বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪

সম্পূর্ণ খবর

Germany-Hungary: উজ্জ্বল মুসিয়ালা, জোড়া জয়ে শেষ ষোলোয় জার্মানি

Sampurna Chakraborty | ১৯ জুন ২০২৪ ২৩ : ৫১


জার্মানি - (মুসিয়ালা, গুন্ডোগান)

হাঙ্গেরি -

আজকাল ওয়েবডেস্ক: জোড়া জয়ে ইউরো কাপে দারুণ শুরু জার্মানির। স্কটল্যান্ডের পর হাঙ্গেরি। বুধবার ২-০ গোলে জিতে শেষ ষোলোর ছাড়পত্র সংগ্রহ করল জার্মানি। গোল করেন জামাল মুসিয়ালা এবং ইকায় গুন্ডোগান। দু'ম্যাচেই গোল পেলেন বায়ার্ন মিউনিখের তরুণ ফুটবলার। এদিনও নজরকাড়া ফুটবল উপহার মুসিয়ালার। দীর্ঘদিন পর আন্তর্জাতিক মঞ্চে দাপুটে শুরু জার্মানদের। যদিও স্কটল্যান্ড ম্যাচের সেই ম্যাজিক ছিল না। পাঁচ গোলে জেতার পর তুলনায় ম্যাড়ম্যাড়ে ফুটবল। চ্যালেঞ্জ ছুড়ে দেয় হাঙ্গেরি। কিন্তু শেষপর্যন্ত সহজ জয় তুলে নেয় নাগেলসম্যানের দল। এই ম্যাচের সবচেয়ে বড় প্রাপ্তি গোল না হজম করা। আন্তর্জাতিক মঞ্চে শেষ ১২ ম্যাচে ক্লিনশিট রাখতে পারেনি জার্মানি। বিশ্বকাপ এবং ইউরোয় শেষ এক ডজন ম্যাচে অন্তত একটি গোল হজম করেছে জার্মানরা।‌ আগের দিনও শেষমুহূর্তে গোল খায়। কিন্তু এদিন ক্লিনশিট রাখতে সক্ষম হয়। ম্যাচের ৯০ মিনিটে গোললাইন সেভ করেন কিমিচ। 

ইউরো কাপের উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডকে উড়িয়ে দিয়েছিল জার্মানি। তবে এদিন কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়েন ক্রুস, গুন্ডোগানরা। বিনা লড়াইয়ে একচুল জমি ছাড়েনি হাঙ্গেরি। প্রথমার্ধের শেষে অফসাইডের জন্য তাঁদের গোল বাতিল না হলে বিরতির আগেই ম্যাচে সমতা ফিরত। আগের দিন প্রথম থেকেই গতিশীল ফুটবল খেলেছিল জার্মানরা। তবে এদিন হাঙ্গেরিও চাপ সৃষ্টি করায় কিছুটা ধরে খেলতে বাধ্য হয় নাগেলসম্যানের দল। ম্যাচের ১৫ সেকেন্ডে গোল লক্ষ্য করে প্রথম শট হাঙ্গেরির। গুরুত্বপূর্ণ সেভ করেন নয়্যার।‌ ম্যাচের ১১ মিনিটে প্রথম পজিটিভ সুযোগ জার্মানির। কিন্তু নষ্ট করেন হ্যাভার্টজ। তাঁর শট বাঁচায় গুলাকাসি। এদিন কাউন্টার অ্যাটাক ভিত্তিক ফুটবল খেলে হাঙ্গেরি। সুযোগ পেলেই জার্মানির বক্সে ঢুকে পড়ছিলেন বিপক্ষের ফুটবলাররা। কিন্তু 'বার্লিন ওয়াল' ভাঙতে পারেনি। ম্যাচের ২২ মিনিটে হাঙ্গেরির রক্ষণের ভুলে জার্মানিকে এগিয়ে দেন মুসিয়ালা। নিজেদের বক্সের মধ্যে বল ক্লিয়ার করতে পারেনি ডিফেন্ডাররা। গুন্ডোগানের থেকে বল পেয়ে জালে রাখতে ভুল করেননি ২১ বছরের উইঙ্গার।

