SNU

সোমবার ০১ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

চিনকে আটকাতে তৎপর দিল্লি

Pallabi Ghosh | ২৩ জুন ২০২৪ ০০ : ৩৬


বীরেন ভট্টাচার্য, দিল্লি: বাংলাদেশের অংশে তিস্তার তীরবর্তী এলাকায় প্রকল্প এবং উন্নয়ন গড়ে তোলার প্রস্তাব দিয়েছে ভারত। সেই প্রস্তাব সম্পর্কে দুই দেশের মধ্যে ইতিবাচক আলোচনা হয়েছে। দুই দেশের তরফে বৈঠকের পর জানা গিয়েছে, তিস্তার তীরবর্তী এলাকার উন্নয়নের জন্য একটি কমিটি গঠন করা হবে। ভারতের তরফে তিস্তা অববাহিকার উন্নয়নের পাশাপাশি সেখানে একাধিক প্রকল্প গড়ে তোলার প্রস্তাব দেওয়া হয়েছে। টেকনিক্যাল কমিটি গঠন তারই একটি পদক্ষেপ বলে জানিয়েছে উভয় দেশ।
আজ দিল্লির হায়দ্রাবাদ হাউসে বৈঠক হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার। সেখানে দুই দেশের সম্পর্ক, ভবিষ্যতে ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করা নিয়ে আলোচনা হয়েছে। বিকশিত ভারত ২০৪৭ এবং স্মার্ট বাংলাদেশ ২০৪১ গড়ে তোলা নিয়ে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে আলোচনা হয়। বাংলাদেশের পণ্য ভারত হয়ে নেপাল এবং ভুটান সরবরাহ করা নিয়ে আলোচনা হয় এদিন। পাশাপাশি গেদে-দর্শনা থেকে চিলাহাটি-হলদিবাড়ি হয়ে ভারত-ভুটান সীমান্তের ডালগাঁও হয়ে হাসিমারা পর্যন্ত মালগাড়ি চলাচল শুরু করার জন্য মউ স্বাক্ষরিত হয়েছে। দুই দেশের বৈঠক শেষে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ জানান, মোট ১১ টি মউ এবং স্বাক্ষরিত হয়েছে। তিনি বলেন, "দুই দেশের মধ্যে ৫৪টি অভিন্ন নদী রয়েছে। বন্যা, জলবায়ু নিয়ন্ত্রণ এই সমস্ত বিষয়গুলি নিয়ে বিস্তারিত এবং গুরুত্ব সহকারে আলোচনা হয়েছে। তিস্তা নিয়েও আলোচনা হয়েছে।" হাছান মাহমুদ জানিয়েছেন, তিস্তা সংরক্ষণ প্রকল্প নিয়ে গুরুত্ব সহকারে আলোচনা হয়েছে।
তিস্তার অববাহিকায় প্রকল্প গড়ে সেখানে টাউনশিপ গড়ার জন্য দীর্ঘদিন ধরে চাপ দিচ্ছে চিন। ভারত সফরের পরেই চিন যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। ২০২০ সালে ঢাকাকে এই প্রস্তাব দেয় বেজিং। এখনও পর্যন্ত অবশ্য কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বাংলাদেশ। তারমধ্যে ঢাকার বেজিং ঘনিষ্ঠতা ঠেকাতে তৎপর দিল্লিও। চিনের প্রস্তাবের পরেই বাংলাদেশে গিয়েছিলেন তৎকালীন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। তিনি ভারতের তরফে প্রকল্প গড়ে তোলার প্রস্তাব দেন। সূত্রের খবর, গতমাসে শেখ হাসিনাকে আমন্ত্রণ জানাতে ঢাকায় গিয়ে বিষয়টি নিয়ে ফের একদফা কথা বলেন ভারতের বর্তমান বিদেশ সচিব বিনয় কাতরা। আজ মোদি-হাসিনা বৈঠকে সেই বিষয়টি গুরুত্ব পেয়েছে। সরকারিভাবে ঘোষণা করা হলেও, বাংলাদেশ এই বিষয়ে এখনও পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি। হাছান মাহমুদ বলেন, "দুই দেশের কমিটির বৈঠক, আলোচনা করলে তবেই আমরা বিষয়টি বুঝতে পারব। ভারতের তরফে টেকনিক্যাল টিম যাওয়াটা ইতিবাচক।" যদিও পুরোটাকেই প্রস্তাবের অংশ বলেই মন্তব্য করেছেন তিনি।
এদিন সকালে রাজঘাটে শ্রদ্ধা জানান শেখ হাসিনা। তারপরেই হায়দ্রাবাদে হাউজে দুই দেশের শীর্ষ পর্যায়ের বৈঠকের পাশাপাশি মৌ এবং চুক্তি স্বাক্ষরিত হয়। এদিন সন্ধ্যায় উপরাষ্ট্রপতি এবং পরে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। সন্ধ্যায় ঢাকা রওনা দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Sujata Saunik: মহারাষ্ট্রের প্রথম মহিলা মুখ্যসচিব হলেন সুজাতা...

TISS: কর্মীদের চুক্তির পুনর্নবীকরণ না করার নোটিস প্রত্যাহার টিআইএসএস-এর...

Delhi: প্রবল বর্ষণে দিল্লিতে মৃত্যু ১১জনের, ক্ষতিপূরণ ঘোষণা সরকারের...

তিন ফৌজদারি আইন স্থগিত করার দাবিতে ত্রিপুরায় আইনজীবীদের বিক্ষোভ ...

Neet : অনলাইনে নিট পরীক্ষা চায় কেন্দ্রীয় সরকার

Tripura: অবৈধ অনুপ্রবেশ, ত্রিপুরায় ১১ বাংলাদেশি আটক...

Uttarakhand: হরিদ্বারের গঙ্গায় ভেসে গেল একাধিক গাড়ি, উত্তরাখণ্ডে ধসের সতর্কতা ...

Delhi: বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লিতে মৃত বেড়ে ৮

‘ঝাড়খণ্ড থেকে নিশ্চিহ্ন হয়ে যাবে বিজেপি’: হেমন্ত সোরেন...

DHARMENDRA: নিট ইস্যুতে আলোচনা থেকে পালিয়ে যাচ্ছে কংগ্রেস: ধর্মেন্দ্র প্রধান...

SCHOOL : ত্রিপুরায় ৫১১ টি সরকারি স্কুল বন্ধের বিজ্ঞপ্তি জারি ...

NEET: নিট ইস্যুতে উত্তাল সংসদ

Indian Navy: লাক্ষা দ্বীপ থেকে গুরুতর অসুস্থ দুই রোগীকে কোচিতে নিয়ে এল ভারতীয় নৌবাহিনী...

Accident: হাইওয়েতে ট্রাকের সঙ্গে গাড়ির ধাক্কা, মৃত ১৩ ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



SNU