শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Glass Bangle: তাপ বাড়ছে, ফিকে হচ্ছে কাচের চুড়ির ছটা

Rajat Bose | ২১ জুন ২০২৪ ১২ : ৪০Rajat Bose


পিটিআই, ফিরোজাবাদ:‌ আবহাওয়া পরিবর্তনের ধাক্কায় ম্লান হচ্ছে কাচের চুড়ির ছটা। আবহাওয়া পরিবর্তনে বিশ্বজুড়ে বাড়ছে তাপমাত্রা। আর তারই আঁচ লাগছে চুড়িশিল্পে। ধাক্কা খাচ্ছে উৎপাদন। আন্তর্জাতিক শ্রম সংস্থা (‌আইএলও)‌–র সমীক্ষায় দেখা গেছে, বিশ্ব ‌উষ্ণায়নের জেরে ২০১৯ সালে ভারতে শ্রমিকদের কাজের সময় কমেছে ৫.‌৮ শতাংশ। এতে উৎপাদন কমেছে এবং তার সঙ্গেই কমেছে মানুষের আয়। প্রভাব পড়ছে জীবনযাত্রায়।
উত্তরপ্রদেশের ফিরোজাবাদের কাচশিল্পের জগৎজোড়া সুনাম। এখানকার রংবাহারি কাচের চুড়ি, কাচের ঘর সাজানোর জিনিসপত্র তাক লাগানোর পক্ষে যথেষ্ট। দশকের পর দশক ধরে স্থানীয় লোকজনকে রুটিরুজি জুগিয়ে আসছে এখানকার কাচশিল্প। আবহাওয়া পরিবর্তনের জেরে অসহনীয় গরমে ফিরোজাবাদের সেই কাচশিল্প আজ বিপন্ন। কারখানার ভিতরে হাপরের গরম আর বাইরে তীব্র তাপপ্রবাহ— সাঁড়াশি আক্রমণে ফিরোজাবাদের এক হাজার কোটি টাকার শিল্পের ভবিষ্যৎ চ্যালেঞ্জের মুখে। কাচশিল্পের সঙ্গে জড়িত প্রায় পাঁচ লক্ষ মানুষের মাথায় হাত।
কাচের চুড়ি দেখতে যতটা সুন্দর, তৈরি করা তার চেয়ে অনেক বেশি কঠিন। কাচ গলানো, গলানো কাচকে পাতলা টিউবে ঢেলে ঠান্ডা করা, নির্দিষ্ট দৈর্ঘ্যে কেটে নেওয়া, তাকে আবার গরম করা, তারপর গোলাকার চুড়ির জন্য ম্যান্ড্রেলে বসিয়ে আকৃতি দেওয়া। দশকের পর দশক ধরে এভাবে ফিরোজাবাদের শিল্পীরা নিপুণ হাতের ছোঁয়ায় কাচের চুড়ি তৈরি করছেন। 
আবহাওয়া পরিবর্তন যে তাঁদের রুটিরুজিতে থাবা বসাবে, তা কল্পনাও করতে পারেননি আস্থা দেবের মতো পুরনো কাচশিল্পীরা। আস্থা দেব পিটিআইকে বলেন, ‘‌আগেও গরমে কাজ করেছি। কিন্তু এখন বাইরে অসহ্য গরম। অনেকে কাজ করতে করতে অসুস্থ হয়ে পড়ছেন। কাজ বন্ধ করলেও চলবে না। বিকল্প কিছু নেই। কিন্তু এভাবে আর কতদিন?‌’‌ চুড়ি তৈরি ছোটশিল্প। কারখানায় বায়ু–চলাচলের সুবন্দোবস্ত নেই, কুলিং সিস্টেমের অভাব। বাইরে ৫০ ডিগ্রি সেলসিয়াসের কাছে তাপমাত্রা। বাইরে তাপমাত্রা কমলেও কারখানার ভিতরে অসহ্য গরম। ফলে কর্মীরা অসুস্থ হচ্ছেন। অবসন্ন, ডিহাইড্রেশনের সঙ্গে গরমে নানা ধরনের অসুস্থতা দেখা দিচ্ছে। রাকেশ কুমার নামে আরেক কাচশিল্পী বলেন, ‘‌দুপুরে যেন দমবন্ধ হয়ে আসে। মাথা ঘোরে, গা যেন পুড়ে যায়। প্রচুর জল পান করলেও স্বস্তি পাই না। কখনও কখনও মনে হয় এখনই সব শেষ হয়ে যাবে। বয়স্কদের আরও সমস্যা।’‌ আরেকজনের কথায়, ‘‌গরমে কাজ করতে করতে অসুস্থ হওয়ায় অনেককে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। হাসপাতালে স্যালাইন দেয়। সে টাকাও আমাদেরই দিতে হয়। দৈনিক ৩০০ টাকা পাই। এই রোজগারে আমরা চিকিৎসার খরচ বইব কী করে?‌ মহিলা কর্মীদের অবস্থা আরও শোচনীয়। ঘণ্টার পর ঘণ্টা কাজ করা তাঁদের পক্ষেও কঠিন।’
‌স্থানীয় এক চিকিৎসকের কথায়, ‘‌দীর্ঘক্ষণ গরমে কাজ করায় অনেকে হাঁপানি, কার্ডিওভাস্কুলার অসুখে ভুগছেন। অসহনীয় গরমে হিট স্ট্রোক, শ্বাসকষ্ট, ডিহাইড্রেশনের সমস্যা বাড়ছে।’ ‌তাপপ্রবাহে কাজ করা কঠিন হয়েছে মানছেন কারখানার মালিকরাও। অনেকে কুলিং সিস্টেমে জোর দিচ্ছেন। অনেকে আবার খরচের দোহাই দিচ্ছেন। ‌‌‌




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা বিচারককেই, উত্তরপ্রদেশের ব্যক্তির কাণ্ডকারখানা চোখ কপালে ওঠার মতো...

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



06 24