শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Germany-Hungary: উজ্জ্বল মুসিয়ালা, জোড়া জয়ে শেষ ষোলোয় জার্মানি

Sampurna Chakraborty | ১৯ জুন ২০২৪ ২৩ : ৫১Sampurna Chakraborty


জার্মানি - (মুসিয়ালা, গুন্ডোগান)

হাঙ্গেরি -

আজকাল ওয়েবডেস্ক: জোড়া জয়ে ইউরো কাপে দারুণ শুরু জার্মানির। স্কটল্যান্ডের পর হাঙ্গেরি। বুধবার ২-০ গোলে জিতে শেষ ষোলোর ছাড়পত্র সংগ্রহ করল জার্মানি। গোল করেন জামাল মুসিয়ালা এবং ইকায় গুন্ডোগান। দু'ম্যাচেই গোল পেলেন বায়ার্ন মিউনিখের তরুণ ফুটবলার। এদিনও নজরকাড়া ফুটবল উপহার মুসিয়ালার। দীর্ঘদিন পর আন্তর্জাতিক মঞ্চে দাপুটে শুরু জার্মানদের। যদিও স্কটল্যান্ড ম্যাচের সেই ম্যাজিক ছিল না। পাঁচ গোলে জেতার পর তুলনায় ম্যাড়ম্যাড়ে ফুটবল। চ্যালেঞ্জ ছুড়ে দেয় হাঙ্গেরি। কিন্তু শেষপর্যন্ত সহজ জয় তুলে নেয় নাগেলসম্যানের দল। এই ম্যাচের সবচেয়ে বড় প্রাপ্তি গোল না হজম করা। আন্তর্জাতিক মঞ্চে শেষ ১২ ম্যাচে ক্লিনশিট রাখতে পারেনি জার্মানি। বিশ্বকাপ এবং ইউরোয় শেষ এক ডজন ম্যাচে অন্তত একটি গোল হজম করেছে জার্মানরা।‌ আগের দিনও শেষমুহূর্তে গোল খায়। কিন্তু এদিন ক্লিনশিট রাখতে সক্ষম হয়। ম্যাচের ৯০ মিনিটে গোললাইন সেভ করেন কিমিচ। 

ইউরো কাপের উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডকে উড়িয়ে দিয়েছিল জার্মানি। তবে এদিন কঠিন প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়েন ক্রুস, গুন্ডোগানরা। বিনা লড়াইয়ে একচুল জমি ছাড়েনি হাঙ্গেরি। প্রথমার্ধের শেষে অফসাইডের জন্য তাঁদের গোল বাতিল না হলে বিরতির আগেই ম্যাচে সমতা ফিরত। আগের দিন প্রথম থেকেই গতিশীল ফুটবল খেলেছিল জার্মানরা। তবে এদিন হাঙ্গেরিও চাপ সৃষ্টি করায় কিছুটা ধরে খেলতে বাধ্য হয় নাগেলসম্যানের দল। ম্যাচের ১৫ সেকেন্ডে গোল লক্ষ্য করে প্রথম শট হাঙ্গেরির। গুরুত্বপূর্ণ সেভ করেন নয়্যার।‌ ম্যাচের ১১ মিনিটে প্রথম পজিটিভ সুযোগ জার্মানির। কিন্তু নষ্ট করেন হ্যাভার্টজ। তাঁর শট বাঁচায় গুলাকাসি। এদিন কাউন্টার অ্যাটাক ভিত্তিক ফুটবল খেলে হাঙ্গেরি। সুযোগ পেলেই জার্মানির বক্সে ঢুকে পড়ছিলেন বিপক্ষের ফুটবলাররা। কিন্তু 'বার্লিন ওয়াল' ভাঙতে পারেনি। ম্যাচের ২২ মিনিটে হাঙ্গেরির রক্ষণের ভুলে জার্মানিকে এগিয়ে দেন মুসিয়ালা। নিজেদের বক্সের মধ্যে বল ক্লিয়ার করতে পারেনি ডিফেন্ডাররা। গুন্ডোগানের থেকে বল পেয়ে জালে রাখতে ভুল করেননি ২১ বছরের উইঙ্গার।

পিছিয়ে পড়ার চার মিনিটের মধ্যে সমতা ফেরানোর সুযোগ এসেছিল। জোবোজলাইয়ের অনবদ্য ফ্রিকিক ডানদিকে ঝাঁপিয়ে পড়ে বাঁচান জার্মানির কিপার। জমিতে বল রেখে পজেশনাল ফুটবল খেলার চেষ্টা করে জার্মানি। মুসিয়ালা, হ্যাভার্টজরা বেশ করেকবার হাঙ্গেরির বক্সে ঢুকে পড়লেও ব্যবধান বাড়াতে পারেনি। ৪৪ মিনিটে উইর্টজের পাস থেকে সাইড নেটে মারেন মুসিয়ালা। প্রথমার্ধের ইনজুরি টাইমে অরবানের হেডে গোল অফসাইডের জন্য বাতিল হয়ে যায়। প্রথমার্ধের শেষে এক গোলে এগিয়ে ছিল জার্মানি। গোলের নীচে নয়্যার না থাকলে লিড ধরে রাখতে পারত না জার্মানরা। দ্বিতীয়ার্ধের শুরু থেকেও দাপট ছিল জার্মানির। ৫৫ মিনিটে আবার সুযোগ আসে। কিন্তু ক্রুসের শট ব্লক করে হাঙ্গেরির ডিফেন্ডাররা। ইউরোর ইতিহাসে সবচেয়ে কনিষ্ঠতম ফুটবলার হিসেবে গোলের রেকর্ড করা উইর্টজ এদিন নজর কাড়তে পারেনি। গোটা ম্যাচেই সিংহভাগ বল পজেশন জার্মানির ছিল। ম্যাচের ৬৭ মিনিটে দ্বিতীয় জয় নিশ্চিত করেন গুন্ডোগান। বক্সের ভেতর মিটেলস্ট্যাডের থেকে বল পেয়ে নিখুঁত প্লেসিং জার্মানির অধিনায়কের। বল গোলকিপারের হাতের তলা দিয়ে গোলে ঢুকে যায়। এদিনও নজর কাড়েন মুসিয়ালা। বাকি সময়টা কোনও দলই গোল করার মতো পরিস্থিতি তৈরি করতে পারেনি। শেষলগ্নে দুর্দান্ত গোললাইন সেভ করে জার্মানির দুর্গ অক্ষত রাখেন কিমিচ। 




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

রোহিত-বিরাটের উইকেট পেয়েও নেই কোনও বাড়তি সেলিব্রেশন, রহস্য ফাঁস হাসানের ...

মিনি ডার্বি জিতলেই খেতাব প্রায় নিশ্চিত ইস্টবেঙ্গলের...

মাঠে নামতে আর বাধা নেই, কেরালার বিরুদ্ধেই ইস্টবেঙ্গলের হয়ে খেলতে দেখা যেতে পারে আনোয়ারকে...

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



06 24