্বাচনের মাধ্যমেই নতুন প্রেসিডেন্ট খুঁজে নেবে মধ্যপ্রাচ্যের দেশটি।
একাধিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, জনসাধারণের ক্রমবর্ধমান হতাশার এই সময়ে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির অনুগত চার প্রার্থী এবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।
 যদিও নির্বাচনের ফলে ইরানের নীতিতে বড় ধরনের পরিবর্তন আনার সম্ভাবনা নেই, তবে ভোটের ফলাফলটি সাড়ে তিন দশক ধরে ক্ষমতায় থাকা ইরানের ৮৫ বছর বয়সী সর্বোচ্চ নেতা খামেনির উত্তরাধিকারকে প্রভাবিত করতে পারে। প্রতিবেদনে বলা হয়েছে, খামেনি অর্থনৈতিক দুর্দশা এবং রাজনৈতিক ও সামাজিক স্বাধীনতার ওপর জনসাধারণের অসন্তোষের কারণে সৃষ্ট বৈধতা সংকট কাটিয়ে উঠতে ‘সর্বোচ্চ সংখ্যক’ ভোটারকে ভোটাধিকার প্রয়োগের আহ্বান জানিয়েছেন। মূলত রাজনৈতিক ও সামাজিক নানা বিধিনিষেধের কারণে গত চার বছরে দেশটিতে বিভিন্ন নির্বাচনে ভোটারদের উপস্থিতি কমে গেছে।
 জানা গেছে, ইরানের ভোটগ্রহণে ব্যালটগুলো যেহেতু ম্যানুয়ালি গণনা করা হয়, তাই চূড়ান্ত ফলাফল আগামী দু’‌দিনের মধ্যে ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। যদিও ফলাফলের প্রাথমিক প্রবণতা বা প্রাথমিক পরিসংখ্যান শীঘ্রই সামনে আসতে পারে। যদি কোনও প্রার্থী শূন্য ভোটসহ প্রদত্ত সমস্ত ব্যালট থেকে কমপক্ষে ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে না জিততে পারেন, তবে নির্বাচনের ফলাফল ঘোষণার পর প্রথম শুক্রবার শীর্ষ দুই প্রার্থীর মধ্যে ফের রান–অফ রাউন্ডের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা প্রার্থীদের মধ্যে তিনজন কট্টরপন্থী এবং একজন তুলনামূলক মধ্যপন্থী। মধ্যপন্থী ওই প্রার্থীকে সংস্কারবাদী দল সমর্থন করছে।
 ইরানের গার্ডিয়ান কাউন্সিলের মুখপাত্র বৃহস্পতিবার জানিয়েছেন, শুক্রবার বিশ্বের ৯৫টি দেশে প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ করা হবে। মূলত ওইসব দেশে অবস্থানকারী ইরানি নাগরিকেরা তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।  এছাড়া, ইরানের অভ্যন্তরে ৫৯ হাজার ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে ভোট দেওয়ার সুযোগ পাবেন ভোটারেরা।
 গার্ডিয়ান কাউন্সিলের মুখপাত্র হাদি তাহান নাজিফ বলেছেন, শুক্রবার সকাল আটটায় ভোট গ্রহণ শুরু হয়েছে। স্বাভাবিক নিয়মে ১০ ঘণ্টা ভোটগ্রহণ করা হবে। তবে প্রয়োজনে ভোট গ্রহণের সময় বাড়ানো যাবে। বিদেশে যারা ভোট দেবেন তারাও একই নিয়মের মধ্যে পড়বেন। প্রসঙ্গত, প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আগ্রহী ৮০ জনের রেকর্ড পর্যালোচনা করার পর সংবিধানের ১১৫ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী ছয় জনকে যোগ্য প্রার্থী হিসেবে ঘোষণা করেছিল ইরানের গার্ডিয়ান কাউন্সিল। এরপর এই ছয় প্রার্থী ব্যাপক নির্বাচনী প্রচার চালান ও টেলিভিশন বিতর্কে অংশ নেন। তবে পরে ওই ছয় প্রার্থীর দু’জন অন্যদের প্রতি সমর্থন জানিয়ে নির্বাচনে অংশগ্রহণ থেকে সরে দাঁড়ান। এর ফলে এবারের নির্বাচনের চার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় থাকলেন। এই চার প্রার্থী হলেন–মাসুদ পেজেশকিয়ান, মোস্তফা পুরমোহাম্মাদি, সাইদ জলিলি এবং মোহাম্মদ বাকের কলিবফ।
 উল্লেখ্য, গত ১৯ মে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। দেশটির সংবিধান অনুযায়ী, কোনও প্রেসিডেন্ট মারা গেলে নতুন প্রেসিডেন্ট বেছে নিতে নির্বাচন করতে হবে পরবর্তী ৫০ দিনের মধ্যেই। ফলে দলগুলো নিজেদের প্রার্থীর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করার জন্য খুবই কম সময় পায়। ‌




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Joe Biden: বাইডেনকে প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়াতে বলল নিউইয়র্ক টাইমস ...

Israel: ‌লেবানন সীমান্তে শুরু ইজরায়েলের সামরিক মহড়া...

Greece: ‌তীব্র তাপপ্রবাহে গ্রিসে মৃত ছয় পর্যটক

Israel: ‌হিজবুল্লাহর সামরিক ঘাঁটিতে হামলা ইজরায়েলের...

MUIZZU : প্রেসিডেন্ট মুইজ্জুকে 'কালা জাদু' করার অভিযোগে গ্রেপ্তার মালদ্বীপের মহিলা মন্ত্রী ...

Donald Trump: প্রেসিডেন্ট নির্বাচনের আগে মুখোমুখি বিতর্কে ট্রাম্পকে খোঁচা দিলেন বাইডেন ...

HINDI: হিন্দি ভাষার প্রচার ও প্রসারে আরও জোর দিল ভারত...

৮১টি পশ্চিমী গণমাধ্যম নিষিদ্ধ করল রাশিয়া

ইজরায়েলি সেনা কর্মকর্তারা অভ্যুত্থানের ষড়যন্ত্র করছেন: নেতানিয়াহুর স্ত্রী ...

Finland: মানবদেহে প্রথম বার্ড ফ্লুর টিকা দিতে চলেছে ফিনল্যান্ড...

ট্রাম্প এলে বাড়বে মূল্যস্ফীতি, নোবেলজয়ী ১৬ অর্থনীতিবিদের বিবৃতি ...

Pakistan: গত ৬ দিনে তাপপ্রবাহে পাকিস্তানে মৃত ৫০০-র বেশি ...

চাঁদের না দেখা অংশ থেকে মাটি নিয়ে এল চিন

WHO: ‌মাদক পাচার রুখতে দক্ষিণ–পূর্ব এশিয়ার দেশগুলিতে বার্তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার...

Kenya:‌ জ্বলছে কেনিয়া, ভারতীয়দের সাবধানে থাকার বার্তা দূতাবাসের ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



SNU