SNU

সোমবার ০১ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Dengue: বৃষ্টি নিয়ে এল ডেঙ্গি আতঙ্ক, কী বলছেন বিশেষজ্ঞরা?

Riya Patra | ২৭ জুন ২০২৪ ২০ : ৪৪



বিভাস ভট্টাচার্য 
বর্ষা এসে গেল। সঙ্গে এল ডেঙ্গির আতঙ্ক। এবছর ডেঙ্গির প্রকোপ কতটা হতে পারে? ভিন্ন মত শোনা গিয়েছে চিকিৎসকদের মুখে। কারুর মতে গত দু'বছর যেহেতু এই রোগের ভয়ঙ্কর প্রকোপ দেখা গিয়েছে, তাই এবছর রোগটি অত মারাত্মক আকার নাও নিতে পারে। কারণ, পরপর দু'বছরে রোগের প্রকোপে মানবদেহে তৈরি হয়েছে 'ইম্যুইনিটি'। 
বেলেঘাটা আইডি হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. বিশ্বনাথ শর্মা সরকার বলেন, 'কলকাতায় ডেঙ্গির ১,২,৩,৪ করে চারটি ভ্যারিয়্যান্ট দেখা গিয়েছে। সাধারণত দেখা যায় পরপর বছরগুলিতে যদি এই ধরনের রোগের প্রকোপ থাকে তবে তার পরবর্তী এক বা দুই বছরে রোগটি অত মারাত্মক আকার নেয় না। যেহেতু গত দু'বছর এই রোগে অনেক মানুষ আক্রান্ত হয়েছিলেন, তাই আশা করা যায়, কলকাতার বহু মানুষের শরীরে ডেঙ্গি রোগের একটা 'ইম্যুউনিটি' তৈরি হয়ে গিয়েছে। যেটা ভাঙতে আরও এক, দু বছর লাগবে বলেই ধারণা। সেই জন্যই এবছরে ডেঙ্গি রোগ অতটা বাড়বে না বলেই মনে করা হচ্ছে। ডেঙ্গি আক্রান্ত দুচারজন রোগী আমরা এখন হাসপাতালে পাচ্ছি। কিন্তু সেটাকে রোগের প্রকোপ বলা যায় না।' 
গত দু'বছরে রাজ্যে ডেঙ্গি যথেষ্টই চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছিল। কলকাতা ছাড়াও উত্তর ২৪ পরগণা ও হাওড়ায় বড় অংশের মানুষের ডেঙ্গিতে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছিল। সেইসঙ্গে হুগলি, দক্ষিণ ২৪ পরগণা এবং রাজ্যের অন্যান্য জেলাতেও মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়েছিলেন অনেকেই। মৃত্যুর সংখ্যাও কম ছিল‌ না।
এবছর তাই বর্ষা পড়তে না পড়তেই রাজ্য সরকারের তরফে রাজ্যের প্রত্যেকটি জেলার প্রশাসনকে ডেঙ্গি প্রতিরোধে সব ধরনের ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে। নবান্ন থেকে এক ভার্চুয়াল বৈঠকে রাজ্যের মুখ্যসচিব ভগবতী প্রসাদ গোপালিকা সমস্ত জেলা শাসকদের সঙ্গে এই বিষয়ে আলোচনা করে নির্দেশ দিয়েছেন জমা জলের বিষয়ে যেন প্রতিটি পুরসভা ও পঞ্চায়েত সতর্ক থাকে। গত বছরের পরিস্থিতির নিরিখে বিশেষভাবে সতর্ক করা হয়েছে হাওড়া, হুগলি ও উত্তর ২৪ পরগণাকে। 
এই রোগ প্রতিরোধে মূল বিষয়টাই হল নাগরিক সচেতনতা। যেটা উল্লেখ করে রাজ্যের অন্যতম সংক্রামক রোগ বিশেষজ্ঞ ও এসএসকেএম হাসপাতালের সংক্রামক রোগ বিভাগের অ্যাসোসিয়েট অধ্যাপক ডা. যোগীরাজ রায় বলেন, 'কলকাতার জনবসতি অত্যন্ত ঘন। এখানে যদি ১ শতাংশ লোকেরও ডেঙ্গি হয়, তবে সেটাই একটা বিরাট সংখ্যা। এরকম একটা জায়গা যেখানে প্রতি মুহূর্তে লোক আসছে বা যাচ্ছে, সেখানে 'হার্ড ইম্যিউনিটি' তৈরি হওয়াটা সম্ভব নয়। এটা যদি মফস্বলের কোনও এলাকা হত, যেখানে জনবসতি তুলনামূলক কম বা বাইরের লোকের আশা যাওয়া অতটা নেই, তবে একটা সম্ভাবনা থাকত।' অবশ্য দুই চিকিৎসকই একমত একটি বিষয়ে, সেটা হল ডেঙ্গি নিয়ে সচেতনতা প্রয়োজন। জমা জল না রাখা এবং মশারি টাঙিয়ে শোওয়াসহ অন্যান্য সাধারণ বিষয়গুলি যার মধ্যে রয়েছে। 
অন্যদিকে উত্তর ২৪ পরগণা জেলা স্বাস্থ্য দপ্তরের এক আধিকারিক জানিয়েছেন, বুধবার মুখ্য সচিবের সঙ্গে বৈঠকের পর জেলাশাসক ডেঙ্গি প্রতিরোধে জেলায় যে কোর কমিটি আছে তার সদস্য ও জেলার বিভিন্ন দপ্তরের আধিকারিক ও প্রতিনিধিদের সঙ্গে আলাদা করে মিলিত হন। এই বৈঠকটি জেলায় ডেঙ্গি প্রতিরোধে তৃতীয় বৈঠক বলে জানা যায়। সেখানে এই রোগের বাহক এডিস মশার লার্ভা নিধন-সহ রোগ নির্ণয়ে পরীক্ষা আরও বাড়ানোর ওপরে জোর দেওয়া হয়েছে। আলোচনা হয়েছে জেলার বন্ধ কলকারখানার ভেতরে নিয়মিত মশার লার্ভা নিধনের বিষয়টিও। ওই আধিকারিক বলেন, 'ইতিমধ্যেই গত বছর এই সময়ের থেকে এবছর রক্তপরীক্ষা আরও বাড়ানো হয়েছে। সেইসঙ্গে জোর দেওয়া হয়েছে রোগ সম্পর্কে নাগরিক সচেতনতা বৃদ্ধির। কারণ, নাগরিক সচেতনতা এই রোগ প্রতিরোধে সবচেয়ে বড় হাতিয়ার।'




