শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

দেশ | Arvind Kejriwal: স্বস্তিতে কেজরিওয়াল, জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী

Riya Patra | ২০ জুন ২০২৪ ২০ : ১৮Riya Patra


আজকাল ওয়েবডেস্ক: অন্তর্বর্তী জামিনের পর ফিরে গিয়েছিলেন তিহারে। তবে বৃহস্পতিবার দিল্লির মুখ্যমন্ত্রীর স্বস্তি মিলল। দিল্লির আদালতের অবকাশকালীন বিচারক ন্যায় বিন্দু আপ সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়ালের জামিন মঞ্জুর করেছেন। অর্থাৎ আবগারি দুর্নীতি মামলায় আপাতত স্বস্তিতে তিনি। শুক্রবারই জেল থেকে ছাড়া পাবেন, সূত্রের খবর তেমনটাই। বৃহস্পতিবার সকালে সওয়াল জবাবের পর রায়দান স্থগিত রাখেন দিল্লির রউজ অ্যাভিনিউ আদালতের বিচারক ন্যায় বিন্দু। যদিও ইডির বিশেষ আইনজীবী জোহেব হুসেইন আবেদন করেন, তদন্তকারী সংস্থা ইডি আইনি রক্ষাকবচ গ্রহণ না করা পর্যন্ত এই নির্দেশে স্থগিতাদেশ দেওয়া হোক। যদিও সেই আবেদন খারিজ করে দেন বিচারক।
যদিও বুধবার কেজরিওয়ালের জেল হেফাজতের মেয়াদ ৩ জুলাই পর্যন্ত বাড়িয়েছিল দিল্লির রাউজ অ্যাভিনিউ কোর্ট। আদালতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি দাবি করেছিল আবগারি দুর্নীতি মামলায় কেজরিই কিংপিন। তবে বৃহস্পতিবার তাঁকে জামিন দিয়েছেন রাউজ অ্যাভিনিউ কোর্টের অবকাশকালীন বিচারক ন্যায় বিন্দু। উল্লেখ্য, ইডি নিম্ন আদালতের রায়ের উপর ৪৮ ঘণ্টার স্থগিতাদেশ চেয়েছিল, বিচারক খারিজ করে দিয়েছেন সেই আর্জি। তবে সূত্রের খবর, তিহার থেকে মুক্তির আগে কেজরিওয়ালকে জামিনের বন্ড হিসেবে এক লক্ষ টাকা দিতে হবে। 

গত ২১ মার্চ গ্রেপ্তার করা হয় দিল্লির মুখ্যমন্ত্রীকে। যদিও ১ জুন পর্যন্ত তাঁকে মে মাসে জামিন দেয় সুপ্রিম কোর্ট। এদিন শুনানিতে অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু সওয়াল করেন, সহ অভিযুক্ত চনপ্রীত সিং উদ্যোগপতিদের থেকে বিপুল অঙ্কের টাকা তুলেছিলেন এবং সেই টাকায় অরবিন্দ কেজরিওয়ালের হোটেলে থাকার খরচ মেটানো হয়। তিনি বলেন, বাতাসে তদন্ত করছে না ইডি। এই মামলায় পোক্ত তথ্যপ্রমাণ রয়েছে তদন্তকারী সংস্থার কাছে। অতিরিক্ত সলিসিটর জেনারেল বলেন, 'কেজরিওয়াল জানান তাঁর ফোন পবিত্র এবং সেই ফোন তিনি কাউকে দেবেন না। আমাদের বিনোদ চৌহ্বানের ফোনের সাহায্য নিতে হয়েছে। তিনি চুপ করে বসে আছেন।' আদালতে তিনি আরও জানিয়েছেন, 'পাসওয়ার্ড জানাতে অস্বীকার করেছেন কেজরিওয়াল। সাধারণ জামিনের আইনে তাঁর এখানেই জামিনের বিরোধিতার যুক্তি রয়েছে।' অতিরিক্ত সলিসিটর জেনারেলের অভিযোগ, সরকারের অংশ না হয়েও মুখ্যমন্ত্রীর সঙ্গে নিবিড় যোগাযোগ ছিল বিজয় নায়ারের এবং তিনি দালাল হিসপাল্টা কেজরিওয়ালের আইনজীবী বিক্রম চৌধুরী সওয়াল করেন, মণীশ সিসোদিয়ার জামিনের আবেদন খারিজ করেছে সুপ্রিম কোর্ট কারণ তিনি নির্ধারিত মামলার পাশাপাশি আর্থিক পাচার প্রতিরোধ আইনে দায়ের হওয়া মামলাতেও জামিন চেয়েছিলেন। তাঁর সওয়াল এই পরিস্থিতিতে সিবিআইয়ের মামলায় অভিযুক্ত নন কেজরিওয়াল। রেকর্ড অনুযায়ী, তাঁকে সাক্ষী হিসেবে ডাকা হয়। তিনি আরও বলেন, 'সিবিআইকে পদ নির্দেশ দেওয়া ইডির কাজ নয়। তারা একটি স্বাধীন সংস্থা এবং তারাই এই ব্যাপারে সিদ্ধান্ত নেবে।' কেজরিওয়ালের আইনজীবী আরও বলেন, 'কেন তাঁকে আগে গ্রেপ্তার করা হল না। কেন ২১ মার্চ গ্রেপ্তার করা হল। তাঁর থেকে কী চাওয়া হচ্ছে। ইডি কি একটি স্বাধীন সংস্থা নাকি তারা রাজনৈতিক প্রভুদের হাতে খেলা করে।' তিনি জানান, কোনও জায়গায় চনপ্রীত সিং বলেননি যে কেজরিওয়ালের হোটেলের বিল মিটিয়েছিলেন।

