রবিবার ২৭ অক্টোবর ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্য | গঙ্গা চুক্তি পুনর্নবীকরণ সিদ্ধান্তের কঠোর সমালোচনা তৃণমূলের

Riya Patra | ২৩ জুন ২০২৪ ১৮ : ৫৮Riya Patra



বীরেন ভট্টাচার্য, নয়া দিল্লি: বাংলাদেশের সঙ্গে গঙ্গা চুক্তির পুনর্নবীকরণের সিদ্ধান্তের বিরুদ্ধে ফুঁসে উঠল তৃণমূল। আজ সকালে দলের তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, বাংলাকে বিক্রি করে দেওয়ার চক্রান্ত করছে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার। যদিও দলের তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে, বাংলাদেশের প্রতি তাদের কোনও ক্ষোভ বা বিরোধিতা নেই। তবে রাজ্যের মানুষের সমস্যা তৈরি করার বিরুদ্ধে তৃণমূল প্রতিবাদ জানাবে। বিষয়টি নিয়ে সংসদেও সরব হবেন তৃণমূল সাংসদরা।

১৯৯৬ সালের ১২ ডিসেম্বর দিল্লিতে তৎকালীন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়া এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে গঙ্গা জলচুক্তি হয়। বাংলাদেশকে ন্যূনতম জল সরবরাহ সহ মোট ৩০ বছরের গ্যারান্টির উল্লেখ করা হয় চুক্তিতে। ২০২৬ সালে এই চুক্তির মেয়াদ শেষ হতে চলেছে। ফলে বাংলাদেশকে ফারাক্কা ব্যারাজ থেকে জল পেতে হলে চুক্তি পুনর্বনীকরণ করতে হবে। গতকাল দিল্লির হায়দ্রাবাদ হাউসে দুই দেশের মধ্যে যে বিষয়গুলিতে আলোচনা হয়, তারমধ্যে ছিল গঙ্গা জল চুক্তি। দুই দেশের আলোচনায় এই চুক্তি পুনর্বনীকরণ করার সিদ্ধান্ত হয়। তারজন্য একটি টেকনিক্যাল কমিটি গঠন করবে দিল্লি। সেই কমিটি ঢাকায় গিয়ে সেদেশের কমিটির সঙ্গে আলোচনা করবে। তৃণমূলের অভিযোগ, রাজ্য সরকারের সঙ্গে কোনও আলোচনা না করে এই চুক্তি পুনর্নবীকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রের এনডিএ সরকার বৈদেশিক চুক্তির ক্ষেত্রে দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে অগ্রাহ্য করছে বলে অভিযোগ করেছে তৃণমূল।

দলের তরফে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, "গতকাল দিল্লিতে বৈঠকে মোদি-হাসিনা বৈঠকে ফরাক্কা-গঙ্গা চুক্তি পুনর্নবীকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটা কি আমাদের রাজ্যে
বন্যা এবং অন্যান্য ক্ষয়ক্ষতির সম্ভাবনা বৃদ্ধি করবে না?" তৃণমূলের বক্তব্য, "আমাদের এই ব্যাপারে আগে জানানো হয়নি। এটা খুবই দুঃখজনক। আমরা এই বিষয়টির অংশীদার। এর আগের চুক্তি অনুযায়ী, আমাদের এখনও টাকা বকেয়া রাখা হয়েছে। গঙ্গা নদীর সংস্কার বন্ধ করে রাখা হয়েছে। ফলে বন্যা এবং ভূমিক্ষয় বাড়ছে। আমরা বহুবার এই বিষয়টি জানিয়েছি।" রাজ্যের শাসকদলের তরফে জারি করা বিবৃতিতে আরও বলা হয়েছে, "২০২৬ সালে গঙ্গা চুক্তির মেয়াদ শেষ হতে চলেছে। গঙ্গা চুক্তির নিয়ম অনুযায়ী, পারষ্পরিক সমোঝাতার মাধ্যমে এই চুক্তি হওয়া উচিত। ২০১৭ সালে ফরাক্কা ব্যারাজ বন্ধ করে দেওয়ার দাবি করেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। কারণ, তাঁর দাবি ফরাক্কা ব্যারাজের কারণেই এই ব্যারাজ কোনও কাজে লাগে না এবং এরফলে প্রতি বছর বন্যা হয়। " প্রসঙ্গত উল্লেখ্য, ২০২২ সালের ফেব্রুয়ারিতে মালদা, মুর্শিদাবাদ, নদিয়ায় গঙ্গার তীরবর্তী এলাকায় ভূমিক্ষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি সেই চিঠিতে জানান, ফরাক্কা ব্যারাজ তৈরির পর থেকেই গঙ্গার তীরবর্তী এলাকায় ভাঙন বেড়েছে এবং তারফলে কৃষি এবং সাধারণ মানুষের সম্পত্তির ব্যাপক ক্ষতি হচ্ছে। তৃণমূলের বিবৃতিতে বলা হয়েছে, "ভারতীয় সংবিধানের ২৫৩ ধারা অনুযায়ী, অন্যান্য দেশের সঙ্গে চুক্তি, সমঝোতা সংক্রান্ত বিষয়ে আইন তৈরির ক্ষমতা সংসদের। যদিও তিস্তা চুক্তিতে দেখা গিয়েছে, রাজ্য সরকার সহমত না হলে ভিন দেশের সঙ্গে জলচুক্তি নিয়ে কেন্দ্রীয় সরকার কতটা অপারগ হতে পারে। পরে কেন্দ্রীয় সরকার জানায়, রাজ্য সহমত না হলে তিস্তা চুক্তি স্বাক্ষরিত হবে না।"

তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও ব্রায়েন এ ব্যাপারে বলেন, "বাংলার সঙ্গে কোনও আলোচনা না করে এই চুক্তি পুনর্নবীকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা এই চুক্তির অংশ। আমাদের আগের চুক্তির টাকাও মেটানো হয়নি। গঙ্গা নদীর সংস্কার বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে বন্যা এবং ভূমিক্ষয় বাড়ছে। এটা বাংলাকে বিক্রি করে দেওয়ার চক্রান্ত।"




বিশেষ খবর

নানান খবর

নানান খবর

ঝুলন্ত তারে জড়িয়ে বিদ্যুৎস্পৃষ্ট, মুর্শিদাবাদে মর্মান্তিক পরিণতি প্রৌঢ়ের ...

আদিবাসীদের শিকার পরবে পাল্টা হামলা বন্য শুকরের, হাসপাতালে ভর্তি তিন ...

আরও সহজ হচ্ছে ভারত-বাংলাদেশের বাণিজ্য, পেট্রাপোলে নতুন প্রবেশদ্বার, উদ্বোধনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ...

‘ডানা'য় ভাঙা ডাল সরাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট, মৃত কিশোরের পরিবারকে আর্থিক সহায়তা রাজ্যের...

রাস্তা থেকেই অপহৃত ব্যবসায়ী, উদ্ধারের পর কারণ জেনে অবাক পুলিশ ...

গভীর রাতে দুয়ারে মহকুমাশাসক, প্রশাসন পাশে আছে, খুশি বাসিন্দারা...

টানা বৃষ্টিতে থিম গলে জল, একদিন পুজো বাড়ানোর আবেদন পাণ্ডুয়ায়...

গড়বেতা থেকে হাইজ্যাক! লরি উদ্ধার হল মগড়ায়

গিয়েছে মোমো চুরি, করা হল সিসিটিভি ফুটেজ দেখে বাইকের ডিটেলস চেক ...

গভীর রাতে দুয়ারে মহকুমাশাসক, ‘ডানা’ মোকাবিলায় জেগে প্রশাসন...

যে কোনও সময়ে আছড়ে পড়বে ডানা, বৃহস্পতি সন্ধ্যায় শিয়ালদা স্টেশনে অন্য চিত্র...

দু'দিন থাকছে জ্বর, তারপর শুরু হচ্ছে হাতে-পায়ে ব্যথা, অজানা জ্বরের প্রকোপে বাড়ছে আতঙ্ক ...

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ডানা, চুঁচুড়ায় প্রস্তুত রাখা হল হ্যাম রেডিও...

ছাব্বিশে তৃণমূলের হাত ধরতেই কি বামেদের সঙ্গত্যাগ কংগ্রেসের?...

আরও এগিয়ে এল 'ডানা', বাড়ছে গতি, হাওয়া অফিস জানিয়ে দিল ঘূর্ণিঝড়ের গতিবেগ ...





রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



06 24