পিছিয়ে পড়ার চার মিনিটের মধ্যে সমতা ফেরানোর সুযোগ এসেছিল। জোবোজলাইয়ের অনবদ্য ফ্রিকিক ডানদিকে ঝাঁপিয়ে পড়ে বাঁচান জার্মানির কিপার। জমিতে বল রেখে পজেশনাল ফুটবল খেলার চেষ্টা করে জার্মানি। মুসিয়ালা, হ্যাভার্টজরা বেশ করেকবার হাঙ্গেরির বক্সে ঢুকে পড়লেও ব্যবধান বাড়াতে পারেনি। ৪৪ মিনিটে উইর্টজের পাস থেকে সাইড নেটে মারেন মুসিয়ালা। প্রথমার্ধের ইনজুরি টাইমে অরবানের হেডে গোল অফসাইডের জন্য বাতিল হয়ে যায়। প্রথমার্ধের শেষে এক গোলে এগিয়ে ছিল জার্মানি। গোলের নীচে নয়্যার না থাকলে লিড ধরে রাখতে পারত না জার্মানরা। দ্বিতীয়ার্ধের শুরু থেকেও দাপট ছিল জার্মানির। ৫৫ মিনিটে আবার সুযোগ আসে। কিন্তু ক্রুসের শট ব্লক করে হাঙ্গেরির ডিফেন্ডাররা। ইউরোর ইতিহাসে সবচেয়ে কনিষ্ঠতম ফুটবলার হিসেবে গোলের রেকর্ড করা উইর্টজ এদিন নজর কাড়তে পারেনি। গোটা ম্যাচেই সিংহভাগ বল পজেশন জার্মানির ছিল। ম্যাচের ৬৭ মিনিটে দ্বিতীয় জয় নিশ্চিত করেন গুন্ডোগান। বক্সের ভেতর মিটেলস্ট্যাডের থেকে বল পেয়ে নিখুঁত প্লেসিং জার্মানির অধিনায়কের। বল গোলকিপারের হাতের তলা দিয়ে গোলে ঢুকে যায়। এদিনও নজর কাড়েন মুসিয়ালা। বাকি সময়টা কোনও দলই গোল করার মতো পরিস্থিতি তৈরি করতে পারেনি। শেষলগ্নে দুর্দান্ত গোললাইন সেভ করে জার্মানির দুর্গ অক্ষত রাখেন কিমিচ। 




বিশেষ খবর

নানান খবর

Advertise with us

নানান খবর

Paris Olympics: বিতর্ক লেগেই রয়েছে অলিম্পিকে, নিউজিল্যান্ড মহিলা দলের অনুশীলনে উঠল ড্রোনের সাহায্যে চরবৃত্তির অভিযোগ...

Antonio Lopez Habas: মোহনবাগান ছাড়লে ভারত থেকে এখনই যাওয়া হচ্ছে না হাবাসের, কোন দলে যোগ দিলেন?...

Arshdeep Singh: ‌প্রস্তুত হও, লাল বলের ক্রিকেটে এবার অর্শদীপকে চাইছেন নির্বাচকরা...

Tom Aldred: কলকাতায় পা রাখলেন মোহনবাগানের স্কটিশ ডিফেন্ডার টম অ্যালড্রেড...

Nita Ambani: ‌ভারত থেকে আইওসিতে ফের নির্বাচিত নীতা আম্বানি, খেলাধুলার উন্নতিতে কী প্রতিশ্রুতি দিলেন তিনি?‌ ...

East Bengal: ‌রেলকে বেলাইন করে লিগ শীর্ষে ইস্টবেঙ্গল ...

Dheeraj Singh: ‌দলবদলে ফের চমক, সবুজ মেরুনে সই ধীরজের

Krisnamachari Srikanth: ‌‌রেগে কাঁই, কেন অধিনায়ক নন হার্দিক?‌ নির্বাচকদের ব্যাখ্যায় সন্তুষ্ট নন শ্রীকান্ত ...

Paris Olympics: ‌প্যারিসে দেশের হয়ে নামবেন নতুন ৭২ জন, কাদের নিয়ে আশায় ভারত?‌ ...

Paris Olympics: ধর্মঘটে ৩০০ নৃত্যশিল্পী, অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান বাতিল না হয়ে যায় ...

Paris Olympics: হাতে বেশি সময় নেই, প্যারিসে গেমস ভিলেজে হানা দিল কোভিড, অলিম্পিক্স হবে তো?...

Calcutta Football League: কলকাতা লিগে একের পর এক লজ্জাজনক পারফরম্যান্স! পেনাল্টি মিসের বহরে পুলিশের সঙ্গে ড্র মোহনবাগানে...

Lionel Messi: কোপা ফাইনালের চোটের জেরে এমএলএস অল স্টার ম্যাচে নেই মেসি, মাঠে ফিরবেন কবে?...

Sri Lanka: ‌ভারতের বিরুদ্ধে জিততে এই বর্ষীয়ানকে দীর্ঘদিন পর দলে ফেরাল শ্রীলঙ্কা...

Olympics: ‌‌গেমস ভিলেজে অ্যান্টি সেক্স শয্যা, শোরগোল পড়ে গেল প্যারিসে ...

সোশ্যাল মিডিয়া