আপ নেতা সঞ্জয় সিং কেজরিওয়ালের জামিন প্রসঙ্গে বলেন, 'গণতন্ত্র যখন শক্তিশালী হচ্ছে সেই সময় বাইরে আসছেন অরবিন্দ কেজরিওয়াল। দিল্লির মানুষের জন্য এটা ভাল খবর। ইডির বিবৃতি পুরোপুরি মিথ্যা নির্ভর। কেজরিওয়ালকে ফাঁসাতে ভিত্তিহীন মামলা করা হয়েছে। '

অন্যদিকে কেজরিওয়ালের জামিনের নির্দেশে পর আপ পশ্চিমবঙ্গের প্রধান মুখপাত্র অর্ণব মৈত্র জানিয়েছেন, 'দেশবাসীর জয় হয়েছে, ষড়যন্ত্রকারীরা হেরে গেছে। অরবিন্দ কেজরিওয়াল, যিনি মানুষের সুবিধার্থে বিশ্বমানের বিদ্যালয় বানিয়েছেন, বিশ্বমানের হাসপাতাল বানিয়েছেন, সাধারণ মানুষকে বিদ্যুৎ বিনামূল্যে সরবরাহ করেছেন, মহিলাদের সুরক্ষার ব্যবস্থা করেছেন, বয়স্কদের জন্য তীর্থযাত্রার ব্যবস্থা করেছেন বিনামূল্যে,, তাঁকে মিথ্যে মামলায় ফাঁসিয়ে, বিজেপি জেলে জোর করে ধরে রেখেছিল। আজ আদালতের নির্দেশে পরিস্কার যে, অরবিন্দ কেজরিওয়ালের গায়ে একটুও কালি নেই। আমরা প্রত্যেকে ভীষণ খুশি।'




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

বিয়ের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা বিচারককেই, উত্তরপ্রদেশের ব্যক্তির কাণ্ডকারখানা চোখ কপালে ওঠার মতো...

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

এলআইসি-র নতুন পলিসি, নিশ্চিত হবে আপনার মেয়ের ভবিষ্যৎ...

দ্রুত অবসর নিতে চান, জেনে নিন কোথায় বিনিয়োগ করবেন ...

অটোয় ধাক্কা দিয়ে যাত্রীদের উপর উল্টে পড়ল ট্রাক, ভয়ঙ্কর দুর্ঘটনায় মৃত ৭ ...

ফের ভারত পাকিস্তান দ্বৈরথ, এবার সিন্ধু জলবন্টন চুক্তি...

সিনেমা দেখেই মগজের বিরল অপারেশন, বিরল এই ঘটনা হল কোথায়...

এক দেশ এক ভোট, আদৌ সম্ভব? কী বলছেন বিরোধীরা? 

রাহুল গান্ধীকে খুনের ষড়যন্ত্র ? বিজেপি নেতার বিরুদ্ধে থানায় নালিশ ত্রিপুরা কংগ্রেসের ...

১২ জন বাংলাদেশী মৎস্যজীবীকে উদ্ধার ভারতীয় উপকূল রক্ষী বাহিনীর ...

পয়লা অক্টোবর থেকে পিপিএফে বড়সড় পরিবর্তন, এখনই সতর্ক হন ...

সুকন্যা সমৃদ্ধি যোজনায় আসছে বিরাট বদল, নিয়ম জানা না থাকলে পড়তে হবে বিপদে ...

বোনের সামনেই নাবালিকা দিদিকে ধর্ষণ, মুখ বন্ধ রাখতে ২০ টাকা হাতে গুঁজেই পলাতক অভিযুক্ত ...

আহমেদাবাদের রাস্তায় গাড়ি পিষে দিল মা ও ছেলেকে, তারপর কী হল ...

এই বই পড়ে ফেললেই মানুষ বুঝতে পারতেন পশু-পাখির ভাষা!...



সোশ্যাল মিডিয়া



06 24