SNU

সোমবার ০১ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

রাজ্যের বকেয়ার দাবিতে সরব চন্দ্রিমা

Pallabi Ghosh | ২২ জুন ২০২৪ ২৩ : ৩৬


বীরেন ভট্টাচার্য, দিল্লি: প্রাক বাজেট বৈঠকে বকেয়া আদায়ের দাবিতে সরব হলেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। আগামী জুলাইয়ে বাদল অধিবেশনে প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ইতিমধ্যেই তার প্রস্তুতি বৈঠক শুরু হয়েছে। আজ রাজ্যের অর্থমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন তিনি। মনরেগা, আবাস থেকে শুরু করে সর্বশিক্ষা অভিযান বা স্বাস্থ্যখাতে বকেয়া এবং থমকে থাকা নিয়োগ প্রক্রিয়া চালু করার দাবি জানান তিনি।
এদিনের বৈঠকে প্রথম বক্তা ছিলেন গোয়ার অর্থমন্ত্রী। তিনি সে রাজ্যের ডবল ইঞ্জিন সরকারের প্রশংসা করেন। শেষ বক্তা চন্দ্রিমা ভট্টাচার্য বলেছেন, "আমরা সিঙ্গল ইঞ্জিন সরকার। তবে সেটা বরাদ্দের ক্ষেত্রে চিন্তা করলে চলবে না। কারণ, আমাদের রাজ্যে জিএসডিপি ২০১১ সালে ছিল ৪ লক্ষ কোটি টাকা। যদিও বর্তমানে তা বেড়ে হয়েছে ১৭ লক্ষ কোটি টাকা। ফলে পরিসংখ্যান থেকেই স্পষ্ট, পশ্চিমবঙ্গের বৃদ্ধি কতটা ভাল হয়েছে। ফলে সিঙ্গল ইঞ্জিন সরকার হলেও আমাদের রাজ্যের বৃদ্ধি খুবই ভাল হয়েছে।" তাঁর এই বক্তব্যের সঙ্গে অন্যান্যরা সহমত হয়ে অর্থমন্ত্রীর প্রশংসা করেছেন। এদিনের বৈঠকে রাজ্যের বকেয়া প্রসঙ্গে চন্দ্রিমা বলেন, "শুধুমাত্র অর্থ বরাদ্দ করলেই তো হবে না। সেগুলি রাজ্য যাতে পায়, তা নিশ্চিত করতে হবে। বিভিন্ন যে কেন্দ্রীয় প্রকল্প, যেগুলি গরীব মানুষ, সাধারণ মানুষের দৈনন্দিন জীবনে অগ্রগতির জন্য। তার মধ্যে রয়েছে মনরেগা, আবাস, জাতীয় স্বাস্থ্য মিশন, সর্বশিক্ষা অভিযান, খাদ্য সুরক্ষা প্রকল্প। যদিও আমাদের প্রাপ্য টাকা আমরা পাচ্ছি না।" তিনি বৈঠকে জানিয়েছেন, ৬৯ লক্ষ মনরেগা শ্রমিকের টাকা ২০২১ সালে কাজ করানোর পর থেকে বকেয়া রয়েছে। চন্দ্রিমার কথায়, "সেই টাকা আমরা এখনও পাইনি। আবাসে ১১ লক্ষ ৩৬ হাজার কোটি টাকা কেন্দ্রীয় মন্ত্রক অনুমোদন দিয়েছে। তারপরেও সেই টাকা দেওয়া হয়নি।"
প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রেও কেন্দ্রের আর্থিক সহায়তা নিয়ে সরব হন তিনি। চন্দ্রিমা বলেন, "আমাদের রাজ্যে একাধিক দুর্যোগ হয়েছে। ইয়াস, আম্ফান, কিছুদিন আগে রেমাল। আমাদের রাজ্যের জন্য সেগুলিতে কোনও টাকা দেওয়া হয়নি। আমাদের মোট ১ লক্ষ ৭১ হাজার ৬৮৮ কোটি টাকা বকেয়া রয়েছে।" রাজ্যগুলিকে সম্পদ তৈরির জন্য যে ঋণ দেওয়ার হয়, তা নিয়েও বৈঠকে সরব হন চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি অভিযোগ করেন, ইউটিলাইজেশন সার্টিফিকেট দেওয়ার পরেও পরবর্তী কিস্তির টাকা দেওয়া হচ্ছে না। স্বাস্থ্য প্রকল্পে রং এর ব্যবহারের বিষয়টিও উঠে আসে রাজ্যের অর্থমন্ত্রীর বক্তব্যে। তিনি বলেন, "এটা একতরফা ভাবে করা যায় না। কারণ, রাজ্যগুলিও এখানে রয়েছে। আর তাছাড়া রং দিয়ে কারও স্বাস্থ্যের উন্নতি হয় না।" ১৫ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী, রাজ্যের স্বাস্থ্যখাতে ৮৫০ কোটি বকেয়া রয়েছে বলে জানান তিনি। সেস এবং সারচার্জ রাজ্যকে দেওয়ারও দাবি তোলেন।
প্রাক বাজেটের পাশাপাশি জিএসচটি কাউন্সিলের বৈঠকে যোগ দেন রাজ্যের অর্থমন্ত্রী। তবে এবারের বৈঠকের অ্যাজেন্ডার বেশিরভাগ বিষয়ে সকলে একমত আগেই হয়ে গিয়েছিলেন। যে কারণে নির্ধারিত সময়ের আগে বৈঠক শেষ হয়। পরে সাংবাদিক সম্মেলনে নির্মলা সীতারামন বলেন, "সাধারণ মানুষকে রেলের দেওয়া পরিষেবা, প্লাটফর্ম টিকিট, বিশ্রাম কক্ষ, ওয়েটিং রুম, ব্যাটারিচালিত গাড়ি এগুলি জিএসটির আওতার বাইরে।" তিনি জানান, শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে থাকা হস্টেল জিএসটির আওতার বাইরে থাকবে। প্রতিমাসে ২০,০০০ টাকার কম ঘরের ক্ষেত্রে অন্তত ৯০ দিন জিএসটির আওতার বাইরে থাকবে। এছাড়া, রাসায়নিক সারের ওপর জিএসটি প্রত্যাহার নিয়ে সংসদীয় কমিটির করা সুপারিশ পাঠানো হয়েছে মন্ত্রিগোষ্ঠীর কাছে।