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

শ্লীলতাহানির তদন্তে থাকা অফিসারের অপসারণ চান রাজ্যপাল, চিঠি কেন্দ্রকে...

জ্যুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার প্রতিষ্ঠা দিবস পালন...

Bus fare : ভাড়া বৃদ্ধির দাবিতে চিঠি দিল বাস মালিক সংগঠন...

Tmc : মহিলা ভোটার বাড়াতে পথে তৃণমূল

Snu : ইন্সুরেন্স ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সঙ্গে মৌ স্বাক্ষর এসএনইউ-র ...

EXCLUSIVE: হস্টেলে অত্যাচার, খুনে অভিযুক্তরা নামী কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র, বারবার কেন এমন হচ্ছে?...

ছাত্রাবাসে পিটিয়ে মারার ঘটনায় ১৪ জনের পুলিশি হেফাজত...

CLASH: হকার-ব্যবসায়ী অশান্তিতে তীব্র উত্তেজনা নিউ মার্কেট এলাকায় ...

OATH : রাজ্যপালকে ফের বিধানসভার আসার আর্জি স্পিকারের...

Bowbazar: হস্টেল থেকে লাঠি, ব্যাট উদ্ধারে মারধরের তত্ত্ব জোরালো হল, বিশদ তদন্তে পুলিশ ‌ ...

MURDER: মোবাইল চোর সন্দেহে কলকাতায় সরকারি ছাত্রাবাসে 'পিটিয়ে খুন'...

Exclusive: দূষণ রোধে ফসলের গোড়া না পুড়িয়ে জ্বালানি তৈরির যন্ত্র আনছে রাজ্য সরকার...

OATH: বিধানসভার স্পিকারের সঙ্গে উপরাষ্ট্রপতির ফোনে কথা, কবে শপথ নেবেন সায়ন্তিকা-রেয়াত ?...

MSME: দেশের অর্থনীতিতে এমএসএমইর গুরুত্ব অপরিসীম ...

Hemant Soren: হেমন্তের প্রত্যাবর্তনকে স্বাগত, সমাজমাধ্যমে পোস্ট মমতার ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



SNU