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Sujata Saunik: মহারাষ্ট্রের প্রথম মহিলা মুখ্যসচিব হলেন সুজাতা...

TISS: কর্মীদের চুক্তির পুনর্নবীকরণ না করার নোটিস প্রত্যাহার টিআইএসএস-এর...

Delhi: প্রবল বর্ষণে দিল্লিতে মৃত্যু ১১জনের, ক্ষতিপূরণ ঘোষণা সরকারের...

তিন ফৌজদারি আইন স্থগিত করার দাবিতে ত্রিপুরায় আইনজীবীদের বিক্ষোভ ...

Neet : অনলাইনে নিট পরীক্ষা চায় কেন্দ্রীয় সরকার

Tripura: অবৈধ অনুপ্রবেশ, ত্রিপুরায় ১১ বাংলাদেশি আটক...

Uttarakhand: হরিদ্বারের গঙ্গায় ভেসে গেল একাধিক গাড়ি, উত্তরাখণ্ডে ধসের সতর্কতা ...

Delhi: বৃষ্টিতে বিপর্যস্ত দিল্লিতে মৃত বেড়ে ৮

‘ঝাড়খণ্ড থেকে নিশ্চিহ্ন হয়ে যাবে বিজেপি’: হেমন্ত সোরেন...

DHARMENDRA: নিট ইস্যুতে আলোচনা থেকে পালিয়ে যাচ্ছে কংগ্রেস: ধর্মেন্দ্র প্রধান...

SCHOOL : ত্রিপুরায় ৫১১ টি সরকারি স্কুল বন্ধের বিজ্ঞপ্তি জারি ...

NEET: নিট ইস্যুতে উত্তাল সংসদ

Indian Navy: লাক্ষা দ্বীপ থেকে গুরুতর অসুস্থ দুই রোগীকে কোচিতে নিয়ে এল ভারতীয় নৌবাহিনী...

Accident: হাইওয়েতে ট্রাকের সঙ্গে গাড়ির ধাক্কা, মৃত ১৩ ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



SNU